ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

ঠাকুরগাঁওয়ে শিশুর পেটে টিউমারের ভেতর আরেক শিশু

তানভীর হাসান তানু : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১১ ১০:৩৪:৫৫ এএম     ||     আপডেট: ২০১৯-০৫-১১ ১:৩১:৪৫ পিএম
Walton AC

ঠাকুরগাঁও সংবাদদাতা: ঠাকুরগাঁওয়ে ১২ বছরের কন্যাশিশুর পেটের টিউমার অপারেশনের পর তার ভেতর আবিষ্কৃত হলো আরেক শিশু।

ঠাকুরগাঁও সদরের হাসান এক্স-রে ক্লিনিকে শুক্রবার বিকেলে এই অপারেশন করেন ডা.মো.নুরুজ্জামান জুয়েল। অপারেশনের পর তিনি দেখেন তার পেটে প্রায় চার কেজি ওজনের টিউমার। টিউমার অপসারণ শেষে টিউমারটি কেটে তার চোখ ছানাবড়া। টিউমারের ভেতরে রয়েছে আরেক শিশু। সেখানে শরীরের হাত, কলিজাসহ নানা অংশ বিদ্যমান।

ডা.মো.নুরুজ্জামান জুয়েল জানান, মেডিকেল সায়েন্সে এটাকে বলে “Fetus in feto” অর্থাৎ বাচ্চার পেটের ভিতরে বাচ্চা। জন্মগতভাবে শিশুটি জমজ কিন্তু কোন কারণ বশত আরেক শিশু পৃথিবীর মুখ দেখতে পায়নি। তাই এটা শিশুটির জন্মের সময় থেকে তার পেটে থেকে যায়। বর্তমানে তার শারীরিক অবস্থা ভালো। আশা করা যায় আর কোন ঝুঁকি নেই।

ঠাকুরগাঁও সদর উপজেলার রহিমানপুর ইউনিয়নের গোয়ালপাড়ার এই মেয়েটির বাবা পেশায় দিনমজুর। মেয়েটি স্থানীয় মলানপুকুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী। কিছুদিন ধরে হঠাৎ করেই তার শারীরিক পরিবর্তন ঘটতে থাকে। তার পেট হঠাৎ করেই ফুলতে থাকে। এতে ঘাবড়ে যায় পরিবারের লোকজন। সবার ধারণা হয় হয়তো মেয়েটি কোন লম্পটের দ্বারা অঘটনের শিকার হয়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছে। ভয় থেকেই ছুটে যায় ডাক্তারের কাছে। ডাক্তার প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে জানান, মেয়েটির পেটে বড় আকারের টিউমার রয়েছে। যা জরুরী ভিত্তিতে অপারেশন করা প্রয়োজন।

দিনমজুর বাবা মেয়েকে নিয়ে ঠাকুরগাঁও হাসান এক্স-রে ক্লিনিকে ভর্তি করে ডা. মো. নুরুজ্জামান জুয়েলের শরণাপন্ন হন। ডা.জুয়েল ঝুঁকিপূর্ণ অপারেশন হওয়ায় প্রথমে রাজী হননি। পরে তাদের আর্থিক অবস্থা বিবেচনা করে অপারেশনের সিদ্ধান্ত নেন।

ক্লিনিকসূত্রে জানা গেছে, ডা.নুরুজ্জামান জুয়েল ঢাকা বঙ্গবন্ধু শিশু সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। তার গ্রামের বাড়ি পঞ্চগড় জেলার বোদায় অবস্থিত।শুধুমাত্র বাবা-মায়ের আদেশ পালন করার জন্য তিনি বৃহস্পতিবার-শুক্রবার এলাকায় গরীব-অসহায় রুগীদের বিনাপয়সায় বড় বড় অপারেশন করেন। মেয়েটির অপারেশনও তিনি বিনা পয়সায় করেছেন।



রাইজিংবিডি/ ঠাকুরগাঁও/১১ মে ২০১৯/তানভীর হাসান তানু/টিপু

Walton AC
     
Walton AC
Marcel Fridge