ঢাকা, বুধবার, ১২ বৈশাখ ১৪২৫, ২৫ এপ্রিল ২০১৮
Risingbd
সর্বশেষ:

তৃতীয় দিনেও শুরু হয়নি কয়লাবোঝাই কার্গো উদ্ধার

আলী আবকবর টুটুল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৪-১৭ ১১:১৮:৪২ এএম     ||     আপডেট: ২০১৮-০৪-১৭ ৬:৪৩:২৮ পিএম

বাগেরহাট সংবাদদাতা : তৃতীয় দিনেও শুরু হয়নি মোংলা বন্দরের হাড়বাড়িয়ায় ডুবে যাওয়া কয়লাবোঝাই কার্গো জাহাজের উদ্ধার কাজ। মালিকপক্ষ সাত দিনের মধ্যে জাহাজটি উদ্ধারের ঘোষণা দিলেও কোনো কাজ ছাড়াই ইতোমধ্যে দুই দিন অতিবাহিত হয়ে গেছে।

এদিকে, বন্দর কর্তৃপক্ষের বেঁধে দেওয়া ১৫ দিনের মধ্যে কার্গো জাহাজটি আদৌ উদ্ধার করা সম্ভব হবে কি না, এ নিয়ে দেখা দিয়েছে সংশয়। কারণ এর আগে বন্দর চ্যানেলে যেসব নৌযান ডুবির ঘটনা ঘটেছিল তাতে সময় লেগেছিল কোনোটির মাসের অধিক আবার কোনোটির কয়েক মাস।

কার্গো জাহাজের ড্রাইভার মো. আমির হোসেন বলেন, ‘ডুবন্ত কার্গো জাহাজের ফিটনেস ও ধারণ ক্ষমতা সার্টিফিকেট, ইন্স্যুরেন্সের কাগজপত্রসহ উত্তোলনের কাজে ব্যববহৃত নৌযান এবং প্রয়োজনী যন্ত্রপাতি সংগ্রহে বিলম্ব হওয়াতেই মূলত মালিকপক্ষ কাজ শুরু করতে পারছে না।’

সুন্দরবনের অভ্যন্তরে হাড়বাড়িয়ায় কয়লার জাহাজ ডুবিতে বনের জলজ-প্রাণিজ ও জীববৈচিত্র্যের ক্ষয়ক্ষতির বিষয়ে চাদপাই রেঞ্জ কর্মকর্তা মো. শাহিন কবির সোমবার বন বিভাগের বিভাগীয় কার্যালয়ে (বাগেরহাট) প্রাথমিক তদন্ত প্রতিবেদন দাখিলের কথা থাকলেও সময় মতো তা দিতে পারেননি। তবে আজ যেকোনো সময় প্রতিবেদন জমা দেবেন বলে জানান।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মো. মাহামুদুল হাসান বলেন, ‘মঙ্গলবার সকালেও ডুবন্ত কার্গো জাহাজটি উদ্ধারে কাজ শুরু করতে পারেনি মালিকপক্ষ। তবে দ্রুত সময়ের মধ্যে কার্গোটি উত্তোলনের জন্য মালিকপক্ষের সাথে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে। উদ্ধারের নামে সময়ক্ষেপণ করা হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ছাড়া আজ মঙ্গলবার প্রাথমিক তদন্ত রিপোর্ট হাতে পাওয়ার পর এ বিষয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।’




রাইজিংবিডি/বাগেরহাট/১৭ এপ্রিল ২০১৮/আলী আবকবর টুটুল/সাইফুল

Walton Laptop