ঢাকা, শনিবার, ১১ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

বেড়িবাঁধ নির্মাণে অনিয়মের অভিযোগ

বিলাস দাস : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১১ ৬:১৬:০৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১১ ৬:১৬:০৮ পিএম

পটুয়াখালী প্রতিনিধি : পটুয়াখালীর সাগরবেষ্টিত রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নকে জলোচ্ছ্বাস থেকে রক্ষা করতে নির্মাণাধীন বেড়িবাঁধের কাজ শেষ না হতেই সেটি ধসে পড়তে শুরু করেছে। এটি নির্মাণে অনিয়মের অভিযোগ উঠেছে।

এলাকাবাসী অভিযোগ করেছেন, বাঁধ নির্মাণে মাটির বদলে বালু দেওয়া হয়েছে। এর  প্রতিবাদ করলে ঠিকাদারি প্রতিষ্ঠান রাজনৈতিক প্রভাবে তাদের ভয়-ভীতি দেখিয়ে আসছে।  

চলতি বর্ষা মৌসুমে চরমোন্তাজ ইউনিয়নের বেড়িবাঁধের বিশাল অংশ নদীতে বিলীন হয়ে যায়। বিষয়টি গণমাধ্যমে প্রকাশিত হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় লবণাক্ত পানি থেকে কৃষি জমি রক্ষা ও জনস্বার্থে দ্রুত বেড়িবাঁধ নির্মাণের উদ্যোগে নেয়। পটুয়াখালী কলাপাড়া জোনের র্নিবাহী প্রকৌশলী বাঁধ নির্মাণের দায়িত্ব দেয় মেসার্স শাওন এন্টারপ্রাইজ নামের ঠিকাদারি প্রতিষ্ঠানকে।

গ্রামবাসী জানান, বাঁধ নির্মাণ কাজ এখন শেষ হয়নি। কিন্তু বাঁধের একাধিক অংশ ধসে পড়েছে। নতুন বেড়িবাঁধ জলোচ্ছ্বাস থেকে রক্ষা করা তো দূরের কথা, তার উপর দিয়ে এলাকাবাসী চলাচল করতেই একাধিক অংশ ভেঙে গেছে।

চরমোন্তাজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যার মো. হানিফ মিয়া জানান, পানি উন্নয়ন বোর্ড ও ঠিকাদারি প্রতিষ্ঠান মিলে এ বাঁধ র্নিমাণে অনিয়ম করেছে। মাটির বদলে ড্রেজার দিয়ে বালু তুলে তা দিয়ে ভড়াট করা হয়েছে। জোয়ারের পানি ধাক্কা দিলে বাঁধ ধসে পড়বে। তিনি অভিযোগ করেন, নির্মাণ কাজ এখনো চলমান, কিন্তু বাঁধের একাধিক অংশ ধসে পড়তে শুরু করেছে।   

ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক শাওন জানান, নির্মাণ কাজ শেষ হয়নি। ১৮ লাখ টাকায় কাজ নেওয়া হয়েছে। কাজে কোনো অনিয়ম হয়নি।

কলাপাড়া পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী আলাউদ্দিন জানান, কাজটি শাওন মেসার্স এন্টারপ্রাইজকে দেওয়া হয়েছে। যোগাযোগ বিচ্ছিন্ন এলাকা হওয়ায় কেউ কাজ করতে চায় না। তাদের জোর করে দেওয়া হয়েছে।

কলাপাড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবুল খায়ের জানান, জেলা প্রশাসকের নির্দেশে জরুরি ভিত্তিতে কাজটি করানো হচ্ছে। এ এলাকায় বালুর পরিমাণ বেশি। কাজে বালু ব্যবহার করা হয়েছে এটা ঠিক নয়। তবে তিনি খোঁজ নিয়ে বিষয়টি দেখবেন।



রাইজিংবিডি/পটুয়াখালী/১১ সেপ্টেম্বর ২০১৭/বিলাস দাস/বকুল

Walton
 
   
Marcel