ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নিউজিল্যান্ডে আরেকটি দাপুটে জয়ে সিরিজ ভারতের

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৯, ২৮ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিউজিল্যান্ডে আরেকটি দাপুটে জয়ে সিরিজ ভারতের

ক্রীড়া ডেস্ক : নিউজিল্যান্ড সফরে ভারতের জয়রথ ছুটছেই। তৃতীয় ওয়ানডেতেও দাপুটে জয় পেয়েছে বিরাট কোহলির দল। সফরকারীরা স্বাগতিকদের হারিয়েছে ৭ উইকেটের বড় ব্যবধানে।

এই জয়ে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ জয় নিশ্চিত করল ভারত। পাঁচ ম্যাচ সিরিজে সফরকারীরা এগিয়ে গেল ৩-০ তে। ২০০৯ সালের পর এই প্রথম নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ জিতল ভারত।

প্রথম ম্যাচ ৮ উইকেটে ও দ্বিতীয় ম্যাচ ৯০ রানে জিতেছিল ভারত। সোমবার তৃতীয় ম্যাচেও স্বাগতিকদের পাত্তাই দেয়নি তারা। আগে ব্যাট করতে নেমে এক ওভার বাকি থাকতে নিউজিল্যান্ড গুটিয়ে গিয়েছিল ২৪৩ রানে। ভারত সেটি পেরিয়ে যায় ৪২ বল হাতে রেখেই।

মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে নিউজিল্যান্ড টস জিতে ব্যাট করতে নেমে ৫৯ রানেই হারিয়েছিল ওপরের দিকের তিন ব্যাটসম্যানকে। দুই ওপেনার কলিন মানরো (৭), মার্টিন গাপটিপ (১৩) এবং অধিনায়ক কেন উইলিয়ামসন (২৮) ইনিংস বড় করতে পারেননি।



তৃতীয় উইকেটে বড় জুটি গড়েন রস টেলর ও টম ল্যাথাম। কিন্তু ১১৯ রানের এ জুটি ভাঙার পরই আবার পথ হারায় স্বাগতিকরা। মাত্র ৬৫ রানে শেষ ৭ উইকেট হারিয়ে আড়াইশর আগেই গুটিয়ে যায় তাদের ইনিংস।

নার্ভাস নাইন্টিজের শিকার হয়েছেন টেলর। মোহাম্মদ শামির বলে উইকেটের পেছনে ক্যাচ দেওয়ার আগে ১০৬ বলে ৯ চারে ৯৩ রান করেন ডানহাতি ব্যাটসম্যান। ৬৪ বলে ৫১ রান করেন ল্যাথাম। পরের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ১৫ রান ডগ ব্রেসওয়েলের।

৪১ রানে ৩ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার শামি। ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহাল ও হার্দিক পান্ডিয়া নেন ২টি করে উইকেট।



লক্ষ্য তাড়ায় ৩৯ রানের উদ্বোধনী জুটিতে ভারতকে ভালো সূচনা এনে দেন রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ধাওয়ান ২৭ বলে ২৮ করে ফেরার পর অধিনায়ক কোহলির সঙ্গে ১১৩ রানের বড় জুটিতে দলকে এগিয়ে নেন রোহিত।

দুজনই ফিরেছেন অবশ্য ষাটের ঘরে গিয়ে। ৭৭ বলে ৩ চার ও ২ ছক্কায় রোহিত করেছেন ৬২। ৭৪ বলে ৬ চার ও এক ছক্কায় ৬০ রান কোহলির। ১৬ রানের ব্যবধানে এই দুজনের বিদায়ের পর অবিচ্ছিন্ন ৭৭ রানের জুটিতে বাকি কাজটা সেরেছেন আম্বাতি রাইডু (৪০) ও দিনেশ কার্তিক (৩৮)।

আগামী বৃহস্পতিবার হ্যামিল্টনে হবে চতুর্থ ওয়ানডে। বাকি দুই ওয়ানডে ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে কোহলিকে অবশ্য আগেই বিশ্রাম দিয়েছে ভারত।



রাইজিংবিডি/ঢাকা/২৮ জানুয়ারি ২০১৯/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়