ঢাকা, শনিবার, ৩ ভাদ্র ১৪২৪, ১৯ আগস্ট ২০১৭
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

বাবার জন্মভিটায় সুবর্ণা মুস্তাফা

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০১-১০ ২:৫৫:০২ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১১ ৩:১০:১৯ পিএম
বাবার জন্মভিটায় দাঁড়িয়ে সুবর্ণা মুস্তাফা

বিনোদন ডেস্ক : গুণী অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা। প্রয়াত বরেণ্য অভিনেতা গোলাম মুস্তাফার কন্যা তিনি। কিন্তু বাবার জীবদ্দশায় জন্মভিটা দেখার সুযোগ হয়ে ওঠেনি এই অভিনেত্রীর।

২০০৩ সালের ২০ ফেব্রুয়ারি না ফেরার দেশে চলে যান গোলাম মুস্তাফা। তার মুত্যুর ১৪ বছরের মাথায় মেয়ে সুবর্ণা বাবার ভিটে-মাটিতে পা মাড়ালেন। স্বামী বদরুল আনাম সৌদের ‘গহীন বালুচর’ সিনেমায় অভিনয় করছেন সুবর্ণা। এ সিনেমার শুটিংয়ের সুবাদেই বাবার জন্মভিটায় প্রথমবারের মতো পা রাখেন এই অভিনেত্রী।     

ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার দপদপিয়া ইউনিয়নে অনুদানের এই সিনেমার শুটিং হচ্ছে। গত দুই সপ্তাহ ধরে নলছিটিতে শুটিং শুরু হয়েছে। সিনেমার গল্পের প্রয়োজনে এই গ্রামে শুটিং করছেন নির্মাতা। শুটিংয়ের এক ফাঁকে বাবার জন্মভিটা ঘুরে আসেন সুবর্ণা মুস্তাফা।

পৈতৃক এই বাড়িতে ও বাড়ির আশে পাশে দাঁড়িয়ে বেশ কিছু ছবি তোলেন সুবর্ণা মুস্তাফা। বাবার স্মৃতি বিজরিত বাড়ির এসব ছবি সুবর্ণা তার সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেন। ক্যাপশনে লিখেন, ‘আমার বাবার জন্মস্থান দপদপিয়ায় প্রথমবারের মতো ঘুরছি।’

১৯৩৪ সালে ২ মার্চ বরিশালের দপদপিয়া গ্রামে জন্মগ্রহণ করেন গোলাম মুস্তাফা। পিরোজপুর সরকারি উচ্চ বিদ্যালয়ে তার স্কুলজীবন শুরু। খুলনা জিলা স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন তিনি। স্কুল-কলেজ জীবন থেকেই নাটকে অভিনয় করার শখ ছিল তার।

১৯৪৫ সালে বরিশাল অশ্বিনী কুমার টাউন হল মঞ্চে বি.ডি. হাবিবুল্লাহ রচিত পল্লীমঙ্গল নাটকে তিনি প্রথম অভিনয় করেন। এটাই তার অভিনীত প্রথম মঞ্চনাটক। তারপর পঞ্চাশের দশকে ঢাকায় চলে আসেন তিনি। ১৯৬০ সালে ‘রাজধানীর বুকে’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রাঙ্গনে নাম লেখান দাপুটে এই অভিনেতা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ জানুয়ারি ২০১৭/শান্ত/মারুফ

Walton Laptop