ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

জবিতে ভর্তি পরীক্ষা ২৯ সেপ্টেম্বর, থাকছে না এমসিকিউ

আশরাফুল ইসলাম আকাশ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৭-১৫ ৬:১১:০১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-১৫ ৬:১১:০১ পিএম

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ প্রথম সেমিস্টারে ভর্তি পরীক্ষা ২৯ সেপ্টেম্বর শুরু হচ্ছে।

এতে গতবারের মতো ইউনিট বিন্যাস এবং এমসিকিউ পদ্ধতি থাকছে না। প্রথমবারের মতো এমসিকিউ পদ্ধতির বদলে লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের ৪৪তম একাডেমিক কাউন্সিল সভায় ভর্তি পরীক্ষাসহ সব পরীক্ষায় এমসিকিউ পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত নেওয়ায় এ বছর ভর্তি পরীক্ষা লিখিত পদ্ধতিতে অনুষ্ঠিত হবে।

আগামী ২৯ সেপ্টেম্বর ইউনিট-১ (বিজ্ঞান শাখা), ৬ অক্টোবর ইউনিট-২ (মানবিক শাখা), ১৩ অক্টোবর ইউনিট-৩ (বাণিজ্য শাখা) তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

প্রতিটি ইউনিটে ভর্তি পরীক্ষার সময়কাল ১ ঘণ্টা ৩০ মিনিট। ভর্তি পরীক্ষার মোট ১০০ নম্বরের মধ্যে লিখিত পরীক্ষায় থাকবে ৭২ নম্বর, অবশিষ্ট ২৮ নম্বর এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফল থেকে প্রচলিত নিয়ম অনুযায়ী আনুপাতিক হারে নেওয়া হবে।

এদিকে, চারুকলা, সংগীত, নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড  টেলিভিশন-এই চারটি বিভাগে কোনো লিখিত পরীক্ষা হবে না। এই চারটি বিভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের শুধুমাত্র ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা ২৭ অক্টোবর থেকে নেওয়া হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য যথা সময়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ জুলাই ২০১৮/আশরাফুল/সাইফ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge