ঢাকা, সোমবার, ১৫ ফাল্গুন ১৪২৩, ২৭ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

জরায়ুমুখের ক্যান্সার নির্ণয়ে লিকুইড বেইসড সাইটোলজি প্রযুক্তি

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১২-২৪ ৭:২৯:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৬-১২-২৪ ৭:২৯:৪৫ পিএম

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে প্রথবারের মতো চালু হলো জরায়ুমুখের ক্যান্সার নির্ণয়ে উন্নততর লিকুইড বেইসড সাইটোলজি পদ্ধতি। প্রচলতি কনভেনশনাল মেথড থেকে এ পদ্ধতি অনেক উন্নতমানের।

 

শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বি ব্লকের নীচতলায় শহীদ ডা. মিলন হলে এ পরীক্ষা পদ্ধতির উদ্বোধন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান এর উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে।

 

বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে সুলভ মূল্যে সংশ্লিষ্ট রোগীরা এ পরীক্ষা করাতে পারবেন। ভবিষ্যতে লিকুইড বেইসড সাইটোলজি পরীক্ষা পদ্ধতির মাধ্যমে জরায়ুমুখের ক্যান্সার ছাড়াও অন্যান্য ক্যান্সার সঠিকভাবে নির্ণয় করা যাবে।

 

লিকুইড বেইসড সাইটোলজি ডায়াগনোসিসের মাধ্যমে আরো স্পষ্টভাবে ক্যান্সারের পূর্ব অবস্থা নির্ণয় করা যাবে এবং ক্যান্সার হওয়া থেকে মানুষকে রক্ষা করা যাবে।

 

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্যাথলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. অসীম রঞ্জন বড়ুয়া, ওজিএসবির সভাপতি অধ্যাপক ডা. লায়লা আঞ্জুমান বানু, গাইনি বিভাগের অধ্যাপক ডা. আশরাফুন্নেসা।

 

উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান বলেন, জরায়ুমুখের ক্যান্সার নির্ণয়ে লিকুইড বেইসড সাইটোলজি পরীক্ষাটি চালু হওয়ায় একটি স্বপ্ন পূরণ হলো। বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থা ও চিকিৎসাসেবা আজ একটি গৌরবের জায়গায় পৌঁছেছে। দেশের চিকিৎসাসেবার মান অনেক বেড়েছে এবং অনেক দূর এগিয়ে গেছে। আরো কিছু গুরুত্বপূর্ণ পরীক্ষা-নিরীক্ষা চালু হলে বাংলাদেশেই আন্তর্জাতিক মানের চিকিৎসাসেবা দেওয়া সম্ভব হবে। 

 

অনুষ্ঠানে জানানো হয়, নারীদেহের বিভিন্ন প্রকার ক্যান্সারের মধ্যে জরায়ুমুখ দ্বিতীয় সর্বোচ্চ এবং ক্যান্সারজনিত মৃত্যুতে এর স্থান পঞ্চম। বাংলাদেশে প্রতি বছর প্রায় ১৩ হাজার নারী জরায়ুমুখ ক্যান্সারে নতুন করে আক্রান্ত হন। একটু সচেতন হলেই এর প্রতিরোধ সম্ভব।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ ডিসেম্বর ২০১৬/আরিফ সাওন/রফিক