ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

পদ্মার চরে বর্ণিল ঘুড়ি উৎসব

মো. মনিরুল ইসলাম টিটো : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-১২ ১১:৪৭:১০ এএম     ||     আপডেট: ২০১৯-০১-১৯ ৩:৪৪:২১ পিএম
Walton AC 10% Discount

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুর সদর উপজেলার ডিক্রিরচর ইউনিয়নের ধলার মোড়, পদ্মার চরের আকর্ষনীয় এ স্থানটিতে হয়ে গেল ঘুড়ি উৎসব’২০১৯।

এক বর্গ কিলোমিটার এলাকা জুড়ে অনুষ্ঠিত ঘুড়ি উৎসবে অংশ নিয়েছিলেন বিভিন্ন বয়সের অন্তত দুই হাজার মানুষ। ঘুড়ি উৎসবে এবারের প্রতিপাদ্য ছিল ‘চলো হারাই শৈশবে’। উৎসবে ঘুড়িবাজরা কিছূ সময়ের জন্য ঠিক যেন শৈশবেই হারিয়ে গিয়ে ছিলেন।

‘ফরিদপুর সিটি পেইজ’ কর্তৃপক্ষের আয়োজনে শুক্রবার অনুষ্ঠিত ঘুড়ি উৎসবে নয়ন তারা, কইরা, চিল, প্লাজো, রোহিঙ্গা, এ্যাংরিবার্ড, ডোল, ঈগলসহ বিভিন্ন নামের কয়েকশ ঘুড়ি পদ্মানদীর বুকের সোনালী বিকেলকে আরো বর্ণিল করে তোলে। সেই সাথে হাজারো শিশু-কিশোর আর যুব ও অগ্রজদের পদচারণায় মুখর হয়ে ওঠে পদ্মার বালুচর।



ঘুড়ি উড়িয়ে উৎসবে অংশ নেওয়া মিস ইয়ানা বলেন, ‘এ উৎসবে অংশ নিয়ে ভালো লাগছে, স্মৃতিতে ফিরে আসছে ফেলে আসা দিনগুলো। এ যেন অন্যরকম আনন্দ।’

সপরিবারে উৎসবে অংশ নেওয়া মো. শহীদ মিয়া ও নন্দিতা সাহাসহ কয়েকজন জানালেন, শিশুদের মানসিক বিকাশ আর নিজ দেশের সংস্কৃতির সাথে আগামীর প্রজন্মকে পরিচয় করিয়ে দিতেই পরিবারসহ এ আয়োজনে সংযুক্ত হওয়া।



কয়েকজন তরুণ জানালেন, এ আয়োজন বিদেশি সংস্কৃতির আগ্রাসনে হারাতে বসা দেশীয় সংস্কৃতিকে তুলে ধরে। সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষার্থী শামসুন্নাহার তোষা মনে করেন, দেশীয় সংস্কৃতি রক্ষায় আগামীতে এ ধরনের আয়োজন আরো বেশি বেশি করা দরকার ।

আর আয়োজক প্রতিষ্ঠান ফরিদপুর সিটি পেইজের অ্যাডমিন মো. ইমদাদুল হাসান বলেন, ‘দেশীয় সংস্কৃতি রক্ষায় এবছর দ্বিতীয়বারের মতো এ আয়োজন করা হয়েছে। যা আগামীতেও অব্যাহত রাখা হবে।’




রাইজিংবিডি/ফরিদপুর/১২ জানুয়ারি ২০১৯/ মো. মনিরুল ইসলাম টিটো/টিপু

Walton AC
     
Walton AC
Marcel Fridge