ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

শরীরের যে দুটি অংশের বৃদ্ধি থামে না

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-২০ ৪:০১:৪৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-২০ ৪:০১:৪৪ পিএম
প্রতীকী ছবি
Walton AC

এস এম গল্প ইকবাল : আমাদের শরীরে দুইটি উল্লেখযোগ্য অংশ রয়েছে যাদের গ্রোথ বা বৃদ্ধি কখনো থামে না। আপনার শরীরের অন্যান্য অংশের গ্রোথ থেমে গেলেও নাক ও কানের সাইজ বড় হতে থাকে।

এনওয়াইসি সার্জিক্যাল অ্যাসোসিয়েটস এবং নেইনস্টেইন প্লাস্টিক সার্জারির প্লাস্টিক সার্জারি প্র্যাকটিশনার রায়ান নেইনস্টেইন ব্যাখ্যা করেন, কি কারণে মুখের এই দুইটি অংশ শরীরের অন্যান্য অংশ থেকে ভিন্ন এবং কিভাবে কোষের বৃদ্ধি আমাদের শরীরের গ্রোথকে চালিত করে।

ডা. নেইনস্টেইন রিডার্স ডাইজেস্টকে বলেন, ‘আমাদের শরীরের অধিকাংশ কোষের বিভাজন বয়ঃসন্ধিতে থেমে যায়।’ যখন আমাদের সারা শরীরের কোষের (যেমন- হাড়, মাংসপেশী ও চর্বি কোষ) বিভাজন থেমে যায়, তখন আমাদের গ্রোথও থেমে যায়। এর মানে এই নয় যে, কোষ নিজে নিজে বড় হতে পারে না (তারা বড় হতে পারে এবং এভাবে আমরা মাংসপেশী গঠন করি) অথবা সংকুচিত হতে পারে না (তারা সংকুচিত হতে পারে এবং এভাবে আমরা চর্বি পুড়ে থাকি)। কিন্তু তাদের অধিকাংশের বিভাজন বন্ধ হয়ে যায় এবং আমাদের শরীরের বেশিরভাগ অংশে বয়ঃসন্ধির পর কোষের সংখ্যা ‘লক-ইন’ হয়ে পড়ে, বলেন ডা. নেইনস্টেইন।

শরীরের অন্যান্য অংশের তুলনায় আমাদের নাক ও কান অনন্য, কারণ তারা কার্টিলেজে মোড়ানো নরম টিস্যু নিয়ে গঠিত। এই নরম টিস্যু আমাদের পুরো জীবন জুড়ে নাক ও কানের গ্রোথ অব্যাহত রাখে। যখন আপনি কাউকে ৮০ বছর বয়স ও ২০ বছর বয়সে দেখবেন, তখন কোষের সংখ্যায় পার্থক্য দেখবেন- বৃদ্ধ বয়সে তার কান ও নাকে বেশি কোষ দেখতে পাবেন, বলেন ডা. নেইনস্টেইন। যদি আপনি দেখেন যে কিছু বৃদ্ধ লোকের কান ও নাক তুলনামূলকভাবে বেশি বড়, তাহলে এখন বুঝতে পারছেন যে কেন এমনটা হয়েছে।

আপনি হয়তো এ তালিকায় (শরীরের যেসব অংশের বৃদ্ধি কখনো থামে না বিষয়ক তালিকা) চুল ও নখের অন্তর্ভুক্তি না দেখে বিস্মিত হয়েছেন। কিন্তু এর পেছনে ডা. নেইনস্টেইনের ব্যাখ্যা রয়েছে। তিনি বলেন, ‘চুল ও নখের গ্রোথ হয় এবং তা জেনেটিক ও প্রত্যেকের জন্য ভিন্ন- উদাহরণস্বরূপ, টাক মাথা হচ্ছে বংশগত। যেখানে কান ও নাক প্রতিনিয়ত বৃদ্ধি পায়, সেখানে চুল ও নখের অবস্থা এখনো স্পষ্ট নয়।’

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : * শরীরের ভেতরের যেসব অঙ্গ ছাড়াও আপনি বাঁচবেন
* শরীরের বিস্ময়কর কিছু ঘটনা
* মানব শরীরের সবচেয়ে বড় ৯ অমীমাংসিত রহস্য



রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৯/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge