ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৩ ফেব্রুয়ারি

মামুন খান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-০৯ ৪:৪১:০৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-০৯ ৪:৪১:০৯ পিএম

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মিথ্যা তথ্যের ভিত্তিতে ভুয়া জন্মদিন পালন এবং যুদ্ধাপরাধীদের মদদ দেওয়ার মানহানির দুই মামলায় চার্জ গঠনের শুনানির তারিখ আগামী ৩ ফেব্রুয়ারি ধার্য করেছেন আদালত।

বুধবার ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আসাদুজ্জামান নূর আসামিপক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে এদিন ঠিক করেন।

পুরান ঢাকার বকশি বাজারে অস্থায়ী আদালতে মামলাটি চার্জ শুনানির জন্য ধার্য ছিল। খালেদা জিয়ার এই দুই মামলায় গত ৩১ জুলাই ঢাকা মহানগর দায়রা জজ আদালত থেকে জামিন পান। অন্য মামলায় তিনি কারাগারে রয়েছেন জানিয়ে চার্জ শুনানি পেছানোর আবেদন করেন তার আইনজীবী মাসুদ আহম্মেদ তালুকদার। একই সঙ্গে তিনি খালেদা জিয়াকে আদালতে হাজির করতে প্রোডাকশন ওয়ারেন্টের আবেদন করেন।

শুনানি শেষে আদালত সময়ের আবেদন মঞ্জুর করে আগামী ৩ ফেব্রুয়ারি চার্জ শুনানির নতুন দিন ঠিক করেন। তবে প্রোডাকশন ওয়ারেন্টের বিষয়ে কোনো আদেশ দেননি আদালত। খালেদা জিয়ার আরেক আইনজীবী জিয়া উদ্দিন জিয়া এ তথ্য জানান।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৩ নভেম্বর বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী ‘স্বীকৃত স্বাধীনতা বিরোধীদের গাড়িতে জাতীয় পতকা তুলে দিয়ে দেশের মানচিত্র এবং জাতীয় পতাকার মানহানি ঘটানোর অভিযোগে আদালতে একটি মানহানির মামলা দায়ের করেন।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের প্রাক্তন যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম ২০১৬ সালের ৩০ আগষ্ট ভুয়া জন্মদিন পালনের অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে মামলাটি করেন।

মামলার অভিযোগে বলা হয়, খালেদা জিয়ার একাধিক জন্মদিন নিয়ে ১৯৯৭ সালে ১৯ ও ২২ আগষ্ট দুই জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদন অনুযায়ী প্রাক্তন এ প্রধানমন্ত্রীর মেট্টিক পরীক্ষার মার্কশিট অনুযায়ী জন্ম তারিখ ৫ সেপ্টেম্বর ১৯৪৬ সাল। ১৯৯১ সালে তিনি প্রধানমন্ত্রী থাকাকালে একটি দৈনিকে তার জীবনী নিয়ে প্রকাশিত প্রতিবেদনে জন্মদিন ১৯ আগস্ট ১৯৪৫ সাল। তার বিবাহের কাবিননামায় জন্মদিন ৪ আগস্ট ১৯৪৪ সাল। সর্বশেষ ২০০১ সালে মেশিন রিডেবল পাসপোর্ট অনুযায়ী তার জন্মদিন ৫ আগস্ট ১৯৪৬ সাল।

মামলায় বলা হয়, বিভিন্ন মাধ্যমে তার ৫টি জন্মদিন পাওয়া গেলেও কোথাও ১৫ আগস্ট জন্মদিন পাওয়া যায়নি। এ অবস্থায় তিনি ৫টি জন্মদিনের একটিও পালন না করে ১৯৯৬ সাল থেকে ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকীর জাতীয় শোক দিবসে আনন্দ উৎসব করে জন্মদিন পালন করে আসছেন। শুধুমাত্র বঙ্গবন্ধু ও তার পরিবারের সুনাম ক্ষুণ্ন করার জন্য তিনি ওইদিন জন্মদিন পালন করেন।



রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৯/মামুন খান/সাইফ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge