ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

তরুণ দল নিয়ে গর্বিত দেশম

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৭-১৬ ৫:১৫:২৭ এএম     ||     আপডেট: ২০১৮-০৭-১৬ ১০:২২:৪২ এএম
Walton AC

ক্রীড়া ডেস্ক: ১৯৯৮ সালে ফ্রান্সকে বিশ্বকাপ জয়ের স্বাদ দিয়েছিলেন দিদিয়ের দেশম। ২০ বছর পর আবারও দিদিয়ের দেশমের হাত ধরে বিশ্বকাপের মুকুট জিতেছে ফ্রান্স।

তার শিষ্যরা রোববার মস্কোতে ফ্রান্সের ঝান্ডা উড়িয়েছে। ক্রোয়োশিয়াকে ৪-২ গোলে হারিয়ে ২১তম বিশ্বকাপ জিতেছে ফ্রান্স। আর বিশ্বকাপ জয়ে দারুণ খুশি দিদিয়ের দেশম। বিশেষ করে ফ্রান্সের তরুণ দলটিকে নিয়ে উচ্ছ্বসিত বিশ্বকাপ জয়ী খেলোয়াড় ও ম্যানেজার।

ম্যাচ শেষে দিদিয়ের দেশম বলেছেন,‘কতটা বিস্ময়কর! তরুণ দল এটা। তারা এখনই চ্যাম্পিয়ন। ১৯ বছর বয়সেই অনেকে চ্যাম্পিয়ন হয়ে গেল।’  ‘ওরা আমার জন্য জয় পায়নি। খেলোয়াড়রা নিজেদের জন্যই জিতেছে। শেষ ৫৫ দিন আমরা কঠোর পরিশ্রম করেছি। আমরা ফরাসি হিসেবে গর্বিত, নীল রঙের জন্য বিখ্যাত।  আজকের জয়টা তাদেরই প্রাপ্য।’

ম্যানেজার হিসেবে দেশমের ঝুলিতে গেল বিশ্বকাপ। আর তাতেই অসাধারণ কীর্তি গড়েছেন ৪৯ বছর বয়সি দেশম। ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম মাত্র তৃতীয় ব্যক্তি, যিনি খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জিতলেন। প্রথম দুজন ব্রাজিলে মারিও জাগালো ও জার্মানির ফ্রেঞ্জ বেকেনবাওয়ার। তার অধীনে ২০১৬ ইউরোতে অংশ নিয়েছিল ফ্রান্স। ফাইনালেও উঠেছিল দলটি। কিন্তু শেষ হাসিটা হাসতে পারেনি। দেশমের মতে ওই ফাইনাল হার তাদেরকে বিশ্বকাপ জেতাতে উদ্বুদ্ধ করেছে।

তার মতে,‘আমরা আজ বড় ম্যাচ খেলেছি। আমরা মানসিকভাবে কতটা শক্তিশালী আছি সেটা প্রমাণ করেছি। আমরা চারটি গোল করেছি। তাই জয়টা আমাদেরই প্রাপ্র্য। এ দলটা খুব দ্রুত কাজ করে এবং কঠিন পথ সহজ করে তুলে। দুই বছর আগে আমরা ইউরো হারিয়েছিলাম। ওই হার আমাদেরকে বিশ্বকাপ জিততে বড় ভূমিকা রেখেছে।’

 


রাইজিংবিডি/ঢাকা/১৬ জুলাই ২০১৮/ইয়াসিন

Walton AC
     
Walton AC
Marcel Fridge