ঢাকা, শনিবার, ২ পৌষ ১৪২৪, ১৬ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

‘আন্তর্জাতিক মানের ক্যানসার হাসপাতাল নির্মাণ করা হবে’

আসাদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১২-২১ ৯:৫৬:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-১২ ২:২১:০০ পিএম

নিজস্ব প্রতিবেদক :  দেশে ১ হাজার শয্যাবিশিষ্ট একটি আন্তর্জাতিক মানের ক্যানসার হাসপাতাল নির্মাণ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

 

বুধবার রাজধানীর মহাখালীতে জাতীয় ক্যানসার ইনস্টিটিউট ও হাসপাতালে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা জানান।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বাস্থ্য মন্ত্রণালয় ইতিমধ্যে এ বিষয়ে কাজ শুরু করেছে।

 

সম্প্রতি চীন সফরকালে প্রধানমন্ত্রী বাংলাদেশে এ ধরনের একটি হাসপাতাল নির্মাণে সে দেশের সরকার ও উদ্যোক্তাদের কাছে  সহায়তা চেয়েছেন। এ কথা জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, খুব শিগগিরই চীনের একটি প্রতিনিধিদল হাসপাতাল নির্মাণে সমীক্ষা চালাতে বাংলাদেশে আসবে। এক্ষেত্রে দেশি-বিদেশি উদ্যোক্তাদেরও স্বাগত জানাবে সরকার।

 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের দরিদ্র মানুষের জন্য বিনামূল্যে চিকিৎসা নিশ্চিত করতে শিল্পপতি ও ব্যবসায়ীদেরও এগিয়ে আসা উচিত। তারা যদি নিজ উদ্যোগে সরকারি হাসপাতালে একটি ল্যাবরেটরি অথবা একটি ওয়ার্ড নির্মাণ করে দেন কিংবা একটি আধুনিক মেশিন দান করেন তাতে দেশের গরিব মানুষরা উপকৃত হবে।

 

হাসপাতালকে তীর্থস্থান মনে করে মানুষকে সেবা দিতে চিকিৎসক, নার্স ও কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সর্বোচ্চ নিষ্ঠার সাথে রোগীদের সেবা দিন। নিজের ঘরবাড়ির যত্ন নিতে পারলে কর্মস্থল হাসপাতালের যত্ন নিতে কেন পারবেন না? যে যন্ত্রপাতি দিয়ে রোগীর সেবা দেবেন সেই যন্ত্র সবসময় যেন সচল থাকে সেদিকে খেয়াল রাখবেন। নিয়মিত হাসপাতাল চত্বর, টয়লেট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবেন।

 

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মোয়াররফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ডিসেম্বর২০১৬/আসাদ/হাসান/রফিক

Walton
 
   
Marcel