ঢাকা, বৃহস্পতিবার, ৯ ভাদ্র ১৪২৪, ২৪ আগস্ট ২০১৭
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

বিশ্বসাহিত্যের নতুন খবর

সাইফ বরকতুল্লাহ : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০১-০৮ ৯:৫২:১০ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৪ ৪:৪৬:৪৪ পিএম
আডল্ফ হিটলারের মাইন ক্যাম্ফ

সাইফ বরকতুল্লাহ : নতুন বছরের শুরুতেই পৃথিবী থেকে বিদায় নিয়েছেন আমেরিকান ইতিহাসবিদ, ঔপন্যাসিক ন্যাট হেনটফ, কমিক্স লেখক জেরার্ড জোন্স। বাংলাদেশি বংশোদ্ভূত নাদিয়া হোসেনের প্রথম উপন্যাস ‘দ্য সিক্রেট লাইফস অব দ্য আমির সিস্টারস’ প্রকাশিত হতে যাচ্ছে। এসব ছাড়াও বিশ্বসাহিত্যের আরো খবর নিয়ে সাজানো হয়েছে বিশ্বসাহিত্যের নতুন খবর।

 

ন্যাট হেনটফ আর নেই : আমেরিকান ইতিহাসবিদ, ঔপন্যাসিক ন্যাট হেনটফ আর নেই। ন্যাট হেনটফের ছেলে নিক হেনটফ এক টুইটবার্তায় বলেন, তার পিতা শনিবার রাতে (৮জানুয়ারি) মৃত্যুবরণ করেছেন। তার বিখ্যাত গ্রন্থ ‘দ্য ভিলেজ ভয়েস ফর ফিফটি ইয়ারস।’ এ ছাড়া তার বহু গ্রন্থ বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। ওয়াল স্ট্রিট জার্নাল, ওয়াশিংটন পোস্ট, নিউ ইয়র্কটাইমসসহ আমেরিকার অনেক পত্রিকায় নিয়মিত লিখেছেন তিনি। ১৯২৫ সালের ১০ জুন বোস্টনে জন্ম।

 

জেরার্ড জোন্স গ্রেপ্তার : জেরার্ড জোন্স একজন কমিক্স লেখক। ২০০৪ সালে তার আলোচিত গ্রন্ধ ‘মেন অফ টুমরো’ প্রকাশের পর ব্যাপক প্রশংসিত হয়েছেন তিনি। কিন্তু দুঃখজনক খবর হলো, গত সপ্তাহে তিনি শিশু পর্ণোগ্রাফির অভিযোগে গ্রেপ্তার হয়েছেন। ৫৯ বছর বয়সি এই লেখকের যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো বাড়িতে গত ২৯ ডিসেম্বর অভিযান চালায় দেশটির পুলিশ। এ সময় ইলেক্ট্রনিক ডিভাইস, ৬০০ ছবি সম্বলিত শিশু পর্ণোগ্রাফির ভিডিও উদ্ধার করে পুলিশ এবং তাকে গ্রেপ্তার করে।

 

ব্রিটিশ রানির ৯০তম জন্মদিনের কেক বানিয়েছেন নাদিয়া হোসেন

 

নাদিয়া হোসেনের প্রথম উপন্যাস : গ্রেট ব্রিটিশ বেক অফ-২০১৫  প্রতিযোগিতার শিরোপা বিজয়ী বাংলাদেশি বংশোদ্ভূত নাদিয়া হোসেনের প্রথম উপন্যাস ‘দ্য সিক্রেট লাইফস অব দ্য আমির সিস্টারস’ প্রকাশিত হতে যাচ্ছে। জানুয়ারির ১২ তারিখে গ্রন্থটি প্রকাশিত হওয়ার কথা রয়েছে। ব্রিটেনের এক বাংলাদেশি মুসলিম পরিবারের চার বোনের অন্যরকম জীবন সংগ্রামের কাহিনী নিয়ে গ্রন্থটি লিখেছেন তিনি। ফাতিমা, ফারাহ, বুবলি ও মায়ি- এই গ্রন্থটির  প্রধান চার চরিত্র। ব্রিটেনের প্রত্যন্ত গ্রাম ওয়াইভারনেজে একমাত্র মুসলিম পরিবারের জীবন, স্বপ্ন এবং পারিবারিক সম্প্রীতির অনন্য উদাহরণ নিয়ে রচিত হয়েছে নাদিয়া হোসেনের এ গ্রন্থটি।

 

চলে গেলেন বুকার বিজয়ী জন বারজার : ওয়েস অফ সিয়িং খ্যাত লেখক জন বারজার চলে গেলেন। ২ জানুয়ারি তিনি পরলোকগমন করেন। বয়স হয়েছিল ৯০ বছর। তিনি ছিলেন ঔপন্যাসিক ও ভিসনারী লেখক। তার বিখ্যাত গ্রন্থ ওয়েস অফ সিয়িং বিশ্বে পাল্টে দিয়েছিল একটি প্রজন্মের ভিজ্যুয়াল আর্টসের সংস্কৃতিকে।

 

রাউলিংয়ের দুটি নতুন উপন্যাস : জে কে রাউলিং ভক্তদের জন্য সুখবর। আসছে আরো নতুন দুটি উপন্যাস। ২১ ডিসেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে জে কে রাউলিং  জানিয়েছন, তিনি আরো নতুন দুটি উপন্যাস নিয়ে কাজ করছেন। উপন্যাস সম্পর্কে টুইট বার্তায় তিনি লিখেন, উপন্যাস শীঘ্রই হবে, আমি এটা নিয়ে কাজ করছি।’  তবে উপন্যাসের নাম প্রকাশ করেননি তিনি।

 

জার্মানিতে বেড়েছে হিটলারের বই বিক্রি : জার্মানিতে আডল্ফ হিটলারের মাইন ক্যাম্ফ বই-এর একটি বিশেষ সংস্করণের বিক্রি উল্লেখযোগ্য পরিমাণে বেড়ে গেছে বলে জানিয়েছেন এর প্রকাশক। বইটি গত বছর প্রকাশিত হয়েছিল। বইটির প্রকাশক আন্দ্রেয়াস ভিরশিং বিবিসিকে বলেছেন, ‘জার্মান ভাষায় রচিত ইহুদি-বিদ্বেষী এই নাৎসি মেনিফেস্টোটির ৮৫ হাজার কপি বিক্রি হয়েছে। মিউনিখে অবস্থিত সাম্প্রতিক ইতিহাস সংক্রান্ত প্রতিষ্ঠান আইএফজেডের পরিচালক তিনি। প্রকাশকরা বলছেন, ‘এই জানুয়ারি মাসের শেষ নাগাদ তারা বইটির ৬ষ্ঠ সংস্করণ প্রকাশ করবেন। বইটিতে বিভিন্ন পণ্ডিত ব্যক্তি ও বিশেষজ্ঞদের সমালোচনামূলক মন্তব্যও ছাপা হয়েছে। আন্দ্রেয়াস ভিরশিং জার্মান সংবাদ সংস্থা ডিপিএকে বলেছেন, আইএফজেড এখন এর একটি ক্ষুদ্র সংস্করণ এবং ফরাসী ভাষাতেও এটি প্রকাশের কথা ভাবা হচ্ছে। প্রথম সংস্করণটি জার্মানিতে প্রথম প্রকাশিত হয় ২০১৬ সালে। সেটি চার হাজার কপি ছাপা হয়েছিল। মাইন ক্যাম্ফ প্রথম প্রকাশিত হয়েছিল ১৯২৫ সালে, হিটলারের ক্ষমতায় আসার আট বছর আগে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের মধ্য দিয়ে নাৎসী জার্মানির পতন হয় ১৯৪৫ সালে, এবং হিটলার পরাজয় নিশ্চিত বুঝতে পেরে তার বাংকারে আত্মহত্যা করেন।

 

ন্যাট হেনটফ (১৯২৫-২০১৭)

 

রিচার্ড অ্যাডামসের মৃত্যু  : ব্রিটিশ লেখক রিচার্ড অ্যাডামস আর নেই। ২৪ ডিসেম্বর ইংল্যান্ডের অক্সফোর্ডের একটি নার্সিং হোমে ৯৬ বছর বয়সে মারা যান তিনি। রিচার্ড অ্যাডামসের কন্যা জুলিয়েট জনসন গণমাধ্যমকে জানিয়েছেন, তিনি রক্ত ব্যাধিতে ভুগছিলেন। তার বিখ্যাত গ্রন্থ ওয়াটারশিপ ডাউন। এটি একটি উপন্যাস উপন্যাসের কাহিনী খরগোশদের জগত নিয়ে। বইটি প্রকাশিত হয়েছিল ১৯৭২ সালে। বইটি ৫০ মিলিয়ন কপি বিক্রি হয়েছিল।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ জানুয়ারি ২০১৭/সাইফ

Walton Laptop