ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

ত্রিংশ শতাব্দীর ৯০তম প্রদর্শনী

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৮-০৫ ১২:৫৪:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-০৫ ১:০০:৩৫ পিএম
ত্রিংশ শতাব্দী নাটকের দৃশ্য
Walton AC 10% Discount

বিনোদন ডেস্ক : নাট্য সংগঠন স্বপ্নদলের আলোচিত প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’। ‘আর নয় হিরোশিমা, আর নয় নাগাসাকি, আর নয় যুদ্ধ’ এ স্লোগান নিয়ে ২০০২ সালের ৯ আগস্ট প্রথম মঞ্চস্থ হয় এই নাটকটি।

বাদল সরকারের মূল রচনা অবলম্বনে যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’ এর রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। হিরোশিমা-নাগাসাকির বিষাদময় ঘটনার ৭২ বছর পূর্তি উপলক্ষে ৬ আগস্ট বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে ‘ত্রিংশ শতাব্দী’-এর ৯০তম প্রদর্শনী। রাইজিংবিডিকে এ তথ্য জানিয়েছেন নির্দেশক।

নাটকের গল্প প্রসঙ্গে জাহিদ রিপন জানান, সংঘাত-হানাহানির বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার মূল কাহিনি। পৃথিবীর ইতিহাসে কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের বিষাদময় পরিণতি। এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া-ফিলিস্তিন, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন প্রভৃতি প্রসঙ্গ।


‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনায় নানাবিধ দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণের মাধ্যমে যুদ্ধবাজ-যুদ্ধাপরাধীদের স্বরূপ এবং তাদের দুষ্কর্মের তাৎক্ষণিক ও সুদূরপ্রসারী বীভৎসতার চিত্র উদঘাটিত হয়েছে। সভ্যতা ধ্বংসকারী মানবসৃষ্ট অনাচার-গণহত্যা-যুদ্ধের বিপরীতে মানুষ হিসেবে আমাদের বর্তমান কর্তব্য অনুধাবন এবং এক্ষেত্রে দর্শককে সিদ্ধান্ত গ্রহণের মুখোমুখি স্থাপনই ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার অভীষ্ট বলেও জানান তিনি।

‘ত্রিংশ শতাব্দী’ এর শিল্পীরা হলেন- জুয়েনা শবনম, ফজলে রাব্বি সুকর্ণ, সামাদ ভূঞা, শিশির সিকদার, রেজাউল মাওলা নাবলু, জেবুন নেসা, শাখাওয়াত শ্যামল, মেহেদী রানা, তানভীর শেখ ও জাহিদ রিপন।


হিরোশিমা-নাগাসাকির ৭২ বছর পূর্তি উপলক্ষে এ দিন বিকেল ৫টা থেকে এক্সপেরিমেন্টাল থিয়েটার হলের লবিতে হিরোশিমা-নাগাসাকিভিত্তিক যুদ্ধবিরোধী পোস্টার-আলোকচিত্র-ভিডিও প্রদর্শনী। সন্ধ্যা ৭টায় মিলনায়তনে যুদ্ধযন্ত্রণার প্রতীক জাপানি শিশু সাদাকো সাসাকি স্মরণে কাগজের সারস বিতরণ, জাপান রাষ্ট্রদূত ও হিরোশিমা পিস মেমোরিয়াল মিউজিয়াম প্রেরিত বাণী পাঠ এবং যুদ্ধ-জঙ্গিবাদ-সন্ত্রাসবিরোধী সংক্ষিপ্ত বক্তব্য।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে যুদ্ধরিবোধী বক্তব্য দেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। সভাপতিত্ব করবেন শিল্পকলা একাডেমির নাট্যকলা বিভাগের পরিচালক মো. বদরুল আালম ভূঁইয়া এবং স্বাগত বক্তব্য দেবেন স্বপ্নদলের প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক জাহিদ রিপন। এরপরই মঞ্চস্থ হবে ‘ত্রিংশ শতাব্দী’ নাটকটি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ আগস্ট ২০১৭/শান্ত/মারুফ

Walton AC
     
Walton AC
Marcel Fridge