ঢাকা, রবিবার, ১০ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

ফেনীতে নতুন কারাগারে বন্দি স্থানান্তর

সৌরভ পাটোয়ারী : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-১২ ৭:৫৩:৪৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-১২ ৭:৫৩:৪৪ পিএম

ফেনী সংবাদদাতা : শত বছরের পুরনো জেলা কারাগার থেকে আজ শনিবার  সকালে ৭৮৫ জন বন্দিকে ফেনী জেলা শহরের রাণীরহাটস্থ নতুন কারাগারে স্থানান্তর করা হয়েছে।

১৯১৫ সালে নির্মিত শহরের মাস্টার পাড়ার কারাগার ছিল জেলার একমাত্র কারাগার। ১০৪ বছর পর কারাগার স্থানান্তরিত হলো শহরের কাজীরবাগ ইউনিয়নের রাণীরহাট সংলগ্ন নতুন ঠিকানায়।

সর্বোচ্চ নিরাপত্তার মধ্য দিয়ে ভোর ৬টা থেকে বন্দি স্থানান্তর শুরু হয়। শুক্রবার কারাগারের দলিল, দস্তাবেজ ও আসবাবপত্র স্থানান্তর করা হয়।

গত ১ নভেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন কারাগার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩৫০ বন্দি ধারণক্ষমতার এই জেলা কারাগার সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত। 

বন্দি ও কারা কর্মকর্তা-কর্মচারীদের জন্য থাকছে সব ধরনের সুযোগ-সুবিধা। এর মধ্যে রয়েছে আধুনিক হাসপাতাল, বন্দিদের কাউন্সেলিং এবং তাদের কর্মসংস্থানের ব্যবস্থা। খেলার মাঠ, পুকুর, উদ্যান, স্টাফ কোয়ার্টারসহ বিভিন্ন ভবন রয়েছে।

কারাগার সূত্র জানা যায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জেলা কারাগার নির্মাণ প্রকল্পের আওতায় রাণীরহাটের সোনাপুর ও মালিপুর দুই মৌজায় নতুন কারাগার নির্মাণের জন্য সাড়ে ৭ একর জমি অধিগ্রহণ করা হয়। জেলা গণপূর্ত অধিদপ্তরের তত্বাবধানে প্রায় ৩৯ কোটি টাকা ব্যয়ে নতুন কারাগার নির্মাণ কাজ শেষ হয়।

কারাগারের জেলার দিদারুল আলম বলেন, আগে স্থান সংকুলান না থাকায় চট্টগ্রাম এবং কুমিল্লায় বন্দি পাঠানো হতো। বর্তমানে সেই সমস্যা নেই। বন্দিদের মৌলিক অধিকার নিশ্চিত করা যাবে। বন্দিদের জন্য কর্মমুখী শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।



রাইজিংবিডি/ফেনী/১২ জানুয়ারি ২০১৯/সৌরভ পাটোয়ারী/বকুল

Walton Laptop
 
     
Walton AC