ঢাকা, মঙ্গলবার, ৯ ফাল্গুন ১৪২৩, ২১ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম রুয়েটের ‘অগ্রদূত’

মেহেদী হাসান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-০১ ৭:৪৮:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-০৬ ২:৩০:০৮ পিএম

রাবি প্রতিনিধি : রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) একদল শিক্ষার্থী মঙ্গলগ্রহে সফলভাবে অভিযান চালাতে সক্ষম রোবট উদ্ভাবনের দাবি করেছেন।

 

উদ্ভাবকদের দাবি, এই রোবট মঙ্গলগ্রহের তাপমাত্রা পরিমাপ, পানির উপস্থিতি বা এর প্রবাহ কিংবা সেখানে কোনো বিষাক্ত গ্যাস আছে কি না তা নির্ণয় করতে সক্ষম হবে।

 

রোববার দুপুরে ‘অগ্রদূত’নামের নব উদ্ভাবিত এই রোবটের প্রদর্শনীর উদ্বোধন করেন রুয়েট উপাচর্য  অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বেগ। এই রোবটের প্রদর্শনী দেখতে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ভিড় জমায় বিপুলসংখ্যক ছাত্রছাত্রী।

 

রোবট প্রদর্শনী উদ্ভাবনী অনুষ্ঠানে রুয়েট উপাচার্য অধ্যাপক ড. রফিকুল আলম বেগ বলেন, মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম এই রোবট উদ্ভাবন করে রুয়েট শিক্ষার্থীরা আবারও তাদের সৃজনশীলতা ও সক্ষমতা প্রমাণ করেছে।

 

এ সময় সেখানে আরো উপস্থিত ছিলেন যন্ত্রকৌশল অনুষদের প্রধান অধ্যাপক ড. মো. এমদাদুল হক এবং মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ও রোবটিক সোসাইটি অব রুয়েটের (আরএসআর) সভাপতি ড. মো. রোকনুজ্জামান।

 

রুয়েটের মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মুকিদুর রহমান ও যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী সায়েম মিসকাতের নেতৃত্বে একদল শিক্ষার্থী দীর্ঘদিন গবেষণা চালিয়ে ‘অগ্রদূত’নামের এই রোবটটি উদ্ভাবন করেন।

 

উদ্ভাবন দলের নেতা মুকিদুর রহমান বলেন, এই রোবট যে কোনো প্রতিকূল পরিস্থিতিতে মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম হবে। এই রোবট উদ্ভাবনে এমন কিছু সেন্সর ব্যবহার করা হয়েছে, যা স্বয়ংক্রিয়ভাবে এই রোবট মঙ্গলগ্রহে অভিযান চালিয়ে সেখানকার আবহাওয়ার গতিপ্রকৃতি, বিষাক্ত যে কোনো গ্যাসের উপস্থিতি নিরূপণ, ভূ-প্রকৃতির গঠন ইত্যাদি সম্পর্কে তথ্যাদি অনুসন্ধান এবং ছবি উত্তোলন করে পৃথিবীতে পাঠাতে সক্ষম হবে।

 

 

উদ্ভাবন দলের অপর নেতা সায়েম মিসকাত জানান, আমেরিকার ইউনিভার্সিটি অব রোভার চ্যালেঞ্জার্স (ইউআরসি) প্রতিবছর মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম যে কোনো নতুন ও সৃজনশীল উদ্ভাবনের প্রতিযোগিতা আয়োজন করে থাকে। তাদের উদ্ভাবিত রোবট ‘অগ্রদূত’ এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ইতিমধ্যে নিবন্ধিত হয়েছে এবং তা প্রর্দশনের আমন্ত্রন পেয়েছে। প্রয়োজনীয় স্পন্সর পাওয়া গেলে রুয়েট শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিয়ে তাদের উদ্ভাবিত রোবট ‘অগ্রদূত’ এর প্রদর্শন করবে সক্ষম হবে বলেও জানান তিনি।

 

এ বিষয় জানতে চাইলে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও এই রোবট আবিষ্কার দলের উপদেষ্টা ড. সজল কুমার দাশ বলেন, এটার একটা প্রোটোটাইপ তৈরি করা হয়েছে। এর মূল ভার্সন তৈরি করতে আরো অর্থ প্রয়োজন । আর্থিক সহযোগিতা পেলে আমরা এটির মূল ভার্সনটি তৈরি করতে পারব।

 

 

রাইজিংবিডি/রাবি/১ জানুয়ারি ২০১৭/মেহেদী হাসান/রিশিত