ঢাকা, বুধবার, ১৫ চৈত্র ১৪২৩, ২৯ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

মার্সেল এলইডি টিভিতে ব্যাপক মূল্য হ্রাস

এসএন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৬-১২-২৩ ১০:১৭:০৮ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-০৮ ১০:৫০:১৬ এএম

নিজস্ব প্রতিবেদক : চলছে শীত মৌসুম। আসছে ইংরেজি নতুন বছর। এই দুই উপলক্ষে ব্যাপক দাম কমল মার্সেল এলইডি টিভির। মডেল ভেদে দাম কমেছে সর্বোচ্চ ৩ হাজার ১০০ টাকা পর্যন্ত। হ্রাসকৃত মূল্যে মার্সেল এলইডি টিভি বিক্রি হচ্ছে চলতি ডিসেম্বর মাসের প্রথম দিন থেকে।

 

মার্সেল কর্তৃপক্ষ জানিয়েছে, দাম কমানোর মূল কারণ অন্যখানে। নিজস্ব কারখানায় উৎপাদন বৃদ্ধির ফলে কমেছে মাথাপিছু উৎপাদন খরচ। উৎপাদন প্রক্রিয়ায় অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের ফলে বেড়েছে উৎপাদন। নিশ্চিত করা হচ্ছে পণ্যের উচ্চগুণগত মান। যার ফলে বেড়েছে বিক্রিও। সর্বোপরি দেশে উৎপাদিত প্রযুক্তি পণ্যের সুবিধা ঘরে ঘরে পৌঁছে দিতে মার্সেলের এই উদ্যোগ।

 

মার্সেলের প্রকৌশলীরা জানান, দেশের বাজারে মার্সেল এলইডি টিভির ক্রমাগত চাহিদা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে কারখানায় উৎপাদন বেড়েছে অনেক। একই সঙ্গে সর্বাধুনিক প্রযুক্তির মেশিনারিজ সংযোজন করায় একদিকে যেমন উৎপাদন বেড়েছে, অন্যদিকে হ্রাস পেয়েছে আনুষঙ্গিক কাঁচামাল তৈরির উৎপাদন খরচ। ফলে সার্বিকভাবে মার্সেল কারখানায় টিভি প্রতি উৎপাদন খরচ কমেছে অনেকাংশে। সম্ভব হয়েছে এলইডি টিভিতে ব্যাপক মূল্য হ্রাসের। তবে দাম কমলেও, মান আগের চেয়ে আরো উন্নত হয়েছে।

 

প্রতিষ্ঠানটির বিপণন বিভাগের কর্মকর্তারা জানান, বর্তমানে অর্ধশতাধিক মডেলের এলইডি টিভি উৎপাদন ও বাজারজাত করছে মার্সেল। মার্সেল এলইডি টিভিতে মডেল ভেদে দাম কমেছে ৮০০ থেকে ৩ হাজার ১০০ টাকা পর্যন্ত। ১৯ ইঞ্চি এলইডি টিভি আগের চেয়ে ৯১০ টাকা কমে পাওয়া যাচ্ছে ৮ হাজার ৯৯০ টাকায়। ২০ ইঞ্চি এলইডি টিভিতে দাম কমেছে ১ হাজার টাকা, বর্তমান মূল্য ১০ হাজার ৯০০ টাকা। ২৪ ইঞ্চি এলইডি টিভির দাম আগের চেয়ে ৮০০ টাকা কমে এখন মিলছে ১৩ হাজার ৭০০ টাকায়। ক্রেতারা মার্সেলের ২৮ ইঞ্চি এলইডি টিভি আগের চেয়ে ২ হাজার টাকা কমে এখন কিনতে পারছেন ১৫ হাজার ৯০০ টাকায়। সবচেয়ে বেশি দাম কমেছে ৩২ ইঞ্চি এলইডি টিভিতে। ৩ হাজার ১০০ টাকা কমে এখন যার দাম ১৮ হাজার ৮০০ টাকা। এ ছাড়া মার্সেলের ৩৯, ৪০, ৪৩, ৪৯ ও ৫৫ ইঞ্চি এলইডি টিভি কেনা যাচ্ছে যথাক্রমে ৩০ হাজার ৯০০; ৩৩ হাজার ৭০০; ৪২ হাজার ৯০০ টাকা; ৫৭ হাজার ৯০০ ও ৭০ হাজার ৯০০ টাকায়।

 

