ঢাকা, মঙ্গলবার, ৭ অগ্রহায়ণ ১৪২৪, ২১ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

গম্ভীর-লিনে কলকাতার বিশ্ব রেকর্ড

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-০৮ ৪:৪৫:৪১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-০৮ ৯:১৩:৫৫ পিএম
রেকর্ড জুটি গড়ার পথে গৌতম গম্ভীর ও ক্রিস লিন

ক্রীড়া ডেস্ক : লক্ষ্য ১৮৪। যেকোনো বিচারেই টি-টোয়েন্টিতে বেশ কঠিন লক্ষ্য। গৌতম গম্ভীর ও ক্রিস লিন কঠিন মনে করলে তো! আইপিএলে কাল তাদের খুনে ব্যাটিংয়ে কলকাতা নাইট রাইডার্স জিতল বিশ্ব রেকর্ড গড়ে।

রাজকোটে গুজরাট লায়ন্সের দেওয়া ১৮৪ রানের লক্ষ্যটা কোনো উইকেট না হারিয়ে কলকাতা পেরিয়ে যায় ৩১ বল বাকি থাকতেই! আইপিএল তো বটেই, টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসেই কোনো উইকেট না হারিয়ে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের বিশ্ব রেকর্ড এটি।

এই ম্যাচের আরো কিছু রেকর্ড এক নজরে দেখে নেওয়া যাক:

*১৮৪ রান তাড়ায় কলকাতার ১০ উইকেটের জয়টি টি-টোয়েন্টি ক্রিকেটে কোনো উইকেট না হারিয়ে সবচেয়ে বেশি রান তাড়া করের জয়ের বিশ্ব রেকর্ড। ২০১৫ সালে বিগ ব্যাশে মেলবোর্ন রেনেগেডসের ১৭০ রান তাড়ায় পার্থ স্কর্চার্সের ১০ উইকেটের জয় ছিল আগের রেকর্ড। আর আইপিএলে আগের রেকর্ড ছিল ২০১২ সালে রাজস্থান রয়্যালসের ১৬৩ রান তাড়ায় মুম্বাই ইন্ডিয়ান্সের ১০ উইকেটের জয়।

*আইপিএলে এই নিয়ে ১০ উইকেটের জয়ের ঘটনা হলো ৯টি। ২০১৬ আইপিএল থেকে এটি দ্বিতীয় ১০ উইকেটের জয়। আর দুটিই গুজরাট লায়ন্সের বিপক্ষে, রাজকোটে। গত আসরে সানরাইজার্স হায়দরাবাদ ১৬৩ রান তাড়ায় জিতেছিল ১০ উইকেটে।

*আইপিএলে গম্ভীর-লিন জুটির অবিচ্ছিন্ন ১৮৪ রানের চেয়ে বড় জুটি আছে আর পাঁচটি। তবে টুর্নামেন্টের ইতিহাসে এটিই সবচেয়ে বড় উদ্বোধনী জুটি। গম্ভীর-লিন ছাড়িয়ে গেছেন ২০১৩ আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে ক্রিস গেইল ও তিলকারত্নে দিলশানের ১৬৭ রানের উদ্বোধনী জুটিকে। কলকাতার যেকোনো উইকেটে এটি সর্বোচ্চ রানের জুটি। পেছনে পড়েছে ২০১১ আইপিএলে দ্বিতীয় উইকেট জুটিতে গম্ভীর ও জ্যাক ক্যালিসের ১৫২ রান।    

*লিনের ৪১ বলে ৮ ছক্কা ও ৬ চারে করা অপরাজিত ৯৩ রান কলকাতার হয়ে আইপিএলে তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। তার ওপরে আছেন ব্রেন্ডন ম্যাককালাম ১৫৮* ও মনিশ পান্ডে ৯৪।

*গম্ভীর ৪৮ বলে অপরাজিত ৭৬ রান করতে চার মেরেছেন ১২টি। যেটি টি-টোয়েন্টিতে যৌথভাবে তার দ্বিতীয় সর্বোচ্চ। কোনো ছক্কা ছাড়া এটি আইপিএলে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। ২০১৩ আইপিএলে মানদীপ সিংয়ের অপরাজিত ৭৭ রানের ইনিংসে ছিল না কোনো ছক্কা।

*লিন ফিফটি করেছেন মাত্র ১৯ বলে। যেটি কলকাতার হয়ে যৌথভাবে দ্বিতীয় দ্রুততম। ২০১৪ আইপিএলে ইউসুফ পাঠানের ১৫ বলের ফিফটি হলো দ্রুততম। ২০১৫ আইপিএলে আন্দ্রে রাসেল ফিফটি করেছিলেন লিনের সমান ১৯ বলে। লিনের ইনিংসে ৮ ছক্কা কলকাতার হয়ে গেইলের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ। ম্যাককালাম অপরাজিত ১৫৮ রানের ইনিংস খেলার পথে সর্বোচ্চ ১৩ ছক্কা হাঁকিয়েছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৮ এপ্রিল ২০১৭/পরাগ

Walton
 
   
Marcel