ঢাকা, বৃহস্পতিবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৪ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

প্রকৃতি সংরক্ষণ পদক পেলেন ইশতিয়াক

এসটি : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১২-১৮ ৫:২৮:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-০৫ ১০:০০:৫০ পিএম

নিজস্ব প্রতিবেদক : প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদানের জন্য প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন-চ্যানেল আই ‘প্রকৃতি সংরক্ষণ পদক-২০১৬’ পেয়েছেন সাবেক প্রধান বন সংরক্ষক ইশতিয়াক উদ্দিন আহমদ।

 

রাজধানীর তেজগাঁওয়ে চ্যানেল আই প্রাঙ্গণে শনিবার রাতে জমকালো আয়োজনে তার হাতে পদক তুলে দেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

 

এ সময় বাংলাদেশের পরিবেশ ও প্রকৃতি রক্ষায় সবাইকে যার যার অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান পরিবেশ ও বনমন্ত্রী।

 

অনুষ্ঠানে আনোয়ার হোসেন মঞ্জু আরো বলেন, প্রকৃতি নিয়ে যারা কাজ করছেন তাদের কারণেই মানুষের মধ্যে সচেতনতা তৈরি হয়েছে। এজন্যই মানুষ আজ গাছ লাগানোর প্রয়োজনীয়তা উপলব্ধি করছেন।

 

বাংলাদেশের প্রকৃতি রক্ষা করা বড় চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি সবাইকে অস্তিত্ব রক্ষার এই প্রচেষ্টায় অংশ নেওয়ার আহ্বান জানান। এজন্য গণসচেতনতা বাড়ানোর ওপর জোর দেন তিনি।

 

ক্ষমতার সঙ্গে মমতা মিলিয়ে প্রকৃতিকে ভালোবাসার আহ্বান জানান প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু।

 

তিনি বলেন, মুক্তিযুদ্ধে শহীদদের ঋণ শোধ করতে হলে অবশ্যই বাংলাদেশকে গড়তে হবে। সেজন্য সবাইকে প্রকৃতি রক্ষায় এগিয়ে আসতে হবে। প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন ৭ বছরে যে কাজ শুরু করেছে আগামীতে তা ধরে রাখতে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

 

অনুষ্ঠানে দেশ ও প্রকৃতিকে মা হিসেবে আখ্যা দিয়ে তাকে রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। নিজ দায়িত্ব থেকেই আমাদের চারপাশ সুন্দর রাখতে, প্রকৃতিকে সুন্দর রাখতে সবাইকে কাজ করার তাগিদ দেন তিনি।

 

মুকিত মজুমদার বাবুর নেতৃত্বে ২০০৯ সালের ৩ ডিসেম্বর থেকে প্রকৃতি, পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণে সব মহলে সচেতনতা ছড়িয়ে দেওয়ার কাজ করছে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন। একইসঙ্গে একজন পরিবেশপ্রেমীকে প্রতি বছর দেওয়া হচ্ছে প্রকৃতি সংরক্ষণ পদক। এবারের পদকপ্রাপ্ত ইশতিয়াক উদ্দিন আহমদ বন বিভাগের গুরুত্বপূর্ণ পদে থেকে প্রাকৃতিক বনের পাশাপাশি সৃজিত বন ব্যবস্থাপনা নিয়ে প্রায় তিন দশক ধরে কাজ করছেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ ডিসেম্বর ২০১৬/এসটি/হাসান/সাইফ

Walton
 
   
Marcel