ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪২৫, ২০ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

এক টাকায় এক কেজি টমেটো!

সেলিম আব্বাস : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৩-০৪ ১:৫১:৫৫ পিএম     ||     আপডেট: ২০১৮-০৩-০৪ ২:৪৯:৩৯ পিএম

জামালপুর সংবাদদাতা : খবরটি বিস্ময়ের হলেও এটি সত্যি যে, জামালপুরে এখন এক কেজি টমেটোর দাম এক টাকা।

জামালপুরের নান্দিনা বাজার ও ব্রহ্মপুত্র ব্রিজ সবজি বাজারসহ পাইকারি বাজারগুলোতে ৪০/৫০ টাকা দরে বিক্রি হচ্ছে টমেটোর মন। চাষিদের কপালে হাত। বাজারে আনা নেওয়ার পরিবহন খরচও উঠছেনা টমেটো বেচে। অনেক চাষি খেত থেকে টমেটো উঠানো বন্ধ করায় মাঠেই নষ্ট হচ্ছে শত শত মন টমেটো।

জানা যায়, মৌসুমের প্রথম দিকে ভাল দাম পেলেও হঠাৎ তাপমাত্রা বেড়ে যাওয়ায় এক সাথে সব টমেটো পেকে যাওয়ার কারণে ক্ষতির মুখে পড়েছে টমেটো চাষিরা।

শরিফপুরের টমেটো চাষি আব্দুল আলিম জানায়, এ বছর পোকার আক্রমন ও রোগবালাই না হওয়ায় ভালো ফলন হয় এবং প্রথম দিকে দামও ভাল পায় তারা। যেসব কৃষক আগাম চাষ করেছে তারা মোটামুটি ভাল দাম পেয়েছে। বর্তমানে বাজারে এক থেকে দেড় টাকা কেজি দরে টমেটো বিক্রি করতে হচ্ছে তাদের। এত কম দামে টমেটো বিক্রি করে শ্রমিক ও পরিবহন খরচও উঠছে না। ফলে অনেক কৃষক টমেটো উঠানো বন্ধ করে দেওয়ায় শত শত মন টমেটো মাঠে নষ্ট হচ্ছে। আবার অনেকে টমেটো বিক্রি করতে না পেরে বাজারের ড্রেনে ফেলে চলে যাচ্ছে।

স্থানীয় কৃষি বিভাগ জানিয়েছে, চলতি রবি মওসুমে জামালপুর সদর উপজেলার ব্রহ্মপুত্র নদের বিস্তীর্ণ চরাঞ্চলের সাড়ে ১২শ’ হেক্টরসহ জেলায় ১৭ হেক্টর জমিতে টমেটো চাষ হয়েছে। উদয়ন, উন্নয়ন, দিগন্ত, সফল, রূপসী ও বিউটিফুল নামে ৬টি জাতের টমেটো চাষ করেছে চাষিরা।

পাইকারি টমেটো ব্যবসায়ী আবুল কালাম, মকবুল হোসেন ও একাব্বর মিয়া জানান, এই অঞ্চলের টমেটো কিনে ঢাকা ও চট্টগ্রামসহ বিভাগীয় শহরগুলোতে বিক্রি করেন। পাকা টমেটো অল্প সময়ের মধ্যেই নষ্ট হওয়ার কারণে তারাও লোকসানের শিকার হচ্ছেন।

জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মোঃ আমিনুল ইসলাম জানিয়েছেন, হঠাৎ তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় এক সাথে টমেটো পাকা শুরু করেছে। ফলে চাহিদার অতিরিক্ত টমেটো বাজারে আসায় দাম পড়ে যাওয়ায় লোকসানের মুখে পড়েছে চাষিরা।



রাইজিংবিডি/জামালপুর/৪ মার্চ ২০১৮/সেলিম আব্বাস/টিপু

Walton Laptop