ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

আর্থিক প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিতের পরামর্শ

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৯ ৩:২৩:০৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৯ ৩:২৩:০৩ পিএম
Walton AC 10% Discount

অর্থনৈতিক প্রতিবেদক : আর্থিক প্রতিষ্ঠানসমূহের অভ্যন্তরীণ নিরীক্ষা ও নিয়ন্ত্রণ ব্যবস্থা জোরদার এবং প্রাতিষ্ঠানিক সুশাসন নিশ্চিত করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহা. রাজী হাসান। তিনি ভুয়া প্রতিষ্ঠানের মাধ্যমে ঋণ জালিয়াতিসহ অন্যান্য উপায়ে যেন মানিলন্ডারিং না হতে পারে সে লক্ষ্যে সংশ্লিষ্ট হিসাবসমূহের প্রকৃত সুবিধাভোগী চিহ্নিত করে সতর্কতামূলক ব্যবস্থা নিশ্চিত করার পরামর্শ দিয়েছেন।

বিএফআইইউর তত্ত্বাবধানে গাজীপুরের রাজেন্দ্রপুরে ব্র্যাক সিডিএম এ ২৬ ও ২৭ এপ্রিল দুই দিনব্যাপী আর্থিক প্রতিষ্ঠানসমূহের প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব পরামর্শ দেন আবু হেনা মোহা. রাজী হাসান।

সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রাজী হাসান বলেন, মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ ব্যবস্থায় বাংলাদেশের সুদৃঢ় অবস্থানের বিষয়ে আর্থিক প্রতিষ্ঠানসমূহকে আরো কার্যকরী ও সুসংহত ভুমিকা পালন করতে হবে। সেই সাথে আর্থিক প্রতিষ্ঠানকে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন ঝুঁকির সাথে সামঞ্জ্যপূর্ণ প্রাতিষ্ঠানিক পর্যাপ্ত প্রতিরোধমূলক ব্যবস্থা নিশ্চিতকরণ, প্রাতিষ্ঠানিক সুশাসন অনুশীলন এবং আমানত ও ঋণের তদারকি করার ওপর আরো অধিক নজর দিতে হবে।

অনুষ্ঠানে বিএফআইইউর অপারেশনাল হেড ও মহাব্যবস্থাপক মো. জাকির হোসেন চৌধুরীর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন- বিএফআইইউর উপ-প্রধান ও নির্বাহী পরিচালক ইস্কান্দার মিয়া, বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিলএফসিএ) চেয়ারম্যান মো. খলিলুর রহমান প্রমুখ।

সম্মেলনে ৩৪টি আর্থিক প্রতিষ্ঠানের প্রধান ও উপ-প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকতাগণসহ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা অংশ নেন।

সম্মেলনের সমাপনী দিনে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. শাহ আলম তার বক্তব্যে আর্থিক প্রতিষ্ঠানসমূহের বর্তমান চিত্র তুলে ধরে দেশের আর্থিক খাতে তাদের দৃঢ় অবস্থান নিশ্চিত করার লক্ষ্যে আর্থিক অপরাধ প্রতিরোধ ব্যবস্থায় সর্বোচ্চ ব্যবস্থাপনাকে সম্পৃক্ত করার অভিমত ব্যক্ত করেন।

এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের ব্যবস্থাপনা পর্ষদসহ সকলকে নিয়ে একসাথে কাজ করাও আহ্বান জানান তিনি।

ডেপুটি হেড অব বিএফআইইউ মো. ইস্কান্দার মিয়া বলেন, আর্থিক প্রতিষ্ঠানের পরিপালন কর্মকর্তাদের আন্তর্জাতিক বেস্ট প্র্যাকটিস সম্পর্কে সম্যক ধারণা ও প্রত্যক্ষ জ্ঞান অর্জনের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। মানিলন্ডারিং ঝুঁকি কমানোর লক্ষ্যে ঋণ প্রদানের ক্ষেত্রে কেওয়াইসি সম্পাদন ও ঝুঁকি ব্যবস্থাপনার বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণসহ ঋণের অর্থ যাতে অন্য খাতে ডাইভারশন না হয় সে বিষয়ে অধিকতর সতর্কতা অবলম্বন করতে হবে।

এছাড়া আমানত ও ঋণের প্রকৃত সুবিধাভোগীর তথ্য সংগ্রহপূর্বক যাচাই করাসহ ঋণের যথাযথ ব্যবহার মনিটরিং করার পরামর্শ প্রদান এবং প্রাতিষ্ঠানিক সুশাসন নিশ্চিতকরণের সাথে সাথে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধকল্পে বিএফআইইউর সকল নির্দেশনা যথাযথভাবে পরিপালনের জন্যও নির্দেশনা প্রদান করেন তিনি।

সম্মেলনে আলোচিত বিষয়সমূহের ওপর ভিত্তি করে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে আর্থিক প্রতিষ্ঠানসমূহের জন্য করণীয় নির্দেশাবলীসহ আগামী এক বছরের কর্মপরিকল্পনা ঘোষণা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।




রাইজিংবিডি/ঢাকা/২৯ এপ্রিল ২০১৯/নাসির/রফিক

Walton AC
     
Walton AC
Marcel Fridge