ঢাকা, শনিবার, ১২ ফাল্গুন ১৪২৪, ২৪ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

গদখালিতে এবার ৪০ কোটি টাকার ফুল বিক্রির টার্গেট

বিএম ফারুক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-১৩ ১২:৩৪:২৫ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১৩ ৪:৪৬:২১ পিএম

নিজস্ব প্রতিবেদক, যশোর : এবারের বসন্ত বরণ, ভালবাসা দিবস ও মাতৃভাষা দিবসকে সামনে রেখে ৪০ কোটি টাকার ফুল বিক্রির টার্গেট যশোরের গদখালির ফুল চাষিদের।

এখন তারা অর্ডার ও সরবরাহ ঠিক রাখতে ফুল পরিচর্যা নিয়ে মহাব্যস্ত সময় পার করছেন। যশোর-বেনাপোল মহাসড়কের রাস্তার পাশের জনপদ গদখালিতে গেলেই চোখে পড়বে রাশি রাশি ফুলের ছড়াছড়ি। যশোর থেকে গদখালির দুরত্ব মাত্র ১৮ কিলোমিটার। সারাদেশে চাহিদার সিংহভাগ ফুল সরবরাহ হয় এখান থেকেই।

গদখালির ফুলখামারগুলোতে বিস্তৃীর্ণ মাঠজুড়ে গোলাপ, গাঁদা, রজনীগন্ধা, জারবেরা, গ্যালেরিয়া ও গ্লাডিওলাসসহ নানা রঙের ফুল দোল খাচ্ছে। যা কেবল সরবরাহের অপেক্ষায় রয়েছে।

গদখালি বাজারে এখন জারবেরার স্টিক বিক্রি হচ্ছে ১৩ থেকে ১৪ টাকায়, রজনীগন্ধা ১-৩ টাকায়,  গোলাপ রং ভেদে ৬-১৫ টাকায়, গ্ল্যাডিওলাস ৪-১০ টাকায়, এক হাজার গাঁদা পাওয়া যাচ্ছে ৫৫০-৬০০ টাকায়।

গদখালি ফুলচাষি কল্যাণ সমিতির সহ-সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম জানান, গত বছর এই সময়ে প্রায় অর্ধকোটি টাকার ফুল বিক্রি হয়েছিল। এবার তা প্রায় দ্বিগুণে পৌঁছাতে পারে।

মনিরুল ইসলাম জানান, ভ্যালেন্টাইনস ডে’তে রঙিন গ্ল্যাডিওলাস, জারবেরা, রজনীগন্ধা ও গোলাপ  বেশি বিক্রি হয়। আর গাঁদা বেশি বিক্রি হয় একুশে ফেব্রুয়ারি ও বসন্ত উৎসবে। ফলে সূর্য ওঠার আগেই প্রতিদিন চাষি, পাইকার ও মজুরের হাঁকডাকে মুখরিত হয়ে উঠে গদখালির এই ফুলের বাজার।

দেখা যায়, ব্যস্ত গদখালির ফুলচাষিরা পাইকারদের জন্য বিভিন্ন রুটের বাসের ছাদে স্তুপ করে ফুল সাজাচ্ছে, পাঠাচ্ছে দেশের বিভিন্ন জেলা শহরে। ট্রাক-পিকআপ ভরে ফুল যাচ্ছে ঢাকা-চট্রগ্রামের মতো বড় বড় শহরে।

 


ফুলচাষি আজগর আলী জানান, এবার তিনি দশ বিঘা জমিতে গোলাপ, জবা, রজনীগন্ধা, গ্লাডিওলাসের পাশাপাশি জারবেরার চাষ করেছেন। আবহাওয়া ভালো থাকায় বাগানে আগের চেয়ে  বেশি ফুল এসেছে।  তিনি বলেন, ‘বিভিন্ন রংয়ের গোলাপ এবার কৃষকের ঘরে বিশেষ উপহার হয়ে এসেছে। আমরা দেশের বিভিন্ন স্থান থেকে অর্ডার পাচ্ছি। তাদের চাহিদা মতো ফুল সরবরাহ করছি।’

বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম জানান, তিনটি দিবস সামনে রেখে এবার ৪০ কোটি টাকার ফুল বিক্রির টার্গেট রয়েছে তাদের।

 

 

রাইজিংবিডি/যশোর/১৩ ফেব্রুয়ারি ২০১৮/বি এম ফারুক/শাহ মতিন টিপু

Walton
 
   
Marcel