ঢাকা, রবিবার, ১৪ ফাল্গুন ১৪২৩, ২৬ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

চ্যালেঞ্জ নিয়েই এগোতে হবে : হাথুরুসিংহে

: রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৪-০৭-২৪ ৮:৪২:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৪-০৭-২৮ ৩:০২:২৮ পিএম
চন্ডিকা হাথুরুসিংহে

ক্রীড়া প্রতিবেদক : ওয়েস্ট ইন্ডিজ সফরকে সামনে রেখে ১ জুলাই থেকে ক্যাম্প শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট দল। রোজার মধ্যেও অনুশীলন চালিয়ে গেছেন ক্রিকেটাররা। শুক্রবার থেকে নয় দিনের ঈদের ছুটিতে যাচ্ছেন মুশফিক-মাহমুদুল্লাহরা।

ছুটি শেষ হবে ১ আগস্ট। ঈদের আগে বৃহস্পতিবার শেষবারের মতো ব্যাট-বল হাতে নেন ক্রিকেটাররা। অনুশীলন শেষে জাতীয় দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়। সফর, স্কোয়াড ও নিজের প্রস্তুতি নিয়ে কথা বলেন শ্রীলঙ্কান এই কোচ।

প্রশ্ন : ওয়েস্ট ইন্ডিজে সম্পূর্ণ ভিন্ন আবহাওয়া, ভিন্ন উইকেট। এ রকম উইকেটে আমরা খেলে অভ্যস্ত নই। খেলোয়াড়দের নিয়ে কিভাবে সিরিজের প্রস্তুতি নিচ্ছেন?

চন্ডিকা হাথুরুসিংহে : এটা সম্পূর্ণ স্কিলের বিষয়। আমরা স্কিলের ওপর জোর দিচ্ছি। গত কয়েক সপ্তাহ ধরে আমরা স্কিলের ওপর কাজ করছি। বিশেষ করে ব্যাটসম্যানরা নেটে স্কিলের ওপর জোর দিয়ে অনুশীলন করছে। স্কিলের উন্নতি করছে। পুরনো ভিডিও দেখে সমস্যাগুলো বের করার চেষ্টা করছি। একই সঙ্গে সেই সমস্যাগুলোকে নিয়ে কাজ করছি। একইভাবে বোলারদেরও স্কিলের ওপর জোর দেওয়া হচ্ছে। সঠিক লাইন লেন্থ ও ভ্যারিয়েসনের ওপর জোর দেওয়া হয়েছে। ছেলেরা ভালো অনুশীলন করছে। ঈদের ছুটি কাটিয়ে অনুশীলনের ফেরার পর পূর্ণ পরিকল্পনা নিয়ে এগোবো।’

প্রশ্ন : টানা হারে কি খেলোয়াড়রা মানসিকভাবে পিছিয়ে আছে?

চন্ডিকা হাথুরুসিংহে : হার খেলার একটি অংশ। ভালো ফলাফল করতে হলে পূর্বে কী হয়েছে সেটা ভুলতে হবে। সামনের দিকে তাকিয়ে ভবিষ্যতের কথা চিন্তা করতে হবে। আমি বিশ্বাস করি নতুন করে শুরু করতে পারলে দ্রুত সাফল্য আসবে। আমিও সেদিকে তাকিয়ে আছি। আমি মনে করিনা, খেলোয়াড়রা কোন চাপে রয়েছে। মানসিকভাবে এগিয়ে থাকা উচিত।

প্রশ্ন : দলের সবচেয়ে বড় তারকা খেলোয়াড়কে পাচ্ছেন না?  কোনো হতাশা কাজ করছে?

চন্ডিকা হাথুরুসিংহে : না, কোন হতাশা কাজ করছে না। বাস্তববাদী হওয়া উচিত। আমাদেরকে এই সিদ্ধান্ত মেনেই সামনে এগিয়ে যেতে হবে। উন্নতি করার জন্য আমরা মুখিয়ে আছি।

প্রশ্ন : ওয়েস্ট ইন্ডিজ সফরে কি নতুন কোনো খেলোয়াড় আসতে পারে?

চন্ডিকা হাথুরুসিংহে : নতুন কোনো খেলোয়াড় দলে নেওয়ার বিষয়টি সিদ্ধান্তটি নির্বাচকদের। আমাদের দলে খুব ভালো ব্যাটিং ও বোলিং জুটি রয়েছে। স্পিনারদের নিয়ে আমি বেশ উচ্ছ্বসিত।

প্রশ্ন : এই দলটিকে নিয়ে সাফল্য পাওয়া বেশ চ্যালেঞ্জিং?

চন্ডিকা হাথুরুসিংহে : শুধু আমার নয়। সাফল্য পাওয়াটা এখন সবার জন্য চ্যালেঞ্জিং। আমরা এই মুহূর্তে ভালো অবস্থানে নেই। গত ছয় মাসে আমরা কোন জয়ের মুখ দেখিনি। এই চ্যালেঞ্জটিকে নিয়ে আমাদের এগোতে হবে। আগামী ছয় মাস কি হবে সেটা নিয়ে চিন্তা করা বুদ্ধিমানের লক্ষণ। ছয় মাসের চ্যালেঞ্জ নিয়ে আমাদের এগোতে হবে।  

প্রশ্ন : ২৩ সদস্যের প্রাথমিক ক্যাম্প নিয়ে আপনি সন্তুষ্ট?

চন্ডিকা হাথুরুসিংহে : ক্যাম্পে আমরা খেলোয়াড়দের স্কিল নিয়ে কাজ করেছি। ব্যক্তিগত সবার স্কিল নিয়ে কাজ করেছি। কোথায় উন্নতি করতে হবে সেটা নিয়ে কাজ করেছি। ব্যাটসম্যান ও বোলাররা ভালো অবস্থানে রয়েছে। খেলোয়াড়দের উন্নতিতে আমি সন্তুষ্ট। আশা করছি, খেলোয়াড়দের এই উন্নতি ম্যাচেও কাজে লাগাতে পারবে।

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৪/ইয়াসিন/নেছার