ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পুরুষের মারাত্মক একটি ক্যানসারের ৮ লক্ষণ

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২২, ২৫ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পুরুষের মারাত্মক একটি ক্যানসারের ৮ লক্ষণ

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : টেস্টিকুলার বা অণ্ডকোষের ক্যানসারের উপসর্গ সম্পর্কে জ্ঞান আপনার জীবন রক্ষা করতে পারে। এ প্রতিবেদনে এ ক্যানসারের ৮টি নীরব লক্ষণ আলোচনা করা হলো।

* আপনার অণ্ডকোষে ব্যথাহীন লাম্প আছে
ইউনিভার্সিটি অব পেলসিলভানিয়ার ইউরোলজি বিভাগের অ্যাসিস্ট্যান্ট ক্লিনিক্যাল প্রফেসর জোসেপ হ্যারিহিল বলেন, ‘অণ্ডকোষের ক্যানসারের অন্যতম সর্বাধিক কমন উপসর্গ হচ্ছে, অণ্ডকোষে ব্যথাহীন লাম্প বা পিণ্ড। পুরুষদের এটা অনুধাবন করা গুরুত্বপূর্ণ যে, অণ্ডকোষের টিউমার প্রায়ক্ষেত্রে উল্লেখযোগ্য ব্যথা সৃষ্টি করে না- তাই নিয়মিত নিজে নিজে অণ্ডকোষ পরীক্ষা করার প্রয়োজন আছে।’ অনেকক্ষেত্রে পুরুষেরা কোনো ইনজুরি না হওয়া পর্যন্ত লক্ষ্য করে না যে, তাদের অণ্ডকোষে লাম্প আছে। তাই নিয়মিত নিজে নিজে লাম্প বা বাম্প আছে কিনা চেক করে দেখুন।

* আপনার অণ্ডথলিতে ভারী অনুভূত হয়
আপনি কোনো ব্যথা অনুভব না করলেও স্ক্রোটাম বা অণ্ডথলিতে ভারী অনুভূত হওয়া হচ্ছে, অণ্ডকোষের ক্যানসারের একটি লক্ষণ। ডা. হ্যারিহিল বলেন, ‘কিছু লোক বর্ণনা দেয় যে তারা অণ্ডথলিতে ভারী বা টান অনুভব করেন, যা চিকিৎসককে জানানো উচিত।’ দীর্ঘস্থায়ী নিস্তেজ ব্যথা, ভারী বা টানের সেনসেশন উপেক্ষা করার মতো কিছু নয়।

* আপনার ছেলের খুব তাড়াতাড়ি বয়ঃসন্ধি হচ্ছে
কিছু অণ্ডকোষের টিউমার অ্যান্ড্রোজেন উৎপাদন করে, এটি হচ্ছে পুরুষ হরমোন, যা অল্প বয়স্ক ছেলেদের মধ্যে বয়ঃসন্ধির লক্ষণ প্রকাশ করে। আমেরিকান ক্যানসার সোসাইটি অনুসারে, যেসব ছেলের কণ্ঠস্বর ভারী হয় এবং খুব তাড়াতাড়ি যৌনাঙ্গে লোম গজায়, তাদের সম্ভবত অণ্ডকোষের ক্যানসার আছে। আপনার পরিবারকে রক্ষা করতে আপনার শিশুর যেকোনো অস্বাভাবিক পরিবর্তন সম্পর্কে সচেতন থাকুন।

* আপনার স্তন নরম
আপনি মনে করতে পারেন যে, কেবলমাত্র নারীদের স্তনে অস্বস্তি হয় ও স্তন নরম হয়। কিন্তু অণ্ডকোষের ক্যানসার আছে এমন পুরুষদের স্তন নরম, স্তন থেকে নিঃসরণ ও স্তন বড় হতে পারে। নর্থওয়েস্ট ইউনিভার্সিটি ফেইনবার্গ স্কুল অব মেডিসিনের ইউরোলজি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর শিলাজিত কুন্ডু বলেন, ‘অণ্ডকোষের টিউমার একটি প্রোটিন উৎপাদন করে, যা পুরুষের স্তনাঞ্চলে এসব প্রতিক্রিয়া সৃষ্টি করে।’ স্তন বেড়ে যাওয়া বা স্তন থেকে নিঃসরণ নিয়ে লজ্জিত না হয়ে এটিকে আপনার শরীরের সতর্কীকরণ লক্ষণ হিসেবে নিন এবং আপনার চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

