ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪২৫, ১৯ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘বিএনপির কার্যালয়ের সামনে লোক সমাগম আচরণবিধি লঙ্ঘন নয়’

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-১৩ ৮:০৮:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-১৩ ৯:৫৯:১৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, মনোনয়পত্র সংগ্রহ ও জমা দেওয়ার জন্য বিএনপির কার্যালয়ের সামনে যে লোক সমাগম হচ্ছে তা নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন নয়।

মঙ্গলবার রাতে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কক্ষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

রফিকুল ইসলাম বলেন, বিএনপির দলীয় কার্যালয়ে যে মনোনয়ন ফরম নিতে লোক আসতেছে এটা আচরণবিধি লঙ্ঘন না। কারণ, সারা বাংলাদেশে প্রতি আসনে তিনজন করে যদি নমিনেশন নিতে আসে তাহলে ৯০০ জন হয়। আর তাদের সঙ্গে যদি দুজন করে আসে তাহলে ১৮০০ জন হয়। তাহলে মোট হয় ২৭০০। ধরি এই ৩ হাজার লোক এই কর্যালয়ের সামনে থাকেবে। এটা তো আচরণবিধি লঙ্ঘন নয়। এটাকে যদি আপনারা লিখেন আচরণবিধি লঙ্ঘন হচ্ছে, তাতে নিজের প্রতি অন্যায় করবেন, নিজের বাস্তবতার প্রতি অন্যায় করবেন, মানুষের প্রতি অন্যায় করবেন, দলের প্রতি অন্যায় করবেন।

ইভিএম নিয়ে রফিকুল ইসলাম বলেন, আমরা যেহেতু সেনাবাহিনীর সাথে যৌথভাবে ইভিএম আনছি, তাই ইভিএম ব্যবহারের জন্য আমরা ইভিএমের কেন্দ্রে সেনাবাহিনী মোতায়েন করব। তবে সেটা আইনশৃঙ্খলা রক্ষার জন্য না, ইভিএম ব্যবহারের জন্য। যদি কোনো কেন্দ্রে ইভিএমে সমস্যা হয় তাহলে যেন তাৎক্ষণিকভাবে সমাধান করতে পারে।

কতগুলো কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি এক কথায় বলব যে, আমি যদি যুদ্ধ করতে নামি, তাহলে আমি সব সময় চেষ্টা করি যত কম যুদ্ধ করা যায়।

নির্বাচন আরো পেছানো হবে কি না? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, আসলে সব দল যেন নির্বাচনে আসে, সেজন্যই আমরা সংবিধানের সাথে সামঞ্জস্য রেখে নির্বাচন পিছিয়েছি। এখন আর পেছানো হবে কি না, সেটা বলা যাচ্ছে না। তবে সকল দল যদি দাবি করে, আর সংবিধানের মধ্যে দিয়ে যদি তাদের দাবি গ্রহণযোগ্য হয়, তাহলে আমরা ভেবে দেখতে পারি। তবে নির্বাচন পেছানোর আর কোনো কারণ আমরা দেখছি না।

আগামীকাল সাক্ষাতের জন্য জাতীয় ঐক্যফ্রন্টকে বেলা সাড়ে ৩টায় সময় দেওয়া হয়েছে বলে জানান তিনি।          




রাইজিংবিডি/ঢাকা/১৩ নভেম্বর ২০১৮/হাসিবুল/রফিক

Walton Laptop
 
     
Walton AC