ঢাকা, শুক্রবার, ৪ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

রোলাঁ গারোঁয় নাদালকে থামাবে কে?

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৫-২৭ ৭:৫২:৪০ এএম     ||     আপডেট: ২০১৮-০৫-২৭ ৩:৫৫:৪৯ পিএম
রোলাঁ গারোঁয় নাদালকে থামাবে কে?
গত বছর রোলাঁ গারোঁয় নিজের দশম শিরোপা জেতেন রাফায়েল নাদাল
Voice Control HD Smart LED

ক্রীড়া প্রতিবেদক : ক্লে কোর্টে রাফায়েল নাদালকে হারানো যেকোনো খেলোয়াড়ের জন্যই কঠিন এক চ্যালেঞ্জ। ৩১ বছর বয়সি স্প্যানিশ তারকা আরো একবার রোলাঁ গারোঁর লাল মাটিতে শিরোপা জয়ের জন্য ফেবারিট।

বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম প্রতিযোগিতা এবং ক্লে কোর্টের একমাত্র গ্র্যান্ড স্লাম প্রতিযোগিতা ফ্রেঞ্চ ওপেন শুরু হচ্ছে আজ। ১৬ বারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন নাদাল এবারও ফেবারিটের তকমা নিয়েই রোলাঁ গারোঁয় নামবেন।

প্যারিসে গত বছর দশম শিরোপা জিতেছেন নাদাল। সেই সঙ্গে ছেলে ও মেয়েদের মিলিয়ে টেনিসের উন্মুক্ত যুগে প্রথম খেলোয়াড় হিসেবে একক কোনো গ্র্যান্ড স্লাম প্রতিযোগিতায় ১০টি শিরোপা জয়ের অনন্য কীর্তি গড়েছেন এই স্প্যানিয়ার্ড।

ফ্রেঞ্চ ওপেনের এককে সর্বোচ্চ শিরোপা (১৯৬৮ সালে উন্মুক্ত যুগ থেকে)

রাফায়েল নাদাল- ১০

বিয়ন বর্গ- ৬

ম্যাটস উইল্যান্ডা- ৩

ইভান লেন্ডি- ৩

গুস্তাভো কুয়ের্তেন- ৩

জ্যান কদেস- ২

জিম কুরিয়ার- ২

সের্গি ব্রুগুয়েরা-২

নাদালের দশ ফ্রেঞ্চ ওপেন শিরোপা: (২০০৫, ২০০৬, ২০০৭, ২০০৮, ২০১০, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৪, ২০১৭)।

ফ্রান্সের রাজধানীতে এবার বড় দুটি নাম অবশ্য দেখা যাবে না। এ বছর ফ্রেঞ্চ ওপেনে খেলছেন না ২০ বারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন রজার ফেদেরার ও তিনবারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন প্রাক্তন ব্রিটিশ নম্বর ওয়ান তারকা অ্যান্ডি মারে।
 


গত আগস্টে ৩৭ বছর বয়সে পা রাখা ফেদেরার পুরো ক্লে কোর্ট মৌসুম থেকে নিজেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দেন গত বছরই। ফ্রেঞ্চ ওপেনে তিনি শিরোপা জিতেছেন একবারই, ২০০৩ সালে। আর মারে চোট থেকে এখনো পুরোপুরি সেরে উঠতে পারেননি। মারের অনুপস্থিতিতে রোলাঁ গারোঁয় ব্রিটেনের নেতৃত্ব থাকছে কাইল এডমুন্ডের কাঁধে।

গত সপ্তাহে জার্মানির আলেক্সান্ডার জভেরেভকে হারিয়ে ইতালিয়ান ওপেনে নিজের অষ্টম শিরোপা জিতেছেন নাদাল। লাল মাটির দুর্গের এই রাজা রোমের ফাইনাল জিতে তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী ফেদেরারের কাছ থেকে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও পুনরুদ্ধার করেছেন।

নাদালকে থামাবে কে?

আলেক্সান্ডার জভেরেভ: রোলাঁ গারোঁয় নাদালের সবচেয়ে বড় হুমকি মনে করা হচ্ছে জভেরেভকে। ২১ বছর বয়সি এই জার্মান খেলোয়াড় এ বছর এটিপি ট্যুরের শীর্ষ খেলোয়াড়। জিতেছেন ৩০ ম্যাচ। মিউনিখ ও মাদ্রিদে জিতেছেন ক্লে কোর্ট টুর্নামেন্টের শিরোপা। যদিও রোলাঁ গারোঁয় তিনি কখনো শেষ ষোলো পার হতে পারেননি।

মারিন চিলিচ: এ বছরের অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা তৃতীয় স্থানে উঠে এসেছিলেন ক্রোয়েশিয়ার এই টেনিস খেলোয়াড়। তবে ফ্রেঞ্চ ওপেনে তার সর্বোচ্চ সাফল্য গত বছরের কোয়ার্টার ফাইনাল। এবার তিনি মন্টে কার্লোর কোয়ার্টার ফাইনাল ও রোমের সেমিফাইনালে উঠেছিলেন। ২৯ বছর বয়সি চিলিচ রোলাঁ গারোঁয় ভালো করার ব্যাপারে আশাবাদী।

নোভাক জকোভিচ: গত উইম্বলডনের পর কনুইয়ের চোটে সার্বিয়ান এই তারকা র‍্যাঙ্কিংয়ে বড় ধাক্কা খেয়েছেন। বর্তমানে র‍্যাঙ্কিংয়ে তিনি আছেন ২২ নম্বরে। তার প্রত্যাবর্তনটা ভালোই হয়েছে, গত মাসে ইতালিয়ান ওপেনের সেমিফাইনালে খেলেছেন।

ডমিনিক থিম: গত দুই বছরে ক্লে কোর্টে নাদালকে হারানো একমাত্র ব্যক্তি ২৪ বছর বয়সি এই অস্ট্রিয়ান। যেটি তিনি করে দেখিয়েছেন দুবার- গত বছর রোমে এবং এই মাসের শুরুতে মাদ্রিদে। নামের পাশে অবশ্য এখনো কোনো গ্র্যান্ড স্লাম শিরোপা যোগ করতে পারেননি থিম। যদিও গত দুই বছরই তিনি রোলাঁ গারোঁয় সেমিফাইনালে খেলেছেন।

স্তান ভাভরিঙ্কা: রোলাঁ গারোঁয় ২০১৫ সালের চ্যাম্পিয়ন তিনি। কিন্তু হাঁটুর চোটের কারণে গত বছরের বেশিরভাগ সময়ই কোর্টের বাইরে থাকতে হয়েছিল তাকে। ৩৩ বছর বয়সি এই সুইস তারকা শেষ তিন বছরেরই ফ্রেঞ্চ ওপেনে কমপক্ষে সেমিফাইনাল খেলেছেন। গত বছর ফাইনালে তাকে হারিয়েই শিরোপা জিতেছিলেন নাদাল। তার আগের বছর খেলেছেন সেমিফাইনাল। এবার কতদূর যেতে পারেন, সেটাই এখন দেখার।



রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৮/পরাগ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge