ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪২৬, ১৬ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

দুই হাজার সৌর লন্ঠনে আলোকিত হাজারবিঘার চর

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-২৬ ৮:১৩:৫৫ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-২৬ ৮:২৩:১৩ পিএম
দুই হাজার সৌর লন্ঠনে আলোকিত হাজারবিঘার চর
Voice Control HD Smart LED

ডেস্ক রিপোর্ট : সংযুক্ত আরব আমিরাতের জায়েদ সাস্টেনিবিলিটি পুরস্কারের ‘গাইডিং লাইট’ প্রচারণা বাহরাইন এবং বলিভিয়ার পর সম্প্রতি বাংলাদেশে আসে। এ প্রকল্পের কাজ হচ্ছে, মানবতা প্রতিষ্ঠার লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাতের ‘ফাউন্ডিং ফাদার’ এর সম্মানে বিশ্বের পাঁচটি দেশে সর্বমোট ১০ হাজারটি সৌর বাতি (লণ্ঠন) দান।

২০০৯ সালে বাংলাদেশ থেকে এ পুরস্কার বিজয়ী ব্রাইট গ্রীন এনার্জি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান দীপাল বড়ুয়া এবং তার প্রতিষ্ঠানের আহবানে সম্প্রতি ‘গাইডিং লাইট’ প্রকল্পটি বাস্তবায়ন করা হয় ফরিদপুর জেলার চর ভদ্রাশনের হাজারবিঘার চরে।

হাজারবিঘার চর দ্বীপে জায়েদ সাস্টেনিবিলিটি প্রাইজের লোগো লন্ঠন স্থাপনের মাধ্যমে উন্মোচন করা হয় এবং পরে সৌর লণ্ঠনগুলো সুবিধাবঞ্চিত মানুষের মাঝে বিতরণ করা হয়। স্কুল শিক্ষার্থী, স্থানীয় দোকানদার, জেলে ও তাদের পরিবার, নারী ও শিশুসহ স্থানীয় কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্রের কর্মীরা সহ সর্বমোট ১,৮৪৭ জন বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মাঝে বিতরণ করা হয়।

সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা মৃত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান-এর সম্মাননায় বিশ্বজুড়ে সকল অনুপ্রেরণা ও উদ্ভাবনীমূলক কাজের স্বীকৃতি দানের লক্ষ্যে ‘জায়েদ সাস্টেনিবিলিটি প্রাইজ’ প্রবর্তন করা হয়। যা সংযুক্ত আরব আমিরাতে বহুল প্রচলিত ও আর্ন্তজাতিক মহলে ব্যাপক সমাদৃত।

‘জায়েদ সাস্টেনিবিলিটি প্রাইজ’ এর উদ্বোধনী পুরস্কার বিজয়ী দীপাল বড়ুয়া আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন উন্নয়ন অর্থনীতিবিদ। তিনি গ্রামীণ জনগণের আর্থ-সামাজিক সমস্যাগুলোর জন্য টেকসই, বাজারভিত্তিক সমাধান প্রদানের জন্য দুই দশকের অধিক অভিজ্ঞতার আলোকে গ্রামের প্রত্যন্ত এলাকায় বসবাসরত বিদ্যুৎবিহীন মানুষের জন্য সাশ্রয়ী মূল্যের সোলার হোম সিস্টেম উদ্ভাবন করেন। সৌর পিভি প্রযুক্তির বাস্তবায়ন ও প্রচারণার জন্য দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক পর্যায়ে এর সপক্ষে প্রচারণা ও অনুপ্রেরণা যোগানোর জন্য কাজ করেন। ‘গাইডিং লাইট’ প্রকল্প বাংলাদেশকে ‘সৌর জাতিতে’ পরিণত করার লক্ষ্যে তার উদ্দেশ্যকে সমর্থন করে।

বাংলাদেশের পর ‘গাইডিং লাইট’ প্রচারণা এখন কেনিয়াতে হবে। যেখানে পরবর্তী ইভেন্ট ২০১৩ পুরস্কার বিজয়ী ডি লাইটের সঙ্গে অংশীদারিত্বে থাকবে। এই প্রচারণাটি ৯ জানুয়ারি ২০১৯ তারিখে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে একটি অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে।

