ঢাকা, রবিবার, ১৪ ফাল্গুন ১৪২৩, ২৬ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

দায়ী সবাই শাস্তি পাবে : শিক্ষামন্ত্রী

হাসান/নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১০ ১২:০০:০৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১১ ১০:৩৮:২১ এএম

সচিবালয় প্রতিবেদক : চলতি শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তকে ভুলের বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দোষী প্রমাণ হলে সবার বিরুদ্ধেই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

একই সঙ্গে তিনি বলেন, কম সময়ে ছাপাতে গিয়ে বইয়ে ভুল হতে পারে। ছড়া ও কবিতায় যারা ভুলগুলো করেছে তারা অবশ্যই অযোগ্য।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। পাঠ্যপুস্তকে ভুলত্রুটি নিয়ে সমালোচনার মধ্যেই এই সংবাদ সম্মেলন করলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মন্ত্রী বলেন, কোনো ভুল-ত্রুটি হবে না কখনোই বলিনি। ভুল থাকবে, আমরা তা সমাধান করে করে এতদিন এগিয়েছি। অনেক বড় সাফল্যের মধ্যে কিছু ভুলত্রুটি-ব্যর্থতা থাকতেই পারে। শিক্ষকেরা সংশোধন করে নেবেন।

তিনি বলেন, অবস্থা বুঝেই ব্যবস্থা নেওয়া হবে। ভুলত্রুটি সংশোধনে কমিটি গঠন করা হয়েছে। অধিকতর তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে বড় ভুলগুলো অমিট (বাদ) করে দেওয়া হবে।

ভুলত্রুটি যা হয়েছে তা ঠিক করে শিশুদের পড়ানোর নির্দেশ দেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

তিনি জানান, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহী রহমানকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি আগামী সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেবে। কমিটির প্রতিবেদন পেলে সেই আলোকে ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রী বলেন, দুটি বড় ভুল চিহ্নিত করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) দুই কর্মকর্তাকে ওসডি করা হয়েছে। এনসিটিবিও ভুলত্রুটি খুঁজে বের করতে কমিটি গঠন করেছে।

এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যসূচির বিষয়ে হেফাজতের দাবিকে প্রাধান্য দেওয়া হয়নি। মুক্তিযুদ্ধের চেতনাকে গুরুত্ব দেওয়া হয়েছে।

চলতি বছরের প্রথম দিন ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার বই ও শিক্ষা উপকরণ বিতরণ করে সরকার। এসব বইয়ের ভুল নিয়ে সমালোচনা হচ্ছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ জানুয়ারি ২০১৭/হাসান/নঈমুদ্দীন/এসএন