ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

ম্যাক্সওয়েল-ঝড়ে উড়ে গেল ইংল্যান্ড

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৫, ৭ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ম্যাক্সওয়েল-ঝড়ে উড়ে গেল ইংল্যান্ড

গ্লেন ম্যাক্সওয়েলের সেঞ্চুরি উদযাপন

ক্রীড়া ডেস্ক : জয়ের জন্য অস্ট্রেলিয়ার দরকার ১ রান, সেঞ্চুরি করতে গ্লেন ম্যাক্সওয়েলের প্রয়োজন ৩। মার্ক উডকে মিড উইকেটের ওপর দিয়ে ছক্কা হাঁকিয়ে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান পূর্ণ করলেন সেঞ্চুরি। তার ৫৮ বলে অপরাজিত ১০৩ রানের ঝোড়ো ইনিংসে ট্রান্স-তাসমান ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া।

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ম্যাক্সওয়েলকে বাদ দিয়েছিল অস্ট্রেলিয়া। ম্যাক্সওয়েল ‘অনুশীলনে দক্ষ নয়’- এমন মন্তব্য করেছিলেন অধিনায়ক স্টিভ স্মিথ। সেই ম্যাক্সওয়েল সাদা বলে নিজের মূল্য বোঝালেন আরেকবার।

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাক্সওয়েল করেছিলেন অপরাজিত ৪০ রান। বুধবার দ্বিতীয় ম্যাচে ৫৮ বলে ১০ চার ও ৪ ছক্কায় করলেন অপরাজিত ১০৩। ব্যাটিংয়ে ঝড় তোলার আগে হাত ঘুরিয়ে নিয়েছেন ৩ উইকেট। আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে ম্যাক্সওয়েলই প্রথম খেলোয়াড়, যিনি একই ম্যাচে সেঞ্চুরি ও ৩ উইকেট নিলেন। অস্ট্রেলিয়া জিতল তাদের প্রথম দুই ম্যাচই।

হোবার্টে ১৫৬ রানের লক্ষ্য তাড়ায় অস্ট্রেলিয়ার শুরুটা যদিও ভালো হয়নি। প্রথম ওভারেই ইংলিশ পেসার উডের চার বলের মধ্যে ফিরে যান অধিনায়ক ডেভিড ওয়ার্নার ও ক্রিস লিন। অস্ট্রেলিয়ার সংগ্রহ তখন ২ উইকেটে ৪ রান!

এরপরই দ্বিতীয় উইকেটে ডি’আর্চি শর্টের সঙ্গে ৭৮ রানের জুটি গড়ে দলকে এগিয়ে দেন ম্যাক্সওয়েল। শর্ট ২০ বলে ৩০ রান করে আদিল রশিদকে ফিরতি ক্যাচ দিলে ভাঙে এ জুটি। এরপর মার্কাস স্টয়নিস (৬) ও ট্রাফিস হেড (৬) ব্যর্থ হলেও ম্যাক্সওয়েল সেঞ্চুরি করে ৯ বল বাকি থাকতেই অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন।

সেঞ্চুরির পথে ম্যাক্সওয়েল অবশ্য দুবার জীবন পেয়েছেন। প্রথমবার ৪০ রানের সময় তার ক্যাচ ছেড়েছিলেন অ্যালেক্স হেলস। ৫৯ রানে লং অফে একটি নিচু ক্যাচ নিয়েছিলেন জেসন রয়। অন-ফিল্ড আম্পায়ার ‘সফট সিগন্যাল’ আউট দিলেও টিভি আম্পায়ারের কাছে গিয়ে পাল্টে যায় সিদ্ধান্ত।

এর আগে বল হাতেও ইংল্যান্ডের ওপর ছড়ি ঘুরিয়েছেন ম্যাক্সওয়েল। ৬ ওভারে ১ উইকেটে ৬০ রান তুলেও শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ১৫৫ রানের বেশি করতে পারেনি ইংল্যান্ড। ডেভিড মালান করেন সর্বোচ্চ ৫০ রান, ৩৬ বলে ৫ চার ও ২ ছক্কায়।

ম্যাক্সওয়েল ইংলিশ অধিনায়ক এউইন মরগানেরটিসহ ২ ওভারে ১০ রানে নিয়েছেন ৩ উইকেট। আরেক স্পিনার অ্যাশটন আগার ১৫ রানে নিয়েছেন ২ উইকেট। একটি করে উইকেট পেয়েছেন বিলি স্ট্যানলেক, কেন রিচার্ডসন, অ্যান্ড্রু টাই ও স্টয়নিস। ‘ম্যান অব দ্য ম্যাচ’ কে হয়েছেন সেটা বলতে হবে? গ্লেন ম্যাক্সওয়েল! 



রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়