ঢাকা, শুক্রবার, ১০ আষাঢ় ১৪২৪, ২৩ জুন ২০১৭
Risingbd
সর্বশেষ:

ডিসেম্বরের শেষ সপ্তাহে বইতে পারে শৈত্যপ্রবাহ

হাসান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১২-১৪ ৭:৪২:০৩ পিএম     ||     আপডেট: ২০১৬-১২-১৪ ৭:৪২:০৩ পিএম

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণ বঙ্গোপসাগরে স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে আর্দ্র আবহাওয়া বিরাজ করছে। ফলে হেমন্তের শেষভাগেই রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে মৃদু ঠান্ডা বয়ে যাচ্ছে।

 

আবহাওয়া অধিদপ্তর সূ্ত্র বলছে, এই আবহাওয়া অব্যাহত থাকার পাশাপাশি মাসের শেষভাগে রাজশাহী, খুলনা ও ঢাকা বিভাগের কিছু অঞ্চলে আরো বেশি ঠান্ডা বাতাস বইতে পারে। এমনকি চলতি মাসের শেষ সপ্তাহে দেশে বযে যেতে পারে মাঝারি শৈত্যপ্রবাহ।

 

অধিদপ্তরের আগামী এক মাসের পূর্বাভাসে বলা হয়েছে, ডিসেম্বর মাসের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে দু-একটি মৃদু বা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যা নিম্নচাপে পরিণত হতে পারে।

 

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দীন আহমেদ বলেন, উত্তর তামিলনাড়ুতে অবস্থানরত গভীর নিম্নচাপটি আরো পশ্চিম দিকে অগ্রসর হয়ে ও ক্রমান্বয়ে দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত।

 

অধিদপ্তরের আগামী এক মাসের পূর্বাভাসে আরো বলা হয়েছে, এ মাসে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে। চলতি মাসে শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদনদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা কুয়াশা পড়তে পারে।

 

ডিসেম্বর মাসে দেশের প্রধান নদ-নদীগুলোতে পানির প্রবাহ স্বাভাবিক থাকবে। তবে বাতাসে ২ থেকে ৩ মিলিমিটার বাষ্প থাকতে পারে। এ কারণে আবহাওয়া প্রধানত আর্দ্র বা শীত শীত ভাব থাকবে।

 

এদিকে অধিদপ্তরের পক্ষ থেকে বুধবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বুধবার দিবাগত শেষ রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা ও দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকবে। আগামী ৭২ ঘণ্টায় রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

 

সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৬/হাসান/রফিক

Walton Laptop