ঢাকা, মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

নতুন বছর নিয়ে আসুক সমৃদ্ধি

শাহনেওয়াজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১২-৩১ ১০:৪৯:১৫ পিএম     ||     আপডেট: ২০১৬-১২-৩১ ১০:৪৯:১৫ পিএম

১ জানুয়ারি ২০১৭ খ্রিষ্টাব্দ। ইংরেজি নতুন বছরের প্রথম দিন। বাংলা আমাদের মাতৃভাষা হলেও জাতীয় জীবনে ইংরেজি সালের ব্যবহারই বেশি। ফলে বলা যায়, ইংরেজি ক্যালেন্ডার বা খ্রিষ্ট দিনপঞ্জি বাংলাদেশ তথা বাঙালি জাতির জীবনের অবিচ্ছেদ্য অংশ।

 

শিক্ষা, বাণিজ্য ও প্রশাসনিক ক্ষেত্রে ইংরেজি সালের প্রাধান্য ছিলো প্রাচীন কাল থেকেই। ইংরেজি বছরের প্রথম মাস জানুয়ারি শিক্ষাক্ষেত্রে বড় ধরণের প্রাণচাঞ্চল্য নিয়ে আসে। প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে এই মাসে শুরু হয় শিক্ষাবর্ষ। শিক্ষার্থীরা এই মাসে ভর্তি হন বিদ্যালয়ে। স্কুলগুলোতে ১ জানুয়ারি পালিত হয় বই উৎসব। শিক্ষার্থীদের হাতে এদিন বিনামূল্যে তুলে দেওয়া হয় নতুন বই।

 

আমাদের জীবনযাত্রার সঙ্গে ইংরেজি সাল দৃঢ়ভাবে সম্পৃক্ত। গ্রেগরিয়ান ক্যালেন্ডারে নতুন বছরের নতুন দিনটিকে উষ্ণভাবেই আমন্ত্রণ জানিয়ে এসেছে বাংলাদেশের মানুষ। তবে সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষের মাঝে পাশ্চাত্যের হাওয়া অনেকখানি লেগেছে। নেচে গেয়ে, আনন্দ উল্লাসের মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করার পশ্চিমা সংস্কৃতি যুক্ত হয়েছে। বিশেষ করে তরুণ সমাজ বর্ষবিদায়ের রাতে অর্থাৎ ৩১ ডিসেম্বর রাতে নতুন বছরকে স্বাগত জানাতে হৈ হুল্লোড়ে মেতে ওঠে। প্রায় তিন দশক ধরে দেশে পশ্চিমা সংস্কৃতির এই প্রভাব পরিলক্ষিত হচ্ছে।

 

দিনপঞ্জির ইতিহাসে দেখা যায়, খ্রিষ্টপূর্ব ১৫৩ অব্দে প্রথম ১ জানুয়ারি নববর্ষ পালন করেছে রোমানরা । মুলত সম্রাট জুলিয়াস সিজারের শাসনামলে আনুষ্ঠানিকভাবে ১ জানুয়ারি নববর্ষ পালন শুরু হয়। সম্রাট জুলিয়াস সিজার খ্রিষ্টপূর্ব ৪৬ অব্দে সৌরবর্ষকে অনুসরণ করে নতুন ক্যালেন্ডারের প্রচলন করেন। এই ক্যালেন্ডার জুলিয়ান ক্যালেন্ডার নামে পরিচিত। এর আগে রোমানরা চন্দ্রবর্ষ অনুসরণ করে ক্যালেন্ডার নির্নয় করেছিলো ।

 

পরবর্তী সময়ে ডাইওনিসিয়াম এক্সিগুয়াস নামের একজন খ্রিষ্টান যাজক যিশুখ্রিষ্টের জন্ম সাল থেকে গণনা করে সূচনা করেন খ্রিস্টাব্দের। রোমের পোপ ত্রয়োদশ গ্রেগরি ১৫৮২ খ্রিস্টাব্দে জুলিয়ান ক্যালেন্ডার সংশোধন করেন। এই সংশোধিত ক্যালেন্ডারই হচ্ছে গ্রেগরিয়ান ক্যালেন্ডার। এই ক্যালেন্ডারে ১ জানুয়ারিকে আবার নতুন বছরের প্রথম দিন ধরা হয়।

 

ইংরেজি নতুন বছর আমাদের জীবনে নিয়ে আসুক সুখ, শান্তি ও সমৃদ্ধি। হিংসা, হানাহানি, সহিংসতা ও জঙ্গিবাদের অবসান হোক। ২০১৭ সালে বাংলাদেশ উন্নয়নের পথে আরো একধাপ এগিয়ে যাক।

 

নতুন বছরের প্রথম দিনে রাইজিংবিডির পাঠক ও শুভানুধ্যায়ীদের প্রতি রইলো শুভেচ্ছা। শুভ নববর্ষ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ জানুয়ারি ২০১৭/শাহনেওয়াজ

Walton
 
   
Marcel