ঢাকা, বুধবার, ৪ মাঘ ১৪২৩, ১৮ জানুয়ারি ২০১৭
Risingbd
 
সর্বশেষ:

ইউনূসকে ২৫ হাজার আদিবাসী শিশুর অভ্যর্থনা

মিথুন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১১ ৯:৪৯:২৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১১ ৯:৪৯:২৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : ভূবনেশ্বরের কলিঙ্গ সামাজিক বিজ্ঞান ইনস্টিটিউটে ২৫ হাজার আদিবাসী শিশু অভ্যর্থনা জানায় নোবেল জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসকে।

বুধবার ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৯ জানুয়ারি নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস ভারতের উড়িষ্যা রাজ্যের ভূবনেশ্বরে অবস্থিত কলিঙ্গ সামাজিক বিজ্ঞান ইনস্টিটিউট (কেআইএসএস) পরিদর্শন করেন।

কেআইএসএস সমগ্র ভারতে একটি অনবদ্য প্রতিষ্ঠান যেখানে উড়িষ্যা ও পাশ্ববর্তী রাজ্যের বিভিন্ন আদিবাসী জাতির ২৫ হাজার সুবিধাবঞ্চিত শিশু আধুনিক আবাসিক স্কুল ও কলেজ শিক্ষা পাচ্ছে।

এই শিশুরা অল্প বয়সে প্রাথমিক পর্যায়ে এখানে আসে এবং কলেজ শিক্ষা শেষ না হওয়া পর্যন্ত এখানে অবস্থান করে। ঝরে পড়ার হার শূন্য।

কলিঙ্গ সামাজিক বিজ্ঞান ইনস্টিটিউট ও কলিঙ্গ  শিল্প প্রযুক্তি ইনস্টিটিউট দুটি নগরীর একটি বড় এলাকা জুড়ে অবস্থিত। যেখানো রয়েছে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়, একটি মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এবং একটি আন্তর্জাতিক স্কুল।

অনুষ্ঠানে প্রফেসর ইউনূসের ছবি সম্বলিত ফেস্টুনসহ পুরো এলাকাটি উৎসবের পরিণত হয়। কেআইএসএস এবং কেআইআইটি প্রতিষ্ঠাতা ড. অচ্যুত সামন্ত প্রফেসর ইউনূসকে অভ্যর্থনা জানান এবং ৫৫০ জন বিদেশি ছাত্রসহ ৩০ হাজার ছাত্র সম্বলিত কেআইআইটি এর বিভিন্ন অংশ ঘুরে দেখান।

বিভিন্ন বয়সি ২৫ হাজার আদিবাসী শিশুরা তাকে বাদ্য বাজিয়ে, গার্ড অব অনার দিয়ে এবং বিভিন্ন নৃত্যগীত সহকারে সম্মেলন কক্ষে নিয়ে যায়। ড. সামন্ত প্রফেসর ইউনূসকে ৮ হাজার সিনিয়র ছাত্রীর নিকট পরিচয় করিয়ে দেন এবং নারীর ক্ষমতায়নে প্রফেসর ইউনূসের অসামান্য অবদানের কথা তাদের কাছে বর্ণনা করেন।

প্রফেসর ইউনূস তার বক্তব্যে বাংলাদেশ সম্পর্কে, গ্রামীণ পরিবারের সন্তানদের সম্পর্কে এবং এসব পরিবারের জন্য তার কাজ সম্পর্কে কথা বলেন।

তিনি ছাত্রীদেরকে কেআইএসএস থেকে তারা যে সুবিধা পাচ্ছে তা ভালোভাবে কাজে লাগাতে উৎসাহ দেন এবং তাদের নিজেদের ভেতরকার প্রবল শক্তির কথা তাদের স্মরণ করিয়ে দেন।



রাইজিংবিডি/ঢাকা/১১ জানুয়ারি ২০১৭/মিথুন/সাইফ