ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাজশাহী মহানগরীর উন্নয়নে মাস্টারপ্ল্যান হচ্ছে

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ২৮ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজশাহী মহানগরীর উন্নয়নে মাস্টারপ্ল্যান হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহী নগরীর বিভিন্নখাতে ব্যাপক উন্নয়নে মাস্টার প্ল্যান তৈরি করা হচ্ছে। রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) সার্বিক সহযোগিতায় মাস্টার প্ল্যান অনুযায়ী উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করবে চায়নার বৃহত্তর কোম্পানি পাওয়ার চায়না।

এ বিষয়ে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে পাওয়ার চায়না কোম্পানির প্রতিনিধি দলের বৈঠক হয়েছে। বৃহস্পতিবার দুপুরে নগরভবনের মিনি কনফারেন্স কক্ষে বৈঠক অনুষ্ঠিত হয়।

পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী দুপুরে পাওয়ার চায়না কোম্পানির বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার মি. হান কুনের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধি দল নগরভবনে আসেন। এরপর তারা মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে সভায় মিলিত হন। সভায় রাজশাহী মহানগরীর উন্নয়নে নির্ধারিত আলোচ্যসূচি অনুযায়ী আলোচনা হয়।

বৈঠকে জানানো হয়, রাজশাহী সিটি কর্পোরেশনের সার্বিক সহযোগিতায় মাস্টারপ্ল্যান অনুযায়ী উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করবে চায়নার বৃহত্তর কোম্পানি পাওয়ার চায়না। প্রথমতঃ পদ্মা নদীর ধারে শহররক্ষা বাঁধ নির্মাণ করে সেখানে গড়ে তোলা হবে বিনোদন কেন্দ্রসহ বিভিন্ন স্থাপনা। দ্বিতীয়তঃ রাজশাহীতে জেনারেল এবং স্পেশালাইজ হাসপাতাল গড়ে তোলা হবে। তৃতীয়তঃ হযরত শাহ মখদুম বিমানবন্দর সম্প্রসারণ এবং অবকাঠামো উন্নয়ন এবং টেকনিক্যাল সুবিধা বাড়ানো হবে। চতুর্থতঃ ড্রেনেজ ব্যবস্থা এবং বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন করা হবে। পঞ্চমতঃ নগর পরিবহন ব্যবস্থার উন্নয়ন করা হবে। এর মধ্যে গণপরিবহণ, রাস্তা, রাস্তার আলোকায়ন, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল ও ফ্লাইওভার করা হবে। আলোচনার মাধ্যমে মাস্টারপ্ল্যানের বাইরেও বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হবে।

এ ব্যাপারে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ‘‘গত ২৩ জানুয়ারি বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জ্যুয়ো রাজশাহীতে এসে সহযোগিতার আশ্বাস দেন। এরপর তিনি চীনের বৃহত্তর কোম্পানি পাওয়ার চায়নাকে আমার কাছে পাঠান। গত ৩১ জানুয়ারি কোম্পানিটির সঙ্গে আমরা বৈঠক করি। রাজশাহীর উন্নয়নে অনেকগুলো প্রস্তাব দিয়েছিলাম। তারাও মাস্টারপ্ল্যানের মাধ্যমে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন। মাস্টারপ্ল্যান তৈরি করে রাজশাহীর উন্নয়ন করা হবে। রাসিক তাদের সার্বিক সহযোগিতা করবে। তারা অর্থসহ সব কিছু ইনভেস্ট করবে।’’ 

মেয়র লিটন আশা প্রকাশ করে বলেন, ‘‘যে মাস্টারপ্ল্যান হচ্ছে, সেটা বাস্তবায়ন হলে পুরো রাজশাহী নগরীর ব্যাপক উন্নয়ন হবে। মাস্টারপ্ল্যানের পাশাপাশি আরো অনেক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হবে। রাজশাহীবাসীকে যে স্বপ্ন দেখিয়েছিলাম, সেটাও বাস্তবায়ন হবে। আশা করছি আমরা ভালোভাবে কাজ শুরু করতে পারব।’’

সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক জানান, আগামী ১৫ দিনের মধ্যে রাসিক, অন্যান্য সহযোগী সংস্থা এবং পাওয়ার চায়নার সমন্বয়ে কমিটি গঠন করা হবে। এরপর পাওয়ার চায়নার সঙ্গে আবারো আলোচনার পর এমওইউ স্বাক্ষরিত হবে।

বৈঠকে পাওয়ার চায়না প্রতিনিধি দলের মি. এ্যান্ডুসনহ অন্যরা অংশ নেন। সিটি কর্পোরেশনের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা আজাহার আলী, সচিব রেজাউল করিম, প্রধান প্রকৌশলী আশরাফুল হক, প্রধান রাজস্ব কর্মকর্তা শাহানা আখতার জাহান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী খায়রুল বাসার, নির্বাহী প্রকৌশলী রেয়াজেত হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/রাজশাহী/২৮ ফেব্রুয়ারি ২০১৯/তানজিমুল হক/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়