ঢাকা, বুধবার, ১১ আশ্বিন ১৪২৫, ২৬ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

নববর্ষ বরণে বরিশাল প্রস্তুত

জে.খান স্বপন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৪-১১ ২:০০:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৪-১১ ২:০০:৩৭ পিএম

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : বরিশালে বাংলা নববর্ষ বরণ ও পহেলা বৈশাখ উদযাপনে এখন শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। বিএম স্কুল মাঠ ও সিটি কলেজ মাঠ এবারও পরিনত হবে উৎসবের কেন্দ্রবিন্দুতে।

জেলা প্রশাসন, সাংস্কৃতিক সংগঠন উদীচী ও চারুকলাসহ বিভিন্ন সংগঠন বৈশাখি আয়োজনকে সফল করে তুলতে ব্যস্ত সময় পার করছে। পাশাপাশি উৎসবের দিনটিকে নিরাপদ করতে ইতিমধ্যেই প্রস্তুতি নিয়েছে বরিশাল মেট্রো পলিটন পুলিশ।

গত কয়েক দিন ধরেই দিনরাত পরিশ্রম করে পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রাসহ বাংলা নববর্ষ উদযাপনের নানা উপকরণ তৈরি করে চলেছেন বরিশালের সাংস্কৃতিক কর্মীরা।

বরিশাল উদীচী’র সভাপতি বিশ্বনাথ দাস মুন্সি বলেন, ‘অশুভ শক্তির বিনাশ এবং অতীতের জরাজীর্নতা পেছনে ফেলে পৃথিবীর সকল মানুষের মঙ্গল কামনায় গত ৩৫ বছর ধরে মঙ্গল শোভাযাত্রাসহ নানা আয়োজন করে আসছে বরিশাল উদীচী। এবারও ৩৬তম মঙ্গল শোভাযাত্রা বের করার প্রস্তুতি নিয়েছে।’

তিনি বলেন, ‘গত কয়েক দিন ধরে উদীচীর কর্মীরা হাতপাখা, ক্যাপ, মুখোশ, হাতি, হাঁস, অশুভ শক্তির প্রতীক প্যাঁচা এবং বয়স্ক দাদার সাথে মেলায় যাওয়ার প্রতীক তৈরি করেছেন। এখন শেষ মূহূর্তের রং-তুলির কাজ করছেন তারা।’

বরিশাল উদীচী’র সভাপতি জানান, পহেলা বৈশাখ উদযাপনের প্রস্তুতি শেষ পর্যায়ে। ওইদিন সাড়ে ৬টায় বিএম স্কুল মাঠে প্রভাতী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হবে অনুষ্ঠানমালা। এরপর ঢাক উৎসব, রাখী বন্ধন, উত্তরীয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে সকাল সাড়ে ৮টায় মঙ্গল শোভাযাত্রা বের করবে উদীচী। এছাড়া সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও বিএম স্কুল মাঠে ৩ দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে।

চারুকলা বরিশালের সংগঠক সুশান্ত দাস বলেন, ‘এবারের বৈশাখ উদযাপন বরিশাল চারুকলা ২৭ তম আয়োজন। বরিশালের বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়কের অস্থায়ী কার্যালয়ে প্রস্তুতির সকল কর্মকান্ড চলছে। সেখানে চারুকলার ছাত্র-ছাত্রী, সংগঠক ও শিল্পীরা তৈরি করছেন বাঘ, টাট্টু ঘোড়া, পাখি, বাঁশি বাদক রাখালের ভাষ্কর্য, লোকচিত্র, মুখোশ, রাখি ও মুকুট এইসব।’



সুশান্ত দাস জানান, পহেলা বৈশাখ সকাল ৭ টায় সিটি কলেজ মাঠের মঞ্চে শুরু হবে চারুকলার আয়োজনে বৈশাখ বরণের দুইদিনব্যপি কর্মসূচী। যেখানে সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করবেন নজরুল সাংস্কৃতিক জোট, নৃত্যাঙ্গণ ও খেয়ালী গ্রুপ থিয়েটার। এরপর সেখানে গুণীজন ও মুক্তিযোদ্ধাদের রাখি পড়ানো হবে। সন্মাননাও প্রদান করা হবে। এরপর ৭ টা ৫৯ মিনিটে কলেজ প্রাঙ্গণ থেকে মঙ্গল শোভাযাত্রা নগর প্রদক্ষিণ করবে। মঙ্গল শোভাযাত্রা শেষে বরিশাল সিটি কলেজ প্রাঙ্গণে বৈশাখের ১ম ও ২য় দিন আয়োজন করা হয়েছে সঙ্গীত, নৃত্য, জারিগান, যাত্রাপালা, মুকাভিনয়সহ নানা সাংস্কৃতিক আয়োজন ।

পহেলা বৈশাখে উদীচী ও চারুকলা ছাড়াও বরিশাল জেলা প্রশাসক, বরিশাল বিশ্ববিদ্যালয়, খেয়ালী, শব্দাবলী, বরিশাল প্রেসক্লাব, প্লানেট পার্ক এবং আপন সঙ্গীত বিদ্যালয়’র উদ্যোগে কর্মসূচী পালনের প্রস্তুতিও শেষ পর্যায়ে।

পহেলা বৈশাখের আয়োজন নিরাপদে উদযাপনে বিশেষ নজরদারির পদক্ষেপ নিয়েছে বরিশাল প্রশাসন। বরিশাল মেট্রো পলিটন পুলিশ কমিশনার এসএম রুহুল আমিন বলেন, বাংলা বর্ষ বরণের সকল আয়োজন নির্বিঘ্ন এবং শান্তিপূর্ণ করতে নানা পদক্ষেপ নিয়েছে মেট্রোপলিটন পুলিশ। ওইদিন সন্ধ্যা ৬ টার মধ্যে বাংলা নববষের্র সকল অনুষ্ঠান শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গল শোভাযাত্রায় মুখোশ হাতে রাখতে বলা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে দিয়াশলাই, লাইটার কিংবা আঁতশবাজি।



রাইজিংবিডি/বরিশাল/১১ এপ্রিল ২০১৮/জে.খান স্বপন/টিপু

Walton Laptop
 
     
Walton