ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

অজ্ঞাত রোগে একই পরিবারের ৫ জনের মৃত্যু

তানভীর হাসান তানু : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-২৫ ৫:৩৫:৩১ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-২৬ ৯:৫৪:০৯ এএম
Walton AC

ঠাকুরগাঁও সংবাদদাতা : ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলায় অজ্ঞাত রোগে ১৫ দিনের মধ্যে বাবা-মা ও দুই সন্তানসহ একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

সোমবার সকালে উপজেলার ভান্ডারদহ নয়াবাড়ী গ্রামের অজ্ঞাত রোগে অসুস্থ আরো ৬/৭ জনকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. শাহজাহান নেওয়াজ বলেন, মস্তিষ্কে প্রদাহে আক্রান্ত হয়ে পাঁচজনের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এটি প্রথমে ব্রেইনে আক্রমণ করে। আক্রান্ত হলে অল্প সময়ের মধ্যে মারা যাওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, এ বিষয়ে ডা. মোর্শেদ মাসুম বিল্লাহকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন কনা হয়েছে। এছাড়া, দ্রুত চিকিৎসা সেবা ও পরামর্শের জন্য ছয় সদস্যের মেডিকেল টিম গঠন এবং কন্ট্রোল রুম খোলা হয়েছে।

এ ঘটনার সঠিক কারণ নিরূপণ করতে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল থেকে তিন জন বিশেষজ্ঞসহ ছয় সদস্যের টিম বালিয়াডাঙ্গীর উদ্দেশে আজ সকালে রওয়ানা দিয়েছেন বলে জানান তিনি। তারা রংপুর হাসপাতালে এসে অজ্ঞাত রোগে মৃত মেহেদী নামের একজনের মরদেহ থেকে নমুনা সংগ্রহ করবেন।  

এলাকাবাসী জানান, গত ৯ ফেব্রুয়ারি নয়াবাড়ী গ্রামের ফজর আলীর ছেলে তাহের আলী (৫৫) রহস্যজনকভাবে মারা যান। এর ১১ দিন পর ২০ ফেব্রুয়ারি একইভাবে মারা যান তার জামাতা হাবিবুর রহমান (৩৫)। পরের দিন মারা যান তাহের আলীর স্ত্রী হোসনে আরা (৪৫)। এর দুই দিন পর তার দুই ছেলে ইউসুফ আলী (৩০) ও মেহেদী হাসান (২৪) মারা যায়।

বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বলেন, অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে মৃত ইউসুফ আলীর স্ত্রী কোহিনুর, তার কন্যা এবং শ্বশুরকে বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে রোববার দিবাগত রাতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এ ছাড়া স্থানীয় ইউপি সদস্য তহিদুল ইসলাম ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্স ড্রাইভার মোতালেবও এ রোগে আক্রান্ত হয়েছেন। তাদের রংপুর হাসপাতালে পাঠানো হয়েছে।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম বলেন, বিষয়টি প্রশাসন গুরুত্বের সঙ্গে দেখছে। বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার কর্মকর্তাসহ সকলকে নিদের্শনা দেওয়া হয়েছে, এ ধরনের রোগীকে দ্রুত রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে পাঠানোর জন্য।

এই এলাকার বাসিন্দাদের মুখে মাস্ক পরে থাকার জন্য চিকিৎসকদের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়েছে।



রাইজিংবিডি/ঠাকুরগাঁও/২৫ ফেব্রুয়ারি ২০১৯/তানভীর হাসান তানু/বকুল

Walton AC
     
Walton AC
Marcel Fridge