ঢাকা, বৃহস্পতিবার, ১২ শ্রাবণ ১৪২৪, ২৭ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

বর্জ্য থেকে ৩০০ কোটি টাকা আয়ের সম্ভাবনা

আহমদ নূর : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৬-১১-১৭ ৬:১৪:২৪ পিএম     ||     আপডেট: ২০১৬-১১-১৭ ৬:১৪:২৪ পিএম

নিজস্ব প্রতিবেদক : ঢাকার দুই সিটি করপোরেশনের বর্জ্য প্রক্রিয়াজাত করে পুনর্ব্যবহার করলে বছরে প্রায় ৩০০ কোটি টাকা আয় হবে বলে জানিয়েছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির রাজনৈতিক ফেলো সুলতানা জেসমিন জুঁই এ সম্ভাবনার কথা জানান।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের অষ্টম ব্যাচের রাজনৈতিক ফেলো সুলতানা জেসমিন জুঁই এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন।
 
সম্মেলনে জেসমিন জুঁই বলেন, সিটি করপোরেশনের হিসাব অনুযায়ী রাজধানীতে প্রতিদিন সাড়ে তিন থেকে সাড়ে চার হাজার মেট্রিক টন বর্জ্য উৎপাদিত হয়। আর বিশ্বব্যাংক বলছে, এর পরিমাণ সাড়ে সাত হাজার টন। এর মধ্যে কম্পোস্ট উপযোগী বর্জ্য ৭৬ শতাংশ। প্রতি ৪০০ গ্রাম কেম্পোস্ট উপযোগী বর্জ্য থেকে ১৫০ গ্রাম সার উৎপাদন সম্ভব, যার মূল্য এক টাকা ৩০ পয়সা। সংগঠনটি এর বার্ষিক হিসাব ধরেছে প্রায় ৩০০ কোটি টাকা।   

তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় কম্পোস্টের উৎপাদন ও ব্যবহার নিশ্চিত করা গেলে সারাদেশে মাটির উর্বরতা বৃদ্ধির পাশাপাশি মানবদেহে রাসায়নিক সারের ক্ষতিকর প্রভাব কমে যাবে।

তিনি আরো বলেন, আমরা চাই ঢাকা সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা আরো পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর হোক। এ লক্ষ্যে ইতিমধ্যে বিভিন্ন শ্রেণি-পেশার ২০০ মানুষের প্রতীকী গণস্বাক্ষর সংগ্রহ করে প্রতিবেদনের আলোকে স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার সুপারিশ দুই সিটি করপোরেশনকে দেওয়া হয়েছে। তারা চাইলে আমাদের পরিকল্পনা ব্যবহার করতে পারেন।
 
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ডেপুটি ডিরেক্টর মোহম্মাদ এহসান, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসক সালমান সালেহীন অর্ক প্রমুখ।

 

 


রাইজিংবিডি/ঢাকা/১৭ নভেম্বর ২০১৬/আহমদ নূর/মুশফিক

Walton Laptop