ঢাকা, বৃহস্পতিবার, ৮ আষাঢ় ১৪২৪, ২২ জুন ২০১৭
Risingbd
সর্বশেষ:

রাজশাহীতে পৌষের বৃষ্টিতে ভোগান্তি চরমে

তানজিমুল হক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১০ ১:৩৩:০৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১০ ১:৩৩:০৯ পিএম
আজ সকালে রাজশাহী শহরের একটি চিত্র

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : পৌষের শেষের দিকে এসে রাজশাহী অঞ্চলে এখন চলছে মাঝারি শৈত্যপ্রবাহ। আর তাই প্রচণ্ড শীতে এমনিতেই কাবু এ অঞ্চলের মানুষ।

এরই মধ্যে মঙ্গলবার ভোর থেকে আকাশ থেকে ঝরছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। ফলে শীত বেড়ে গেছে কয়েক গুণ। এতে চরম বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, আজ ভোর ৫টা ২০ মিনিটে বৃষ্টি শুরু হয়েছে। বেলা ১২টা পর্যন্ত ১ দশমিক ২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। আর এ দিন সকালে সর্বনিম্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে গত রোববার মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল আলম বলেন, ‘পৌষ-মাঘের মাঝামাঝিতে স্বাভাবিক বৃষ্টি হয়। এই বৃষ্টিও স্বাভাবিক। বৃষ্টিটা আরও কয়েকদিন আগেই হওয়ার কথা ছিল। গত বছর থেকে এই বৃষ্টিটা একটু পিছিয়েছে। তবে বৃষ্টির কারণে ঠাণ্ডাও কিছুটা বাড়বে। এটাই স্বাভাবিক।’

দুপুরে এ খবর লেখা পর্যন্ত (দুপুর সোয়া ১টা) রাজশাহীর আকাশ এখনও মেঘাচ্ছন্ন রয়েছে। পরিমাণে কম হলেও বৃষ্টির কারণে দুপুর পর্যন্ত সূর্যের মুখ দেখা যায়নি। তাই হঠাৎই বেড়ে গেছে শীতের তীব্রতা, বইছে হিমেল হাওয়াও। কনকনে শীতে খেটে খাওয়া মানুষেরা পড়েছেন চরম দুর্ভোগ আর ভোগান্তিতে।

সকাল ১০টার দিকে নগরীর রেলগেটে কোদাল আর ডালি নিয়ে দাঁড়িয়ে ছিলেন কিছু মানুষ। তারা বলছিলেন, প্রতিদিন তারা এখানে এসে দাঁড়ান। শহরের বিভিন্ন এলাকার লোকজন দৈনিক মজুরির ভিত্তিতে বিভিন্ন ধরনের কাজের জন্য তাদের নিয়ে যান। প্রতিদিন সকাল ৮টার মধ্যেই তারা কাজে লেগে পড়েন। কিন্তু বৃষ্টির কারণে এ দিন সকাল ১০টা গড়িয়ে গেলেও কেউ তাদের নিতে আসেনি।

উপশহর নিউমার্কেট এলাকায় রিকশাচালক জিয়ারত আলী জানান, খুব ভোরে যখন তিনি রিকশা নিয়ে বের হন, তখন কুয়াশার মধ্যে ফোটা ফোটা পানি পড়ছিল। তিনি ভেবেছিলেন, শিশির পড়ছে। তাই বৃষ্টির কোনো প্রস্তুতি নেননি। খানিক বাদেই যখন বৃষ্টির পরিমাণ বাড়ে, তখন তিনি বুঝতে পারেন-এ কোনো শিশিরবিন্দু নয়, গা হিম করা পৌষের বৃষ্টি! এখন পেটের দায়ে বৃষ্টিতে ভিজেই রিকশা চালাতে হচ্ছে তাকে।

 

 

 

রাইজিংবিডি/রাজশাহী/১০ জানুয়ারি ২০১৭/তানজিমুল হক/রুহুল

Walton Laptop