* আপনার অণ্ডকোষের আকৃতির পরিবর্তন হচ্ছে
ডা. কুন্ডু বলেন, ‘একটি অণ্ডকোষের আকার বা আকৃতি অন্য অণ্ডকোষের তুলনায় পরিবর্তন হলে তা অণ্ডকোষের ক্যানসারের একটি নীরব লক্ষণ।’ অবশ্য একটি অণ্ডকোষের তার সঙ্গীর তুলনায় বড় হওয়া বা ভিন্নভাবে ঝুলে থাকা স্বাভাবিক হতে পারে। কিন্তু যদি আপনি একটি অণ্ডকোষে অস্বাভাবিক ফোলা বা ফাঁপা লক্ষ্য করেন, তাহলে আপনার চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট নিন।

* আপনার অণ্ডথলিতে তরল জমেছে
আপনার অণ্ডথলিতে তরল জমা স্বাভাবিক হতে পারে, কিন্তু যদি এটি এক সপ্তাহেরও বেশি সময় থাকে, তাহলে মনোযোগ দেওয়ার প্রয়োজন আছে। ডা. কুন্ডু বলেন, ‘হঠাৎ অণ্ডথলিতে তরল জমা হওয়া এমন একটি প্রতিক্রিয়া হতে পারে, যা অণ্ডকোষের টিউমার নির্দেশ করে।’ হাইড্রোসিল হচ্ছে এমন একটি দশা, যেখানে আপনার অণ্ডথলির চারপাশে তরলের থলি গঠিত হয়, যা সামান্য অস্বস্তি সৃষ্টি করতে পারে এবং চিকিৎসা ব্যতীত চলে যায়। কিন্তু যদি আপনার অণ্ডথলির তরল কয়েক সপ্তাহ থাকে, তাহলে চিকিৎসক দেখানো বিলম্ব করা উচিত নয়।

* আপনার পিঠ ব্যথা ও কাশি আছে
ক্যানসার মেটাস্ট্যাসাইজ করে যখন এটি শরীরের অন্যান্য অংশে ছড়াতে শুরু করে। এর মানে হচ্ছে- ক্যানসার অগ্রসর হচ্ছে, রক্তপ্রবাহে ছড়িয়ে পড়ছে। ডা. হ্যারিহিল বলেন, ‘অণ্ডকোষের ক্যানসার আছে এমন লোকদের ১০ থেকে ২০ শতাংশের মধ্যে শুরুতে অণ্ডকোষের সঙ্গে সম্পর্কিত নয় এমন উপসর্গ দেখা দেয়। আপনার ক্যানসার যে লসিকাগ্রন্থির দিকে মেটাস্ট্যাসাইজ হচ্ছে, তার একটি লক্ষণ হতে পারে গলা বা ঘাড়ে লাম্প।’ যেকোনো লাম্প লক্ষ্য করে থাকলে চিকিৎসকের শরণাপন্ন হোন।

* আপনার পেটব্যথা হয়
অন্যান্য নীরব উপসর্গের সঙ্গে তলপেটে ব্যথা অগ্রসর পর্যায়ের অণ্ডকোষের ক্যানসারের একটি লক্ষণ হতে পারে। আমেরিকান ক্যানসার সোসাইটি অনুসারে, বর্ধিত লসিকাগ্রন্থি এবং যকৃতে ক্যানসার ছড়িয়ে পড়া পেটব্যথা সৃষ্টি করে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

আরো পড়ুন : *





রাইজিংবিডি/ঢাকা/২৫ ‍জুলাই ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়