ঢাকা, মঙ্গলবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ২২ মে ২০১৮
Risingbd
সর্বশেষ:

বড়পুকুরিয়া খনিতে কয়লা উত্তোলন বন্ধ

নজরুল মৃধা : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০৫-১৩ ৯:৩৩:৫১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৩ ৯:৩৩:৫১ পিএম

নিজস্ব প্রতিবেদক, রংপুর : দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনিতে অস্থায়ী শ্রমিকদের নিয়োগ স্থায়ীকরণ, বকেয়া বেতন-ভাতা প্রদান ও প্রফিট বোনাসসহ ১৩ দফা দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু হয়েছে।

আজ রোববার সকাল থেকে শ্রমিকরা কাজ বন্ধ রেখেছে বলে জানান বড়পুকুরিয়া কয়লাখনি শ্রমিক-কর্মচারীর ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম। 

তিনি জানান, গত ২৬ এপ্রিল খনি কর্তৃপক্ষকে তাদের দাবি মেনে নেওয়া এবং আজকের কর্মবিরতির বিষয়ে আলটিমেটাম দেওয়া হয়েছিল। কিন্তু তারা দাবির বিষয়ে পদক্ষেপ না নেওয়ায় অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছেন।

তিনি বলেন, খনির ১ হাজার ৪১ জন বাংলাদেশি শ্রমিকের কেউ কাজ করছে না। শ্রমিকদের কর্মবিরতির কারণে খনিতে কয়লা উত্তোলন বন্ধ হয়ে গেছে। সকাল ৬টা থেকে শ্রমিকরা কর্মবিরতি শুরু করে এবং খনি থেকে বের হয়ে গেটে অবস্থান নিয়ে বিক্ষোভ করে।

কর্মবিরতির কারণে কয়লা উত্তোলন বন্ধের কথা স্বীকার করে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হাবিব উদ্দিন আহমেদ বলেন, কয়লা উত্তোলন বন্ধ থাকলেও খনির অন্যান্য সব কার্যক্রম স্বাভাবিক রয়েছে। বর্তমানে ২ লাখ ৪০ হাজার মেট্রিক টন কয়লা মজুদ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, কর্মবিরতির কারণে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রে কয়লা সরবরাহে সমস্যা হবে না। শ্রমিকদের দাবির বিষয়ে দ্রুত সমাধানের প্রক্রিয়াও চলছে।

আন্দোলনকারীদের দাবির মধ্যে অন্যতমগুলো হলো- চুক্তি অনুযায়ী সকল শ্রমিকদের নিয়োগ, প্রতি বছর ৪০ শতাংশ দক্ষ শ্রমিক নিয়োগ, সকল শ্রমিকদের ক্ষেত্রে গ্রাচুইটি প্রদান, আন্ডারগ্রাউন্ড শ্রমিকদের ৬ ঘণ্টা ডিউটি করানো, ক্ষতিগ্রস্ত ২০টি গ্রামের বাড়ি-ঘরের দ্রুত স্থায়ী সমাধান, ক্ষতিগ্রস্ত এলাকার প্রত্যেক পরিবার থেকে খনিতে চাকরি প্রদান ইত্যাদি।



রাইজিংবিডি/রংপুর/১৩ মে ২০১৮/নজরুল মৃধা/বকুল

Walton Laptop
 
   
Walton AC