ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ১৪ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বরিশালে ইলিশ যেন সোনার হরিণ

জে.খান স্বপন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৪-১৩ ১২:১৭:২৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০৪-১৩ ১:২৪:১২ পিএম
বরিশাল নগরীর পোর্ট রোডে ইলিশের মোকামে ইলিশের স্তুপ (ছবি : রাইজিংবিডি)

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : আগামীকাল শনিবার পয়লা বৈশাখ। এইদিনে সকালে পান্তা-ইলিশ খাওয়ার সংস্কৃতিকে পুঁজি করে ইলিশের দাম বৃদ্ধির ঘটনা যেন বরাবরই। তাই এবারও এর ব্যতিক্রম ঘটেনি।

বরিশালে ইলিশের মোকামে ইলিশ যেন সোনার হরিণ। আকাশ ছোঁয়া দামে নাভিশ্বাস জনসাধারণের।

গত কয়েক দিনের চেয়ে আজ শুক্রবার এর দাম কয়েক গুণ বেড়েছে। সকালে বরিশালের পোর্ট রোডে মৎস্য অবতরণ কেন্দ্রে ইলিশ কিনতে আসা ক্রেতা সোহরাব হোসেন বলেন, আগামীকাল মেয়ে পান্তা ইলিশ খাবে বলে বায়না ধরেছে। তাই ব্যাগ নিয়ে বাজারে আসলাম। কিন্তু এখানে একটি ইলিশের দাম যা চাওয়া হচ্ছে তা দিয়ে এক সপ্তাহের বাজার হয়ে যাবে।

তিনি বলেন, ‘পয়লা বৈশাখে পান্তা-ইলিশ সংস্কৃতি বাঙালি সাংস্কৃতির অংশ নয়। কোনো মহল থেকে পান্তা-ইলিশ সংস্কৃতি চাপিয়ে দেওয়া হয়েছে।’  তিনি পয়লা বৈশাখে পান্তা ইলিশের আয়োজন সরকারিভাবে নিষিদ্ধ করার দাবি  জানান।

 


বরিশালের রূপালী ইলিশ (ছবি : রাইজিংবিডি)

 

পোর্ট রোডের ইলিশ আড়তদার কাওছার হোসেন সিকদার জানান, প্রতি বছরই চৈত্রের মাঝামাঝি সময়ে হঠাৎ ইলিশের বাজার চড়া হয়। এর কারণ কয়েকটি। একটি হলো নিষেধাজ্ঞার কারণে ইলিশ শিকার নিষিদ্ধ থাকায় সরবরাহ কম, অপরটি বড় ইলিশ যা আসে তা ঢাকার ব্যবসায়ীরা আগ থেকেই মজুত করে হিমাগারে রেখে দেয়। এছাড়া পয়লা বৈশাখতো আছেই।

ইলিশের মোকামগুলোতে ঘুরে দেখা গেছে, গত কয়েকদিনের চেয়ে আজ ইলিশের দাম অনেক বেশি। দুই কেজি সাইজের কাছাকাছি একমণ ইলিশ বিক্রি হয়েছে ২ লাখ ২০ হাজার থেকে ২ লাখ ২৫ হাজার টাকা। দেড় কেজি সাইজের একমণ বিক্রি হয়েছে ১ লাখ ৬০ হাজার থেকে ১ লাখ ৭৫ হাজার টাকা। ১ কেজি সাইজের একমণ ইলিশ বিক্রি হয়েছে ১ লাখ থেকে ১ লাখ ২০ হাজার, এলসি সাইজের (৬০০ গ্রাম থেকে ৯০০ গ্রাম) প্রতিমণ ইলিশ বিক্রি হয়েছে ৬০ থেকে ৭৫ হাজার টাকা এবং মাঝারি সাইজের (৪০০ থেকে ৫০০ গ্রাম) প্রতিমণ বিক্রি হয়েছে ৪০ থেকে ৪৫ হাজার টাকায়।

এ বিষয়ে জেলা মৎস্য কর্মকর্তা মো. সাজদার রহমান বলেন, ৩০ জুন থেকে পয়লা নভেম্বর পর্যন্ত ইলিশের মৌসুম। বর্তমানে বাজারে ইলিশের সরবরাহ কম। পয়লা বৈশাখ উপলক্ষে চাহিদা বেশি থাকায় বাজারে ইলিশের দাম কিছুটা বেড়েছে।



রাইজিংবিডি/বরিশাল/১৩ এপ্রিল ২০১৮/জে. খান স্বপন/সাইফ

Walton Laptop
 
     
Marcel
Walton AC