জায়েদ সাস্টেনিবিলিটি পুরস্কারের পরিচালক ড. লামা ফাওয়াজ বলেন, ‘গাইডিং লাইট প্রচারাভিযান বিশ্বব্যাপী ইতিবাচক সামাজিক পরিবর্তন চালানোর জন্য পুরস্কারের অঙ্গীকারকে প্রতিফলিত করে। ব্রাইট গ্রীণ এনার্জি ফাউন্ডেশনের মতো অতীতের পুরস্কার বিজয়ীরা, বাংলাদেশের অব গ্রিড সম্প্রদায়গুলোতে সৌর লণ্ঠন সরবরাহের জন্য আমরা আমাদের বিজয়ীদের মানবিক প্রচেষ্টাকে উজ্জ্বল করে তুলেছি এবং বিশ্বব্যাপী স্থায়ীত্বের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য অন্যদের অনুপ্রাণিত করছি।’

দীপাল বড়ুয়া বলেন, ‘গাইডিং লাইট প্রচারণার প্রভাব আক্ষরিক অর্থে ১০,০০০ বাসিন্দাদের এই অফ গ্রিড দ্বীপ জুড়ে হাজার হাজার বাড়ি এবং স্বাস্থ্যকেন্দ্রকে আলোকিত করেছে। এই আলোর মাধ্যমে অন্ধকারেও স্বাস্থ্যকেন্দ্রগুলো খোলা থাকবে এবং রাতে রোগীদের চিকিৎসার জন্য, শিশুদের পড়ালেখা করতে অবদান রাখবে, যার মধ্যে নিরাপদভাবে আলোকিত পরিবেশ সরবরাহ করা হবে এবং শ্রমজীবি নারী, ক্ষুদ্র দোকানদারদের ব্যবসা বৃদ্ধি এবং রাতে মহিলাদের সামাজিক নিরাপত্তা রক্ষা ও কাজের পরিবেশ উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে।’

মোট ৬৬ জন বিজয়ী এ পর্যন্ত পুরস্কার পেয়েছেন। সামগ্রিকভাবে, এই বিজয়ীরা সরাসরি বা পরোক্ষভাবে বিশ্বজুড়ে ৩০৭ মিলিয়ন মানুষের জীবন সম্পর্কে ইতিবাচক প্রভাব ফেলেছে।

জায়েদ ফিউচার এনার্জি পুরস্কারের বিবর্তনের পর ‘জায়েদ সাস্টেনিবিলিটি প্রাইজ’ হিসেবে ২০১৯ সালের এপ্রিলে অ্যাওয়ার্ডগুলোতে স্বাস্থ্য, খাদ্য, জ্বালানি, পানি, এবং গ্লোবাল উচ্চ বিদ্যালয় বিভাগগুলো অন্তর্ভুক্ত থাকবে। এই পুরস্কারটি এখন জাতিসংঘের স্থিতিশীল উন্নয়নের লক্ষ্য এবং সংযুক্ত আরব আমিরাত সরকারের নিজস্ব ‘জাতীয় এজেন্ডা ২০২১’ এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

আগামী ১৪ জানুয়ারি আবুধাবি সাস্টেনিবিলিটি সপ্তাহের আয়োজনে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ২০১৯ সালের জায়েদ সাস্টেনিবিলিটি পুরস্কার বিজয়ী ঘোষণা করা হবে।

গাইডিং লাইট একটি বিশ্বব্যাপী প্রচারণা যা ৫ ডিসেম্বর ২০১৮ থেকে শুরু হয়েছে, চলবে ৯ জানুয়ারি ২০১৯ পর্যন্ত। ঘটনাস্থল এবং তারিখগুলো হল: বাহরাইন (৫ ডিসেম্বর), বলিভিয়া (৬ ডিসেম্বর), বাংলাদেশ (১৮ ডিসেম্বর), কেনিয়া (৬ জানুয়ারি) এবং অবশেষে সংযুক্ত আরব আমিরাত (৯ জানুয়ারি)।



রাইজিংবিডি/ঢাকা/২৬ ডিসেম্বর ২০১৮/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge