ঢাকা, বৃহস্পতিবার, ১০ ফাল্গুন ১৪২৩, ২৩ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

নীলফামারীতে পাখি শিকারিকে কারাদণ্ড

ইয়াছিন মোহাম্মদ সিথুন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১২-০১ ৬:০৮:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৬-১২-০১ ৬:০৮:৫৯ পিএম

নীলফামারী প্রতিনিধি : শীতের শুরুতে নীলফামারী জেলায় সুদূর সাইবেরিয়াসহ শীত প্রধান দেশ হতে হাজার হাজার অতিথি পাখি এসে আশ্রয় নেয়। আর এ সময় কিছু সংখ্যক শিকারি পাখি শিকার করে থাকে। এ বছরও এর ব্যত্যয় হয়নি।

 

আজ বৃহস্পতিবার সকাল ৯টার দিকে জেলার সৈয়দপুর উপজেলার খাতামধুপুর ইউনিয়নের খিয়ারজুম্মার আতিকের ইটভাটা সংলগ্ন ধান ক্ষেতে পাখি শিকার করছিলেন এক ব্যক্তি। পাখি নিয়ে কাজ করা ‘সেতুবন্ধন’ নামের স্থানীয় একটি সংগঠনের সভাপতি আলমগীর হোসেনের চোখে পড়ে বিষয়টি। আলমগীর ওই শিকারিকে সতর্ক করলেও তিনি তা কর্ণপাত না করে পাখি শিকারে ব্যস্ত থাকেন। পরে আলমগীর সৈয়দপুর থানাকে বিষয়টি অবগত করেন। থানা পুলিশ সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছে ছয়টি বক, শিকারের ফাঁদসহ শিকারিকে আটক করে থানায় নিয়ে আসে।

 

দুপুরে ভ্র্যম্যমাণ আদালতে হাজির করা হলে ওই শিকারিকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ৫০০ টাকা অর্থদণ্ড দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) আহমেদ মাহবুব-উল-ইসলাম।

 

 

সাজাপ্রাপ্ত ওই পাখি শিকারি নীলফামারী সদরের রামকলা গ্রামের মৃত ইয়াকুব আলীর ছেলে আতিয়ার (৪৫)। পরে উদ্ধার হওয়া ছয়টি বককে ছেড়ে দেওয়া হয় এবং ফাঁদগুলো পুড়িয়ে ফেলা হয়।

 

সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ আমিরুল ইসলাম জানান, পাখি শিকারিকে নীলফামারী কারাগারে পাঠানো হয়েছে।

 

 

রাইজিংবিডি/নীলফামারী/১ ডিসেম্বর ২০১৬/ইয়াছিন মোহাম্মদ সিথুন/বকুল