ঢাকা, মঙ্গলবার, ১২ বৈশাখ ১৪২৪, ২৫ এপ্রিল ২০১৭
Risingbd
সর্বশেষ:

বিএসইসির ভবন ও ফিন্যান্সিয়াল লিটারেসির উদ্বোধন

আশিক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০৮ ১:১২:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৩ ৬:৩৫:৫০ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নবনির্মিত ভবন ও দেশব্যাপী ফিন্যান্সিয়াল লিটারেসি কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা‌।

রোববার সকালে রাজধানীর শেরেবাংলা নগরে এক অনুষ্ঠানে নবনির্মিত এই ভবনের ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেন।

ফলক উন্মোচনের পর প্রধানমন্ত্রী দোয়া ও মোনাজাতে অংশ নেন এবং বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে দেশব্যাপী ফিন্যান্সিয়াল লিটারেসি কার্যক্রমের উদ্বোধন করেন।

ঢাকার শেরেবাংলা নগরে শূন্য দশমিক ৩৩ একর জমির ওপর ‘সিকিউরিটিজ কমিশন ভবন’ নির্মাণে ব‌্য‌য় হয়েছে ৪৪ কোটি ৫৩ লাখ টাকা। ২০১৩ সালের ২৪ নভেম্বর শেখ হাসিনাই এ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।

নকশা অনুযায়ী, ১০ তলা এ ভবনের মোট আয়তন ৮৯ হাজার ২৫০ বর্গফুট। বিএসইসির নিজস্ব অফিস ছাড়াও আন্তর্জাতিক মানের কনফারেন্স হল, বিশেষ ট্রাইব্যুনালের বিচারের এজলাস, লাইব্রেরি, ডে-কেয়ার সেন্টার ও ক্যান্টিন থাকবে এ ভবনে। মতিঝিলের পুরনো অফিস থেকে ধাপে ধাপে কমিশনের সব কার্যক্রমই নতুন ভবনে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এদিকে দেশের পুঁজিবাজারে বর্তমানে প্রায় ৩০ লাখ বিনিয়োকারী রয়েছেন, যার অধিকাংশই ক্ষুদ্র বিনিয়োগকারী। এসব ক্ষুদ্র বিনিয়োগকারীদের প্রায় সকলেরই বিনিয়োগ শিক্ষা না থাকায় অন্ধকারে ঢিল ছোড়ার মত বিনিয়োগ করে থাকেন। আর এই সমস্যা থেকে উত্তরণে বিনিয়োকারীদের শিক্ষিত করতে ফাইন্যান্সিয়াল লিটারেসি কার্যক্রমটি হাতে নেয় এ খাতের নিয়ন্ত্রক সংস্থা।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি কার্যক্রমটি এগিয়ে নিতে ইতিমধ্যে স্টিয়ারিং কমিটি ও টেকনিক্যাল কমিটি নামক দুটি কমিটি গঠন করেছে। এর মধ্যে স্টিয়ারিং কমিটি বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের সার্বিক নীতি নির্ধারণ, বাস্তবায়ন ও অগ্রগতি তত্ত্বাবধান এবং এই কার্যক্রম দেশব্যাপী বিস্তারে নেতৃত্ব প্রদান করবে।

বিএসইসির চেয়ারম্যানের নেতৃত্বে ১০ সদ্যদের একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- ১. চেয়ারম্যান, বিএসইসি, আহ্বায়ক; ২। কমিশনার-১, বিএসইসি, সদস্য; ৩। কমিশনার-২, বিএসইসি, সদস্য; ৪। কমিশনার-৩, বিএসইসি, সদস্য; ৫। কমিশনার-৪, বিএসইসি, সদস্য; ৬। চেয়ারম্যান, ডিএসই, সদস্য; ৭। চেয়ারম্যান, সিএসই, সদস্য; ৮। চেয়ারম্যান, সিডিবিএল, সদস্য; ৯। প্রেসিডেন্ট, বিএপিএলসি, সদস্য; ১০। মো. সাইফুর রহমান, নির্বাহী পরিচালক, বিএসইসি, সদস্য সচিব।

অন্যদিকে, স্টিয়ারিং কমিটির তত্ত্বাবধানে কাজ করার জন্য একটি বিশেষায়িত কমিটি হিসেবে টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। সারা দেশে বিনিয়োগ শিক্ষা কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে সুনির্দিষ্ট কর্মসূচি, প্রকল্প, কার্যপদ্ধতি, গবেষণা, টার্গেট গ্রুপ নির্ণয়, কৌশল ও উপকরণ প্রণয়ন, ওয়ার্কিং গ্রুপ গঠন এবং এ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম পরিচালনার জন্য জনবল নিয়োগসহ তাদেরকে প্রশিক্ষিত করার জন্য টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ জানুয়ারি ২০১৭/আশিক/হাসান/সাইফুল

Walton Laptop