ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪২৬, ১৬ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

ভ‌র্তি পরীক্ষাকে‌ন্দ্রে ছাত্রলী‌গের প্র‌বেশ, সাংবা‌দিক‌দের বাধা

আশরাফুল ইসলাম আকাশ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১০-১৩ ৯:৩০:২৯ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১৩ ৯:৩০:২৯ পিএম
ভ‌র্তি পরীক্ষাকে‌ন্দ্রে ছাত্রলী‌গের প্র‌বেশ, সাংবা‌দিক‌দের বাধা
Voice Control HD Smart LED

জ‌বি প্র‌তি‌নি‌ধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ‘ইউনিট-৩’ (বাণিজ্য শাখা) এর ভর্তি পরীক্ষার কেন্দ্রে সাংবাদিক প্রবেশে বাধা প্রদান ও খবর সংগ্রহে নিষেধাজ্ঞা আরোপ করা হলেও ছাত্রলীগের কর্মীদের অবা‌ধে প্রবেশ করতে দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, শনিবার সকাল ১০টা থেকে ইউনিট-৩ এর ভর্তি পরীক্ষা শুরু হয়। কেন্দ্রে ভর্তি পরীক্ষার্থী ছাড়া কেউ প্রবেশ করতে না পারলেও ছাত্রলীগকর্মীরা হেল্প ডেক্সের অজুহাতে ভিতরে প্রবেশ করছে। বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের বাইরে থেকে দেখা যায়, নতুন ভবনের আন্ডার গ্রাউন্ডে বেশকিছু ছাত্রলীগকর্মীর আনাগোনা।

এ সময় বেশ কয়েকজনের পরিচয় জানতে চাইলে তারা নিজেদের ছাত্রলীগকর্মী বলে পরিচয় দেন। তারা বলেন, শিক্ষার্থীদের মাঝে পানি বিতরণ করার জন্য ক্যাম্পাসের ভিতরে প্রবেশ করেছেন। অথচ বৈরী আবহাওয়ায় ছাত্রলীগের হেল্প ডেস্ক থেকে কোনো ধরনের পানি বিতরণের চিত্র দেখা যায়নি।

এ সময় পুলিশ কিংবা প্রশাসনের কাউকে তাদের বাধা দিতেও দেখা যায়নি। অপরদিকে, অন্যান্য দিনের মতো উপাচার্যের প্রেস ব্রিফিংয়ের জন্য সাংবাদিকরা ভিতরে প্রবেশ করতে চাইলে তাদের সরাসরি বাধা দেন প্রক্টরিয়াল বডির সদস্যরা। পরে মূল ফটকের বাইরে তাদের হাতে প্রেস রিলিজ ধরিয়ে দেওয়া হয়।

এ ব্যাপারে জবি সাংবাদিক সমিতির সভাপতি বলেন, পূর্ববর্তী পরীক্ষাগুলোতে জবির সাংবাদিকরা ভর্তি জালিয়াতিসহ বিভিন্ন অনিয়ম তুলে ধরেছে বিধায় একটি শ্রেণি উদ্দেশ্যপ্রণোদিতভাবে সাংবাদিকদের খবর সংগ্রহে বাধা দিয়েছে। যা স্বাধীন সাংবাদিকতা ক্ষেত্রে অনেক বড় হুমকি।

পরীক্ষাকেন্দ্রে ছাত্রলীগ কর্মীদের প্রবেশের বিষয়ে জানতে জবির শাখা ছাত্রলীগের সভাপতি তরিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদীনকে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি।

ছাত্রলীগকে প্রবেশ করতে দিলেও সাংবাদিকরা বাইরে রাখার বিষয়টি জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. নূর মোহাম্মদ বলেন, ছাত্রলীগের কাউকে অনুমতি দেওয়া হয়নি। তবে তারা কেন্দ্রের ভিতরে পানি বিতরণ করছিল। এছাড়া, দুয়েকজন হয়তো ‘বিশেষ’ দরকারে প্রবেশ করতে পারে। সাংবাদিকদের প্রবেশে কোনো নিষেধাজ্ঞা ছিল না।

উল্লেখ্য, জবিতে লিখিত ভর্তি পরীক্ষার জন্য ৬৪৯টি আসনের বিপরীতে ১১ হাজার ১৩৮ জন শিক্ষার্থী ভ‌র্তি পরীক্ষার সু‌যোগ পে‌য়ে‌ছে।



রাই‌জিং‌বি‌ডি/ঢাকা/১৩ অ‌ক্টোবর ২০১৮/আশরাফুল/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge