ঢাকা, সোমবার, ১৮ বৈশাখ ১৪২৪, ০১ মে ২০১৭
Risingbd
মে দিবস
সর্বশেষ:

নতুন মুদ্রানীতি ঘোষণা ২৪ জানুয়ারি

আশরাফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১১ ৮:৫৪:০৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১২ ৮:৫৫:১৮ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : আগামী ২৪ জানুয়ারি নতুন মুদ্রানীতি ঘোষণা করা হবে বলে বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে।

এদিন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এই নীতি ঘোষণা করবেন। ব্যাংক সূত্র বলছে, চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতির বাস্তবায়ন সম্পর্কে সম্প্রতি অনুষ্ঠিত ব্যাংকার্স সভার মাধ্যমে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের অবহিত করে কেন্দ্রীয় ব্যাংক।

চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণের প্রবাহ বাড়লেও তা প্রত্যাশা পূরণ করতে পারেনি। এ ছাড়া রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়ায় বৈদেশিক খাতে নেতিবাচক প্রভাব পড়েছে।

একদিকে বাজারে নগদ ডলারের সংকট চরমে, অন্যদিকে টাকার বিনিময় মূল্য স্থিতিশীল রাখার স্বার্থে প্রতিনিয়ত বাজার থেকে ডলার কিনতে বাধ্য হচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। অবস্থার পরিবর্তনে চলতি অর্থবছরের শেষার্ধের মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

আগামী ২৪ জানুয়ারি নতুন মুদ্রানীতি ঘোষণা করবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। আসন্ন এই মুদ্রানীতিতে ঋণ বাড়ানোকে মূল চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, চলতি অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতি বাস্তবায়নের সময় শেষ। জাতীয় বাজেটে ঘোষিত ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন ও ৫ দশমিক ৮ শতাংশে মূল্যস্ফীতি সীমিত রাখার লক্ষ্যে প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা করা হয়। সরকার ঘোষিত এই লক্ষ্য দুটি অর্জনের পথ ঠিক থাকলেও কেন্দ্রীয় ব্যাংকের অন্য কর্মসূচিগুলো ঠিকভাবে বাস্তবায়িত হয়নি।



রাইজিংবিডি/ঢাকা/১১ জানুয়ারি ২০১৭/আশরাফ/হাসান/সাইফ

Walton Laptop