ঢাকা, সোমবার, ৮ কার্তিক ১৪২৪, ২৩ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

নতুন বছরে পুঁজিবাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগের সংকেত

আশিক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১২-৩১ ১২:৫৬:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২১ ৪:৪৭:০০ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : ২০১৬ সালের শেষ সপ্তাহ দেশের উভয় পুঁজিবাজারে ইতিবাচক প্রবণতায় লেনদেন হয়েছে। এ সময়ে সূচকের উত্থান ছিল গত ২৫ মাসের মধ্যে সর্বোচ্চ। এই অবস্থায় আগামীকাল রোববার শুরু হতে যাচ্ছে পুঁজিবাজারের নতুন সাপ্তাহিক লেনদেন।

 

সমাপ্ত সপ্তাহে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বেড়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৩ খাতে দর (রিটার্ন) বেড়েছে। সার্বিক মূল্য আয় অনুপাতও (পিই রেশিও) বেড়েছে প্রায় ৩ শতাংশ।

 

সংশ্লিষ্টরা বলছেন, একটি ইতিবাচক সপ্তাহ অপেক্ষা করছে বিনিয়োগকারীদের জন্য। একইসঙ্গে আগামী বছরেও দীর্ঘমেয়াদি বিনিয়োগের সংকেত দেখছেন অনেকে। কারণ হিসেবে তারা বলছেন, সরকারের ইতিবাচক মনোভাব ও স্টেকহোল্ডারদের নানামুখী তৎপরতায় স্বাভাবিক ধারায় ফিরেছে দেশের পুঁজিবাজার। বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ও অংশগ্রহণ বাড়ছে।

 

বিশ্লেষকরা বলছেন, ২০১৬ সালের শুরুতে কিছুটা নিম্নমুখী প্রবণতা ছিল পুঁজিবাজারে। তবে বছরের শেষ সময়ে আস্থায় ফিরে এসেছে পুঁজিবাজার। বর্তমান সরকার ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পুঁজিবাজারবান্ধব বিভিন্ন পদক্ষেপে দেশের পুঁজিবাজার অন্যান্য যেকোনো সময়ের তুলনায় গতিশীল ও টেকসই অবস্থানে রয়েছে৷ দেশের রাজনৈতিক স্থিতিশীলতা পুঁজিবাজারের এই গতিশীলতাকে সামনে এগিয়ে নেয়ার ক্ষেত্রে বিশেষ অবদান রেখেছে বলে মনে করছেন তারা।

 

এদিকে সাপ্তাহিক বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচকে উর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করছে। সূচকের পাশাপাশি গড় লেনদেন কিছুটা বেড়েছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া চার কার্যদিবসই বেড়েছে সূচক। আর সূচক বাড়ার মাত্রাও খুব বেশি। আর সপ্তাহ শেষে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ১ হাজার ৭৫ কোটি টাকা। আর সপ্তাহজুড়ে ডিএসইর গড় লেনদেন বেড়েছে ১৫.০৬  শতাংশ।

 

সপ্তাহিক ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৯.৩২ পয়েন্ট বা ১.৬০ শতাংশ বেড়েছে। আর ডিএসইএক্স শরিয়াহ সূচক বেড়েছে ১৬.০১ পয়েন্ট বা ১.৩৬ শতাংশ ও ডিএসই ৩০ সূচক বেড়েছে ১৪.২৭ পয়েন্ট বা ০.৭৯ শতাংশ। আর সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২২১টির, কমেছে ১০২টির,  অপরিবর্তিত রয়েছে ছয়টির ও লেনদেন হয়নি দুটি কোম্পানির।

 

এদিকে, দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ১ দশমিক ৪৯ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯৮টি কোম্পানির। আর দর কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ছয়টির। আর সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ২৮২ কোটি ২৩ লাখ ৪৭ হাজার ১৮৪ টাকার শেয়ার।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ ডিসেম্বর ২০১৬/আশিক/হাসান/সাইফুল

Walton
 
   
Marcel