ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

মাদকের বিরুদ্ধে তরুণদের গণস্বাক্ষর

ছাইফুল ইসলাম মাছুম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১২-০২ ২:৫০:৫৫ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-০৩ ১:৪৬:২৩ পিএম

ছাইফুল ইসলাম মাছুম : কেউ লিখেছেন ‘আমি আমার দেশকে ভালোবাসি, তাই আমি মাদককে না বলি’ কেউ লিখেছেন, ‘মাদক স্বপ্নের বাংলাদেশ গড়ার পথে প্রধান বাঁধা’, আবার কেউ লিখেছেন ‘যে মুখে মা, সে মুখে মাদক না’ এভাবে মাদকবিরোধী গণস্বাক্ষর কর্মসূচিতে নিজেদের অনুভূতির কথা লিখেছেন বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া তরুণেরা।

শনিবার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির ডাচ আইল্যান্ডে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও ড্রিম বাংলাদেশ ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত হয়েছে মাদকবিরোধী গণস্বাক্ষর ও লিফলেট বিতরণ কর্মসূচি। সচেতনতামূলক এই কর্মসূচিতে অংশ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়, স্টামফোর্ড, ইউডা, জগন্নাথসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মাদকের বিরুদ্ধে এই সচেতনতামূলক কর্মসূচিতে সংহতি জানিয়ে অংশ নিয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের সভাপতি সাইফুল্লা সাদেক। তিনি বলেন, ‘কিছু দিকভ্রান্ত তরুণ ব্যতিত অধিকাংশ তরুণই সুন্দর, সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছে। মাদকের বিরুদ্ধে রুখে দাঁড়াচ্ছে৷ ‘মাদককে না বলুন’ এমনই একটি আয়োজন ছিল।’ সাইফুল্লা সাদেক এই সময় নিজেকে সকল ধরনের মাদক এবং এমনকি ধূমপান থেকেও আজীবন বিরত রাখার অঙ্গীকার করেন।

প্রোগ্রামে গণস্বাক্ষর ও লিফলেট বিতরণের পাশাপাশি মাদকবিরোধী কুইজ ও গেম শো’র আয়োজনও ছিল। পথচারীদের দৃষ্টি আকর্ষণ করতে ডরিমন ও টাইগার সাজে সেজেছেন ড্রিম বাংলাদেশের দুজন স্বেচ্ছাসেবক, তারা বিতরণ করেছে মাদকের কুফল সম্বলিত লিফলেট। লিফলেটে গাজা, ইয়াবা, মদ সেবনকারীদের মানষিক বিকৃতিসহ নানা উপসর্গের বর্ণনা দেওয়া হয়েছে।

মাদকবিরোধী কুইজ পর্বে ছিল মাদক বিষয়ক নানান প্রশ্ন। গণস্বাক্ষরকারীরা সুযোগ পেয়েছে গেম শোতে অংশ নেওয়ার। পরে কু্ইজ ও গেম শোতে বিজয়ীদের হাতে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’সহ অনেক আকর্ষণীয় পুরস্কার তুলে দেন আয়োজকেরা।

এ সময় ড্রিম বাংলাদেশ ফাউন্ডেশন প্রতিষ্ঠাতা রাখিল খন্দকার নিশান বলেন, ‘সব জায়গায় মাদকের বিরুদ্ধে ইতিবাচক পরিবর্তনের মাধ্যমে সারাদেশে মাদক প্রতিরোধে দৃশ্যমান পরিবর্তন আসবে। আমরা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহযোগিতায় ড্রিম বাংলাদেশ সারাদেশে মাদকবিরোধী গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছি।’

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকা মেট্রো উপ-পরিচালক মুকুল জ্যোতি চাকমা বলেন, ‘আমরা মাদকের বিরুদ্ধে প্রচার-প্রচারণাকে এখন বেশি গুরুত্ব দিচ্ছি। মাদকের বিরুদ্ধে সাধারণ মানুষকে সচেতন করতে সারাদেশেই বিভিন্ন কর্মসূচি পালন করছি। সচেতনতা পারে মাদক থেকে তরুণ সমাজকে রক্ষা করতে।’

প্রসঙ্গত, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহযোগিতায় ড্রিম বাংলাদেশ সারাদেশে মাদকবিরোধী গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে। সেই ধারাবাহিকতায় সারাদেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ‘মাদকবিরোধী গণস্বাক্ষর কর্মসূচি ও লিফলেট বিতরণ’ প্রোগ্রাম পরিচালনা করছে।




রাইজিংবিডি/ঢাকা/২ ডিসেম্বর ২০১৮/ফিরোজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge