ঢাকা, বুধবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৩ মে ২০১৮
Risingbd
সর্বশেষ:

এবার বাংলাদেশের নাগরিকত্ব পাচ্ছেন লুসি হল্ট

জে.খান স্বপন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-১২ ৬:০৩:৪৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১২ ৮:০৭:৫১ পিএম

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : একাত্তরে জীবন বাজি রেখে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের দেখভালকারী ব্রিটিশ নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হল্টকে নাগরিকত্ব দিতে যাচ্ছে বাংলাদেশ সরকার।

সোমবার আন্তঃ মন্ত্রণালয়ের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বরিশালের জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান জানান, খুব শিগগির এ ব্যাপারে একটি সরকারি আদেশ জারি করা হবে।

সোমবার বিকেল সাড়ে ৩টায় বরিশালের জেলা প্রশাসক লুসির সঙ্গে দেখা করে খবরটি তাকে জানান এবং তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান ও মিষ্টিমুখ করান।

এ সময় লুসি তার প্রতিক্রিয়া ব্যক্তকালে আবেগাপ্লুত হয়ে পড়েন এবং প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান।

এর আগে লুসি হল্টের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী বরিশাল সফরকালে লুসিকে ১৫ বছরের জন্য ফি-মুক্ত ভিসা প্রদান করেন। এরই ধারাবাহিকতায় আজ তাকে নাগরিকত্ব প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার।

লুসির বর্তমান বয়স ৮৮ বছর। তার পরিবারের অন্য সদস্যরা বৃটেনে বসবাস করেন। তবে তিনি আমৃত্যু বাংলাদেশে থাকার ইচ্ছা পোষণ করেছেন।

১৯৩০ সালের ১৬ ডিসেম্বর ইংল্যান্ডের সেন্ট হেলেন শহরে জন্মগ্রহণ করেন লুসি। ১৯৬০ সালে বরিশালের অক্সফোর্ড মিশন হাসপাতালের সেবায়েত হিসেবে যোগদান করেন। অক্সফোর্ড মিশন স্কুলে বিনা বেতনে তিনি পাঠদান করেন তিনি। ১৯৭১ সালে যুদ্ধের সময় যশোর ক্যাথলিক চার্চে কর্মরত ছিলেন তিনি। যুদ্ধের সময় চার্চটি বন্ধ করে দেওয়ায় নিজের জীবন বাজি রেখে নিকটবর্তী ফাতেমা হাসপাতালে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের দেখভাল করেছেন।

এছাড়া যশোর, খুলনা, নওগাঁ, ঢাকা ও গোপালগঞ্জের আর্থিক অসচ্ছল ও দুস্থদের পাঠদান ও সেবা করেছেন।

২০০৪ সালে তিনি অবসর গ্রহণ করার পরও তিনি বরিশাল অক্সফোর্ড মিশনে মানসিক বিকাশ ও ইংরেজি শিক্ষায় নিয়োজিত আছেন। এদেশকে ভালবেসে ৫৮ বছর ধরে তিনি বাংলাদেশে রয়েছেন।




রাইজিংবিডি/বরিশাল/১২ ফেব্রুয়ারি ২০১৮/জে.খান স্বপন/মুশফিক

Walton Laptop