ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভোলায় টেক্সটাইল ইনস্টিটিউটের ৫০ শতাংশ কাজ সম্পন্ন

ফয়সল বিন ইসলাম নয়ন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-১২ ২:২৫:০৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১২ ২:৪১:০৩ পিএম

ভোলা সংবাদদাতা : ভোলার সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের ব্যাংকের হাট এলাকায় ৬৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে ভোলা টেক্সটাইল ইনস্টিটিউট।

কারিগরী শিক্ষার প্রসারে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে প্রকল্পটি বাস্তবায়ন করছে স্থানীয় গণপূর্ত বিভাগ। ইতোমধ্যে প্রকল্পের প্রায় ৫০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

২০১৬ সালের জুলাই মাসে পাঁচ একর জমির ওপর ইনস্টিটিউটের ভবন নির্মাণ কাজ শুরু হয়। ২০২০ সালের জুন মাসের মধ্যে প্রকল্পর কাজ সমাপ্ত হওয়ার কথা রয়েছে।

এটি বাস্তবায়ন হলে দ্বীপ জেলায় কারিগরী শিক্ষার মান বৃদ্ধি পাবে। বর্তমানে আটটি ভবন নির্মাণের কাজ চলছে। এছাড়া আরো পাঁচটি স্থাপনার নির্মাণ কাজ অচিরেই শুরু হবে।

স্থানীয় গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সরোয়ার হোসেন জানান, এখানে মূলতঃ টেক্সটাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এর উপরে লেখাপড়া করার সুযোগ পাবে শিক্ষার্থীরা।

চলমান নির্মানাধীন আট ভবনের মধ্যে চার তলা বিশিষ্ট একাডেমিক ভবনের কাজ ৯০ ভাগ শেষ হয়েছে। ছয় তলা বিশিষ্ট ছেলেদের হোস্টেল নির্মাণ কাজ হয়েছে ৮০ ভাগ। ছয় তলা বিশিষ্ট মেয়েদের হোস্টেল হয়েছে ৭০ ভাগ। এ ছাড়া ছয় তলা ডরমেটরিসহ রেস্ট হাউজ ভবনের কাজ হয়েছে ৬৫ ভাগ।

প্রকৌশলী সরোয়ার আরো জানান, এখানে অফিসার্স কোয়ার্টার হচ্ছে ছয় তলা। এটার কাজ শেষ হয়েছে ৩০ ভাগ। চার তলা স্টাফ কোয়ার্টার ৪০ ভাগ। কটন স্পিনিং শেড হচ্ছে চার তলা বিশিষ্ট। এটা হয়েছে ৬৫ ভাগ এবং উইভিং অ্যান্ড ডায়িং শেডের কাজ হয়েছে ৪৫ ভাগ।

বর্তমানে দেশের বস্ত্র্রখাত একটি সম্ভাবনময় খাত। এ খাতে প্রচুর কর্মসংস্থান সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ভোলাতে একটি পলিটেকনিক থাকলেও কোন ইঞ্জিনিয়ারিং কলেজ নেই। ফলে টেক্সটাইল ইনস্টিটিউটটি নির্মাণের মাধ্যমে স্থানীয়দের দীর্ঘদিনের প্রাণের দাবি পূরণ হচ্ছে।

গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকেীশলী আবু সাইম খান জানান, নির্মাণাধীন ভবনগুলো ছাড়াও আরো পাঁচটি ভবন ও স্থাপনার কাজ অচিরেই আরম্ভ করা হবে। এগুলো হলো, দুই তলা বিশিষ্ট প্রিন্সিপাল কোয়ার্টার, দুই তলার ওয়ার্কশপ কাম লাইব্রেরি, দুই তলা বিশিষ্ট মিটিং শেড, জুট শেড ও একটি শহীদ মিনার। এছাড়া ইনস্টিটিউটের জন্য আরো কিছু স্থাপনা নির্মিত হবে।



রাইজিংবিডি/ ভোলা/১২ ফেব্রুয়ারি ২০১৯/ফয়সল বিন ইসলাম নয়ন/টিপু

Walton Laptop
 
     
Marcel
Walton AC