ঢাকা, রবিবার, ১৪ ফাল্গুন ১৪২৩, ২৬ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

আলোচনায় নার্স আন্দোলন ও নিয়োগ

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০১ ৮:৫৮:২৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-০১ ৮:৫৮:২৫ পিএম

আরিফ সাওন : ২০১৬ সাল জুড়েই স্বাস্থ্য খাতে আলোচনায় ছিল নার্স আন্দোলন ও নার্স নিয়োগ। সর্বোচ্চ সংখ্যক নার্স নিয়োগে রেকর্ড করার বছর ২০১৬। নার্স নিয়োগ ছাড়াও বিরল রোগের চিকিৎসায় অনেকে সাফল্য এসেছে ২০১৬ সালে।

 

২০১৬ সাল জুড়ে আলোচনায় ছিলেন- ট্রি-ম্যান খ্যাত আবুল বাজনদার, টাঙ্গাইলের বীথি, বাগেরহাটের জোড়া শিশু। এ ছাড়া আলোচনায় ছিলেন মারাত্মক যখম অবস্থা থেকে অনেকটা সুস্থ হওয়া সিলেটের কলেজ ছাত্রী খাদিজা। খাগড়াছড়ির মলয়ছড়ির চানিতিও ব্যাপক আলোচনায় থাকলেও গত ২৫ ডিসেম্বর তিনি সবাইকে হতাশ করে মারা যান।

 

গত ২৮ মার্চ ৩ হাজার ৬১৬ জন সিনিয়র স্টাফ নার্স নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়ার পর আন্দোলনে নামেন কিছু বেকার নার্স। তারা ব্যাচ, মেধা ও জ্যেষ্ঠতার ভিত্তিতে নিয়োগের দাবি জানান। কিন্তু সরকার তাদের দাবি মেনে নেয়নি। এরপর পরীক্ষা হয়। যারা অন্দোলন করেছিলেন তাদের অনেকেই পরীক্ষায় অংশ নেন। পরীক্ষার পরে আরো ৬ হাজার নার্সের নিয়োগের চাহিদা দিয়ে প্রায় ১০ হাজার নার্স নিয়োগ দেয় সরকার।

 

এর আগে একবারে এতো নার্স আর কখনোই নিয়োগ হয়নি। যারা আন্দোলন করেছিলেন পরীক্ষা দিয়ে তাদের অনেকেই চাকরি পেয়েছেন। গত ১৫ নভেম্বর তারা চাকরিতে যোগ দিয়েছেন। একবারে এতো বেশি নার্স নিয়োগকে স্বাস্থ্য খাতে অনেক বড় সাফল্য বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

 

আবুল বাজনদারের হাতে-পায়ে শিকড়ের মত মাংসপিণ্ড ছিল। ঢাকা মেডিক্যাল কলেজের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে তার হাতে-পায়ে কয়েক দফায় অস্ত্রোপচার করা হয়। এখন আবুল বাজনদারের হাতে-পায়ে শিকড় নেই। তিনি খুব শিগগিরই স্বাভাবিক জীবনে ফিরবেন, এমনটাই ধারণা চিকিৎসকদের।

 

সাত বছর বয়সে সব দাঁত পড়ে যায় টাঙ্গাইলের বীথি আক্তারের। যা আর পরে গজায়নি। জন্ম থেকে মুখমণ্ডলসহ তার সারা গায়ে লোম। ১১ বছর বয়সে অস্বাভাবিক আকারে বাড়তে থাকে স্তন। এরপর একসময় শুরু হয় প্রচণ্ড যন্ত্রণা। তাকে আনা হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে। সেখানে যখন তার বাবা অপারেশন সংশ্লিষ্ট খরচ জোগারে দিশেহারা, ঠিক তখনই তার পাশে দাঁড়ায় ওয়ালটন গ্রুপ। তাকে ২ লাখ টাকা দিয়ে সহযোগিতা করে ওয়ালটন। এ ছাড়া অস্ত্রোপচারের সময় রক্ত দিয়েও সহযোগিতা করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে অস্ত্রোপচার করে বীথির স্তন থেকে ১৮ কেজি ৯০০ গ্রাম মাংস কেটে ফেলা হয়। একসময় যে বীথি যন্ত্রণায় ছটফট করতেন, তিনি এখন সুস্থ।

 

বাগেরহাটের জোড়া শিশু মোহাম্মদ আলীকে জন্মের তিন দিনের মাথায় আনা হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে। সেখানে অস্ত্রোপচার করে অপূর্ণাঙ্গ শিশু থেকে পূর্ণাঙ্গ মোহাম্মদ আলীকে পৃথক করা হয়। সুস্থ হওয়ার পর গত ২০ জুলাই মোহাম্মদ আলীকে তার মায়ের কোলে তুলে দেওয়া হয়।

 

সিলেটের কলেজ শিক্ষার্থী খাদিজা আক্তার নার্গিস। তাকে কুপিয়ে গুরুতর যখম করে ছাত্রলীগ নেতা বদরুল আলম। ৪ অক্টোবর খাদিজা আক্তারকে রাজধানীর স্কয়ার হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়। কয়েক দফায় তার মাথা ও হাতে অস্ত্রোপচার করা হয়। এখন খাদিজা অনেকটা সুস্থ।

 

এ ছাড়া নতুন হাসপাতাল নির্মাণ, চিকিৎসক নিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে স্বাস্থ্য খাতে ব্যাপক সাফল্য এসেছে ২০১৬ সালে।

 

তবে খাগড়াছড়ির মলয়ছড়ির চানিতি ত্রিপুরার মৃত্যু অনেককে হতাশ করেছে। চানিতি মাথার খুলি ক্ষয়ে যাওয়া রোগে আক্রান্ত ছিলেন। গত ২৫ ডিসেম্বর ১৬ বছরের ওই কিশোরী মারা যান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ জানুয়ারি ২০১৭/আরিফ সাওন/রফিক