ঢাকা, বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৪ মে ২০১৭
Risingbd
সর্বশেষ:

কায়রোতে বাংলাদেশ প্রদর্শনী ও পিঠা উৎসব

সাইফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১২-১৮ ৬:৩১:০৭ পিএম     ||     আপডেট: ২০১৬-১২-১৮ ৬:৩১:০৭ পিএম

ডেস্ক রিপোর্ট : মিশরের রাজধানী কায়রোতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে প্রথমবারের মতো ‘বাংলাদেশ প্রদর্শনী’ ও ‘পিঠা উৎসব’ অনুষ্ঠিত হয়েছে।

 

বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ দূতাবাস এ অনুষ্ঠানের আয়োজন করে। বাংলাদেশ প্রদর্শনী ও পিঠা উৎসব উদ্বোধন করেন ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত শফিকুর রহমান। এ ছাড়া তিনি দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

 

বাংলাদেশ প্রদর্শনীতে মুক্তিযুদ্ধের ইতিহাস ও স্মৃতি, বঙ্গবন্ধুর জীবনী ও কর্ম এবং স্বাধীনতা আন্দোলনে তার অবদান তুলে ধরা হয়। প্রখ্যাত শিল্পী কাইয়ুম চৌধুরী, শাহাবুদ্দিন ও মনিরের মুক্তিযুদ্ধভিত্তিক শিল্পকর্ম প্রদর্শিত হয়।

 

 

এ ছাড়া প্রদর্শনীতে বাংলাদেশের হস্ত শিল্পকর্ম, নকশীকাঁথা, ওয়ালম্যাট, জামদানি ও মনিপুরি শাড়ি, লুঙ্গি, দেশীয় পোশাক স্থান পায়।

 

তবে অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিল পিঠা উৎসব। এতে বাংলাদেশের বিখ্যাত ভাপা ও পুলি পিঠা, তেলের পিঠা, পাটিসাপ্টা, বিভিন্ন ধরনের লাড্ডু, রসমালাই, মিঠা পানসহ প্রায় ৩০ রকম দেশীয় পিঠা ও খাবারের ব্যবস্থা করা হয়। অনুষ্ঠানে দূতাবাস প্রাঙ্গণে ঢল নামে মিশরীয় নাগরিক ও প্রবাসী বাঙ্গালিদের। এ ছাড়া বিভিন্ন দেশের ব্যাবসায়ী, কূটনীতিক ও সরকারি কর্মকর্তারা বাংলাদেশি  পিঠা খেয়ে ভূয়সী প্রশংসা করেন।

 

 

আলোচনা পর্বে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত শফিকুর রহমান মুক্তিযুদ্ধের চেতনায় সবাইকে যার যার অবস্থান থেকে দেশকে গড়ার আহ্বান জানান।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ ডিসেম্বর ২০১৬/সাইফ

Walton Laptop