ঢাকা, শনিবার, ১০ অগ্রহায়ণ ১৪২৪, ২৫ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

রফিকের ঢাকাকে যানজটমুক্ত করার প্রকল্প উদ্ভাবন

বাদল সাহা : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৭-১৭ ৫:৫২:৩০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-২০ ৭:০৭:২৫ পিএম

গোপালগঞ্জ প্রতিনিধি : ‘অটো নারিকেল কুরানী’, ‘স্বয়ংক্রিয় সালাদ কাটার যন্ত্র’ তৈরি করে যিনি আলোচিত হয়েছেন, সেই তরুণ বিজ্ঞানি মো. রফিকুল ইসলাম রফিক এবার ঢাকাকে যানজটমুক্ত করতে উদ্ভাবন করেছেন প্রকল্প।

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার তিলছড়া গ্রামের মো. নুরুল ইসলামের ছেলে মো. রফিকুল ইসলাম রফিক। সাত ভাই-বোনের মধ্যে রফিক ষষ্ঠ। জেলা শহরের হীরাবাড়ী এলাকায় থাকেন। এসএম মডেল সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করার পর সরকারী বঙ্গবন্ধু কলেজ থেকে এইচএসসি ও ডিগ্রি পাস করেছেন। দুবাইতে থেকেছেন তিন বছর।

১৯৯২ সালে সরকারী বঙ্গবন্ধু কলেজে আয়োজিত বিজ্ঞান মেলায় অংশ নেন তিনি। জুনিয়র গ্রুপ থেকে দ্বিতীয় স্থান অধিকার করেন। এতে আবিষ্কারের আগ্রটা বেড়ে যায়। এরপর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে পেয়েছেন তরুণ বিজ্ঞানির স্বীকৃতি। প্রকল্প গবেষণা ও উন্নয়নের জন্য পান আরডি ফান্ড।

মো. রফিকুল ইসলাম রফিক ইতিমধ্যে তৈরি করেছেন ‘পরিত্যক্ত বাল্বের ব্যবহার’, ‘সোলার সিস্টেম টর্চ লাইট’, ‘স্বল্প খরচে মুমূর্ষু রোগীর সাকশন’, ‘প্রতিবন্ধীদের নিরাপদ আবাসস্থল’, ‘ফিলামেন্ট বিহীন বাল্ব’, ‘অটো নারিকেল কুড়ানী’, ‘স্বয়ংক্রিয় সালাদ কাটার যন্ত্র’।

বিজ্ঞান মেলায় অংশ নিয়ে যানযট নিরসনে তৈরি করেছেন প্রকল্প। এ প্রকল্প গ্রহণ করলে ঢাকা শহরে যানযট থাকবে না বলে চ্যালেঞ্জ করেছেন তিনি। শুধু যানজট নয়, অপরিচ্ছন্ন নগরী ঢাকাকে পরিষ্কার রাখতে তৈরি করেছেন ‘অটো রোড ক্লিনার কার’। এই ‘রোড ক্লিনার কারের’ সাহায্যে সড়কের সব ধুলাবালি পরিষ্কার হয়ে যাবে।



রাইজিংবিডি/গোপালগঞ্জ/১৭ জুলাই ২০১৭/বাদল সাহা/বকুল

Walton
 
   
Marcel