কর্মকর্তাদের মতে, উৎপাদন প্রক্রিয়ায় সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার, আন্তর্জাতিক মান বজায়, আকর্ষণীয় ডিজাইন ও কালার, সাশ্রয়ী মূল্য, দ্রুত বিক্রয়োত্তর সেবার নিশ্চয়তা, ছয় মাসের রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি, প্যানেল ও খুচরা যন্ত্রাংশে দুই বছরের সার্ভিস ওয়ারেন্টি, ৫ বছরের ফ্রি সার্ভিসিং সুবিধা, সর্বোচ্চ ৩৬ মাসের কিস্তি সুবিধা, দেশব্যাপী বিস্তৃত সেলস ও সার্ভিস নেটওয়ার্ক এবং টিভি গবেষণায় সাফল্য অর্জন করায় মার্সেল এলইডি টিভির প্রতি গ্রাহকদের আস্থা বেড়েছে।

 

মার্সেলের প্রধান বিপণন সমন্বয়ক (উত্তর) মোশারফ হোসেন রাজীব বলেন, গত বছরের তুলনায় চলতি বছরের ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত প্রায় ৩১৫ শতাংশ বেশি এলইডি টিভি বিক্রি হয়েছে মার্সেলের। বিক্রির সঙ্গে তাল মিলিয়ে উৎপাদনও উল্লেখযোগ্য হারে বেড়েছে। ফলে কারখানায় টিভি প্রতি উৎপাদন খরচও অনেক কমে এসেছে। যার ফলে ব্যাপক মূল্য হ্রাস করা সম্ভব হয়েছে।

 

মার্সেলের প্রধান বিপণন সমন্বয়ক (দক্ষিণ) শামীম আল মামুন বলেন, নতুন বছর সামনে রেখে গ্রাহকদের বিশেষ কিছু উপহার দিতেই এলইডি টিভির দাম ব্যাপক কমেছে। তিনি আশা প্রকাশ করে বলেন, আগামী বছর গ্রাহকপ্রিয়তার শীর্ষে উঠে আসবে মার্সেল এলইডি টিভি।

 

মার্সেলের টিভি সোর্সিং ইঞ্জিনিয়ারিং বিভাগের ফার্স্ট সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর মো. ইসহাক রনি বলেন, ইলেকট্রনিক্স, অপ্টিক্যাল ও মেকানিক্যাল ডিজাইনিংসহ সব ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করে চলেছে মার্সেল। এরই ধারাবাহিকতায় মার্সেল টিভিতে যুক্ত হচ্ছে নিজস্ব উদ্ভাবিত কোয়ান্টাম ডট (কিউডি) প্লাস প্রযুক্তির ব্যাকলাইট যুক্ত ‘স্পেকট্রাকিউ-টিভি’। এর কালার প্রদর্শনের সক্ষমতা ৯৯ থেকে ১০০ শতাংশ পর্যন্ত। যা দর্শকদের নিয়ে যাবে বাস্তব রঙের দুনিয়ায়। দেখা যাবে ঝকঝকে বিশুদ্ধ রঙের ছবি। আশা করছি, আগামী বছরের মাঝামাঝি স্পেকট্রাকিউ টিভিটি বাজারে ছাড়তে সক্ষম হবে মার্সেল।

 

গাজীপুরের চন্দ্রায় মার্সেল কারখানায় এলইডি টিভির প্লাস্টিক কেবিনেট, স্পিকার, রিমোট কন্ট্রোল ইউনিট, মাদার বোর্ড, ইলেকট্রিক পাওয়ার ক্যাবল এবং প্যানেল প্রডাকশনের জন্য স্থাপন করা হয়েছে পৃথক ম্যানুফাকচারিং লাইন। স্থানীয় পর্যায়ে উৎপাদন করা হয়েছে এলইডি টিভির আনুষঙ্গিক অন্যান্য কাঁচামাল। অত্যন্ত মেধাবী, দক্ষ ও অভিজ্ঞতাসম্পন্ন প্রকৌশলীদের নিয়ে গড়ে তোলা হয়েছে একটি শক্তিশালী আরঅ্যান্ডডি (গবেষণা ও উন্নয়ন) টিম। যারা সময়ের সঙ্গে তাল মিলিয়ে থিম ডেভলপমেন্ট, প্রোডাক্ট ডিজাইন, মোল্ড ডিজাইন ও মোল্ড তৈরির কাজ করছেন। বাজারে নিয়ে আসছেন ক্রেতাদের চাহিদা ও আগ্রহ অনুযায়ী নিত্য নতুন মডেল, বিভিন্ন কালার ও ডিজাইনের এলইডি টিভি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ ডিসেম্বর ২০১৬/এসএন/ইভা

Walton Laptop